জাবি-ববি শিক্ষার্থীদের ওপর হামলা প্রতিবাদে রাবিতে মানববন্ধন

প্রকাশিত: ২০ ফেব্রুয়ারী, ২০২১ ০৫:০০:২৪

জাবি-ববি শিক্ষার্থীদের ওপর হামলা প্রতিবাদে রাবিতে মানববন্ধন

দেশের দুই পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর নৃশংস হামলার প্রতিবাদে মানববন্ধন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। শনিবার (২০ ফেব্রুয়ারী) দুপুরে বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় লাইব্রেরীর সামনে জাহাঙ্গীরনগর ও বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়ে এ কর্মসূচি করেন তারা।

এসময় শিক্ষার্থীরা বলেন, বর্তমানে অরক্ষিত অবস্থায় চলছে দেশের বিশ্ববিদ্যালয়গুলো। যেখানে নেতৃত্ব দিচ্ছে স্থানীয় মাফিয়া সন্ত্রাসীরা। আর শিক্ষক সমাজ পরিণত হয়েছে মাফিয়া ও রাজনৈতিক দলদাসে।

সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের আহবায়ক রিদম শাহরিয়ার সঞ্চালনায় মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, আজকে আমরা নিরাপত্তাহীনতায় ভুগছি। মাইকিং করে শিক্ষার্থীদের উপর হামলা করা হচ্ছে। বরিশাল ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা নৃসংশ হামলার শিকার হয়ে হাসপাতালে। সে দেশে শিক্ষার্থীদের নিরাপত্তা কতটুকু।

এসময় তারা জাবি প্রক্টরের সমালোচনা করে বলেন, যে দেশে শিক্ষার্থীদের নিরাপত্তার জন্য নিজের জীবন উৎসর্গ করে বিরল দৃষ্টান্ত রেখে গেছেন ড. শামসুজ্জোহা। আজকে সেই দেশে নিজের শিক্ষার্থীদের জীবনসংকট মুহূর্তে একজন শিক্ষক কিভাবে বলতে পারে বিশ্ববিদ্যালয়ের বাইরে শিক্ষার্থীদের নিরাপত্তার দায়িত্ব তার নয়? তার এই বক্তব্য শিক্ষক সমাজের জন্য কলঙ্কের বলে মন্তব্য করেন তারা।

দ্রুত আবাসিক হল ও ক্যাম্পাস খোলার দাবি জানিয়ে শিক্ষার্থীরা বলেন, শিক্ষার্থীরা হলে থাকার ফলেই বাইরে বেপরোয়াভাবে ঘোরাফেরা করছে। তাছাড়া স্থানীয় ছেলেমেয়েদের সাথে মেলামেশা করার ফলে তৈরি হচ্ছে বিশৃঙ্খলা। সুতরাং বিষয়গুলো বিবেচনায় নিয়ে দ্রুত সময়ের দেশের সকল ক্যাম্পাস ও হল খুলে দিতে হবে।

প্রসঙ্গত, গত বুধবার রাতের আধারে বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীর উপর হামলা চালায় দুর্বৃত্তরা। তার রেশ কাটতে না কাটতেই শুক্রবার মাইকিং করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর হামলা চালায় স্থানীয়রা। এমন ঘটনায় থমথমে অবস্থা বিরাজ করছে দেশের দক্ষিণ বঙ্গসহ রাজধানী শহর। প্রতিবাদে জোড়ালো হচ্ছে শিক্ষার্থীদের আন্দোলন।


প্রজন্মনিউজ২৪/মাহফুজ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ