চুরিহাট্টা ট্রাজেডি

২ বছরের অবসান ঘটল ন্যায় বিচারের অপেক্ষায়

প্রকাশিত: ২০ ফেব্রুয়ারী, ২০২১ ১২:৩৬:৫৫

২ বছরের অবসান ঘটল ন্যায় বিচারের অপেক্ষায়

২০১৯ সালের ২০ ফেব্রুয়ারি রাজধানীর পুরান ঢাকার চকবাজারের চুড়িহাট্টায় ভয়াবহ অগ্নিকাণ্ডের সূত্রপাত হয় ওয়াহেদ ম্যানশন থেকে। আগুন ছড়িয়ে পরায় ৭১ জনের প্রাণহানি হয়। দুই বছর আগের সেই স্মৃতি মনে হলে এখনও আতঙ্কে শিউরে ওঠেন ভূক্তভোগী ও প্রত্যক্ষদর্শীরা।

ভয়াবহ ওই ঘটনার পর দুই বছর পার হলেও শেষ হয়নি মামলার তদন্ত। জমা পড়েনি চার্জশিট। মামলার তদন্ত কর্মকর্তা চকবাজার থানার পরিদর্শক কবির হোসেন হাওলাদার জানান, চুড়িহাট্টার আগুনের ঘটনায় করা মামলার তদন্ত শেষ পর্যায়ে। অল্প সময়ের ব্যবধানে আদালতে তদন্ত প্রতিবেদন জমা দেওয়া হবে। তদন্তের এই দীর্ঘসূত্রতা সম্পর্কে পুলিশ কর্মকর্তা কবির হোসেন জানান, সমস্ত কাগজপত্র সংগ্রহ করে, সবকিছু ঠিকঠাক করেই আদালতে নির্ভুল তদন্ত প্রতিবেদন জমা দেয়ার জন্য দেরি হচ্ছে।

২০১৯ সালের ২০ ফেব্রুয়ারি রাতে বিকট শব্দে সিলিন্ডারের বিস্ফোরণ ঘটে চুড়িহাট্টায়। এতে আগুণ ওয়াহেদ ম্যানশনসহ আশপাশের ভবনে দ্রুত ছড়িয়ে পড়ে। ওয়াহেদ ম্যানশনে থাকা অবৈধ কেমিক্যালের সংস্পর্শে এই আগুন ভয়াবহ আকার নেয়। মুহূর্তেই পুড়ে যায় আশপাশের অলিগলিতে থাকা পিকআপ, প্রাইভেট কার, রিকশা, ঠেলাগাড়ি, মোটরসাইকেলসহ শতাধিক যানবাহন। নির্মম মৃত্যুর কোলে ঢলে পড়েন অর্ধশতাধিক মানুষ। ১৪ ঘণ্টার চেষ্টায় ওই আগুন নিয়ন্ত্রণে আসে। মৃতের সংখ্যা দাঁড়ায় ৭১ জনে।

চুড়িহাট্টার আগুনে নিহত চকবাজারের ওয়ার্কস রোডের বাসিন্দা জুম্মন আলীর (৫২) ছেলে মো. আসিফ বাদী হয়ে ওয়াহেদ ম্যানশনের মালিক দুই ভাই মো. হাসান ও মো. সোহেলের নামে চকবাজার থানায় মামলা করেন। মামলায় অভিযোগ বলা হয়, এই দুই ভাইসহ অজ্ঞাতপরিচয় ১০ থেকে ১২ জনের ইচ্ছাকৃত অবহেলায় পুড়ে মারা গেছেন ৭১ জন। এরপর আদালতে আত্মসমর্পণ করে জামিন পেয়েছেন মামলার মূল আসামি দুই ভাই। সংস্কার হয়ে নতুন রুপ পেয়েছে আগুনে ক্ষতিগ্রস্ত ওয়াহেদ ম্যানশন। কিন্তু ন্যায়বিচার ও যথাযথ ক্ষতিপূরণ না পেয়ে হতাশা আর ক্ষোভ চাপা দিয়ে প্রতিটি দিন পার করছেন ওই অগ্নিকাণ্ডের ঘটনায় ক্ষতিগ্রস্তরা।

প্রজন্মনিউজ২৪/নাজমুল

এ সম্পর্কিত খবর

ঢাকা শিশু হাসপাতালে আগুন, নিয়ন্ত্রণে ৫ ইউনিট

দেশটা এখন আওয়ামী মগের মুল্লুকে পরিণত হয়েছে : মির্জা ফখরুল

ভোট দিতে গিয়ে শুনলেন তিনি মারা গেছেন, নিরাশ হয়েই ফিরলেন বৃদ্ধা

ইরানে হামলার পর নাগরিকদের ইসরায়েল ছাড়তে বলল অস্ট্রেলিয়া

মুস্তাফিজকে কেন পুরো আইপিএল খেলতে দিচ্ছে না বাংলাদেশ

খিলগাঁওয়ে পরিত্যক্ত ঘরে যুবকের ঝুলন্ত মরদেহ, পুলিশের ধারণা হত্যা

ছাত্রলীগ নেতার পর একই নারীর সঙ্গে ইউপি চেয়ারম্যানের ভিডিও ভাইরাল

কণ্ঠের সুরক্ষায় ঝাল-তৈলাক্ত খাবার পরিহারের পরামর্শ

৩টি ড্রোন ধ্বংস করল ইরান, নিরাপদে আছে ইসফাহানের পারমাণবিক স্থাপনা

আগামীকাল ফিটনেস পরীক্ষা, থাকছেন কি সাকিব?

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ