স্কুলে নেই পিরিয়ডকালীন ব্যবস্থাপনা

প্রকাশিত: ১৯ ফেব্রুয়ারী, ২০২১ ১১:২৫:১৭

স্কুলে নেই পিরিয়ডকালীন ব্যবস্থাপনা

বর্তমানে দেশের ৮২ শতাংশ স্কুলে নেই পিরিয়ডকালীন সুষ্ঠু ব্যবস্থাপনা। যার ফলে এই সময়ে অনুপস্থিত থাকে ৩০ শতাংশ কিশোরী। এমন তথ্য দিয়েছে বেসরকারি সংস্থা ওয়াটার এইড। তবে, অল্প হলেও পাল্টাচ্ছে এই পরিস্থিতি।

করোনাভাইরাস (কোভিট-১৯) এর কারণে দীর্ঘদিন স্কুল বন্ধ। তবুও প্রিয় আঙিনায় কোনো কোনো দিন কোচিং কিংবা গ্রুপ স্টাডিজের জন্য, বন্ধুদের সাথে খুনসুটিতে মেতে ওঠে সদ্য কৈশোরে পা দেয়া কাকলী। এ কিশোরীর কাছে মাসের একটি নির্দিষ্ট সময় এ স্কুলই বিষাদময় হয়ে ওঠে। কোন কিছুতেই তখন মন বসে না। আবার এ অস্বস্তির কথা মন খুলে কাউকে বলাও যায় না।

স্যানিটারি প্যাডের ব্যবহার বাড়লেও পিরিয়ডের সময়টাতে স্কুল ব্যবস্থাপনায় রয়ে গেছে অনেক সমস্যা। পর্যাপ্ত পানি সরবরাহের অভাব, পরিচ্ছন্ন টয়লেটের সংকট স্কুলগামী মেয়েদের জন্য এসময়টি আরো জটিল করে তোলে।

এ অবস্থা উত্তরণে গাইবান্ধার পলাশডাঙার ১৬টি স্কুলে মেয়েদের বয়োসন্ধিকালীন নানা শিক্ষার পাশাপাশি বসানো হয়েছে আধুনিক মানের টয়লেট। সব ব্যবস্থার পাশাপাশি বিশেষ সময়ের জন্য থাকছে স্যানিটারী প্যাডও।

তাদের মতে, মানবদেহের এ স্বাভাবিক নিয়ম নিয়ে লুকোচুরি বন্ধের সময় এসেছে। আর এ বিষয়ে প্রথমেই সচেতনতা আসা দরকার স্কুল তথা পরিবারের।

প্রজন্মনিউজ২৪/এমএ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ