তাজিকিস্তান, ভারত, জাপানের পর ভূমিকম্পে আঘাত হানলো পাকিস্তানে

প্রকাশিত: ১৪ ফেব্রুয়ারী, ২০২১ ১০:৪৪:২৪

তাজিকিস্তান, ভারত, জাপানের পর ভূমিকম্পে আঘাত হানলো পাকিস্তানে

মাত্র কয়েকঘণ্টার ব্যবধানে তাজিকিস্তান, ভারত. জাপানের পর এবার পাকিস্তানেও ভূমকিম্প হয়েছে। পাকিস্তানের রাজধানী ইসলামাবাদসহ দেশটির পাঞ্জাব, খাইবার পাখতুনখাওয়া, বালুচিস্তান, পাকিস্তান দখলকৃত কাশ্মীর এবং গিলগিট-বালটিস্তানে ভূমিকম্প আঘাত হেনেছে। রাতে আঘাত হানা এই ভূমিকম্পের মাত্রা ছিল ৬.৪। দেশটির আবহাওয়া অফিসের বরাত দিয়ে এ খবর দিয়েছে করাচিভিত্তিক ডন। ভূমিকম্প আঘাত হানার পরপরই ইসলামাবাদ, রাওয়ালপিন্ডি, লাহোর, মুজাফরাবাদসহ বিভিন্ন এলাকায় মানুষ রাস্তায় নেমে আসে। তাদের মধ্যে ব্যাপক ভীতির সঞ্চার হয়। আবহাওয়া অফিস জানিয়েছে, ভূমিকম্পের পর আফটার শক আঘাত হানতে পারে। একইদিনে ভারতেও ভূমিকম্প অনুভূত হয়েছে।

জাপানে ৭ মাত্রার ভূমিকম্প : জাপানের রাজধানী টোকিওর কাছাকাছি ৭ মাত্রার ভূমিকম্প হয়েছে। শনিবার বিকেলে এই ভূমিকম্পের ঘটনা ঘটেছে বলে জানিয়েছে ভারতের জাতীয় ভূকম্পন কেন্দ্র। খবর এনডিটিভির।

সংস্থাটি জানিয়েছে, ভূমিকম্পের কেন্দ্র ছিল টোকিও থেকে ৩০৬ কিলোমিটার উত্তরপূর্বে। ভারতীয় স্থানীয় সময় অনুযায়ী সন্ধ্যা ৭:৩৭ মিনিটে ভূমিকম্পটি আঘাত হানে এবং ভূপৃষ্ঠ থেকে এর গভীরতা ছিল ৬০ কিলোমিটার।

তাজিকিস্তানে শক্তিশালী ভূমিকম্প, কাঁপল ভারত : তাজিকিস্তানের দক্ষিণ-পূর্বাঞ্চলে শুক্রবার (১২ ফেব্রুয়ারি) রাতে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। স্থানীয় সময় রাত ১০টা ৩১ মিনিটে এ ভূমিকম্প আঘাত হানে। এর কেন্দ্রস্থল ছিল দেশটির মুরঘাব শহর থেকে ৩৫ কিলোমিটার পশ্চিমে।

উৎপত্তিস্থলে রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫ দশমিক ৯। ভূ-পৃষ্ঠ থেকে এর গভীরতা ছিল ৯১ দশমিক ৬ কিলোমিটার। খবর রয়টার্স ও ইন্ডিয়ান এক্সপ্রেস।

উৎপত্তিস্থল মুরঘাব শহর জম্মু-কাশ্মীরের রাজধানী শ্রীনগর থেকে ৪৫০ কিলোমিটারের কম দূরত্বে অবস্থিত। ফলে ভূমিকম্পে কেঁপে ওঠে ভারতের জম্মু-কাশ্মীর, পাঞ্জাব এবং দিল্লিও।

ভারতের জাতীয় ভূতাত্ত্বিক কেন্দ্রের বরাত দিয়ে এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল পাঞ্জাবের অমৃতসার। ভারতে রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ৩। ভূমিকম্পের পরপরই লোকজন ঘর থেকে বাইরে বেরিয়ে আসে। দিল্লিসহ এর আশপাশের বিভিন্ন এলাকায় টানা কয়েক সেকেন্ড কম্পন অনুভূত হয়।

ভূমিকম্পের তথ্য জানিয়ে সকলকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল ও পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং। টুইট বার্তায় তার লেখেন, পাঞ্জাব ও দিল্লিতে ভূকম্পন অনুভূত হয়েছে। সবার নিরাপত্তায় প্রার্থনা করছি।

প্রজন্মনিউজ২৪/এলএম

এ সম্পর্কিত খবর

ঢাকা শিশু হাসপাতালে আগুন, নিয়ন্ত্রণে ৫ ইউনিট

দেশটা এখন আওয়ামী মগের মুল্লুকে পরিণত হয়েছে : মির্জা ফখরুল

ভোট দিতে গিয়ে শুনলেন তিনি মারা গেছেন, নিরাশ হয়েই ফিরলেন বৃদ্ধা

ইরানে হামলার পর নাগরিকদের ইসরায়েল ছাড়তে বলল অস্ট্রেলিয়া

মুস্তাফিজকে কেন পুরো আইপিএল খেলতে দিচ্ছে না বাংলাদেশ

খিলগাঁওয়ে পরিত্যক্ত ঘরে যুবকের ঝুলন্ত মরদেহ, পুলিশের ধারণা হত্যা

ছাত্রলীগ নেতার পর একই নারীর সঙ্গে ইউপি চেয়ারম্যানের ভিডিও ভাইরাল

কণ্ঠের সুরক্ষায় ঝাল-তৈলাক্ত খাবার পরিহারের পরামর্শ

৩টি ড্রোন ধ্বংস করল ইরান, নিরাপদে আছে ইসফাহানের পারমাণবিক স্থাপনা

আগামীকাল ফিটনেস পরীক্ষা, থাকছেন কি সাকিব?

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ