প্রযুক্তি আসক্তি শিশুদের মানুষিক বিকাশ,সু-স্বাস্থ্যের প্রধাণ অন্তরায়

প্রকাশিত: ০৯ ফেব্রুয়ারী, ২০২১ ০৪:২৩:৪২

প্রযুক্তি আসক্তি শিশুদের মানুষিক বিকাশ,সু-স্বাস্থ্যের প্রধাণ অন্তরায়

বিশ্বায়নের এই যুগে প্রযুক্তি ব্যবহারে কোনভাবেই পিছিয়ে থাকা সম্ভব নয় ব্যক্তি বা কোন দেশের। ব্যবসায়িক লেনদেন থেকে শুরু করে লেখাপড়া সব ক্ষেত্রেই এটি অপরিহার্য অনুসঙ্গ। করোনা মহামারীতে তা আরো বেশি করে স্পষ্ট হয়েছে। এই সময়ে স্থবির পৃথিবীতে একমাত্র যোগাযোগের মাধ্যম হয়ে ওঠে নেটওয়ার্কিং। ঘরে বসে অফিসের কাজ কিংবা শিক্ষাই কার্যক্রম চালিয়ে যেতে এর বিকল্প নেই।

আর আগামীর বিশ্বে প্রযুক্তি ব্যবহারের প্রবণতা কেমন হবে, এ বিষয়ে সোমবার (৮ ফেব্রুয়ারি) ‘টেক-ট্রেন্ড-২০২১’ এর আয়োজন করে গ্রামীনফোন। আলোচনায় অংশ নিয়ে বক্তারা বলেন- গোটা বিশ্বে প্রযুক্তির ব্যবহারে গতি এসেছে কর্মক্ষেত্রে। সহজ হয়েছে দৈনন্দিন জীবনব্যবস্থা। 

এ বিষয়ে গ্রামীনফোনের প্রধান নির্বাহী কর্মকর্তা ইয়াসির আজমান বলেন, বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশও প্রযুক্তিতে এগিয়েছে। কাজের পরিবেশ সহজ করতে বাড়াতে হবে এর পরিধি। আমরা চাই প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে মানুষ বিভিন্ন জায়গা থেকে সহজেই যেন কাজ করতে পারে। নির্দিষ্ট জায়গা, নির্দিষ্ট সময়ে আবদ্ধ থেকে আর কাজ নয়। কেউ পর্দার সামনে কেউ পেছনে থেকেও স্বাচ্ছন্দে যেন কাজ করতে পারে সবার জন্য সেই ব্যবস্থা বা সুযোগ তৈরি করতে হবে

তবে কখনও কখনও প্রযুক্তির অনিয়ন্ত্রিত ব্যবহার মানসিক স্বাস্থ্যে প্রভাব ফেলছে। এতে ক্ষতির শিকার হচ্ছে নতুন প্রজন্ম। প্রযুক্তির অনিয়ন্ত্রিত ব্যবহারের কারণে বিশ্বে মানসিক স্বাস্থ্যহানি ঘটছে বলে মনে করেন বিশেষজ্ঞরা। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপত ড. মেহতাব খানম বলেন, রোবট আর মানুষের মন কখনোই এক হতে পারে না। রোবটের আবিষ্কারও মানুষের মাথা থেকেই বের হয়েছে। এজন্য বুদ্ধির ভিত্তিকে গুরুত্ব দিয়ে সেটার স্বাস্থ্যের দিকে মনোযোগ দিতে হবে।

অনুষ্ঠানে বিটিআরসি চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার বলেন, আমরা যতই প্রযুক্তি নিয়ে কাজ করি, প্রথমত আমাদের শিশুদের সুরক্ষায় রাখতে হবে। কারণ আজকে আমাদের শিশুদের এই প্রযুক্তি কোথায় নিয়ে যাচ্ছে তা গুরুত্ব চ্যালেঞ্জ হিসেবে দেখা দিয়েছে। ফেসবুকসহ বিভিন্ন ডিভাইস ব্যবহার করে আমাদের শিশুরা নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে।

প্রজন্মনিউজ২৪/মাহমুদুল হাসান


 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ