জল্পনা উড়িয়ে দিয়ে ইরানের সাথে সম্পর্ক জোরদারের ঘোষণা দিয়েছে কাতার

প্রকাশিত: ২৭ জানুয়ারী, ২০২১ ০৩:৫১:২২

জল্পনা উড়িয়ে দিয়ে ইরানের সাথে সম্পর্ক জোরদারের ঘোষণা দিয়েছে কাতার

আন্তর্জাতিক ডেস্ক:

ইরান কাতার সম্পর্ক নিয়ে গণমাধ্যমে বেশ কয়েকদিন ধরেই নানা ধরণের খবর প্রকাশিত হয়ে আসছিল। সেসব জল্পনা কল্পনা উড়িয়ে দিয়ে ইরানের সঙ্গে তাদের ভাষায় ‘চমৎকার সম্পর্ক’ অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে কাতার। 

কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লোলওয়াহ আল-খাতের মঙ্গলবার বার্তা সংস্থা ইরনাকে দেয়া সাক্ষাৎকারে বলেন, “ইরান ও তুরস্কের সঙ্গে আমাদের চমৎকার সম্পর্ক বিরাজ করছে এবং আমরা মধ্যপ্রাচ্যে বিদ্যমান স্থিতিশীলতায় সন্তুষ্ট।”

দি নেতৃত্বাধীন কঠোর অবরোধের দিনগুলোতে যেসব দেশ কাতারের পাশে দাঁড়িয়েছিল সেসব দেশের প্রতি কৃতজ্ঞতা জানান আল-খাতের।ৎ

২০১৭ সালের জুন মাসে সৌদি আরব ও তার তিন মিত্র সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিশর কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে দেশটির ওপর কঠোর অবরোধ আরোপ করে। সৌদি আরব যেসব দাবিতে এই জোট তৈরি করেছিল তার মধ্যে ছিল- ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক কমাতে হবে, তুরস্কের সঙ্গে সামরিক সহযোগিতা বন্ধ করতে হবে এবং আল-জাযিরা টেলিভিশন বন্ধ করে দিতে হবে।

কিন্তু কাতার এসব দাবি মেনে না নিয়ে উল্টো ইরান ও তুরস্কের সঙ্গে সম্পর্ক শক্তিশালী করেছে। সৌদি নেতৃত্বাধীন দেশগুলোর তীব্র অবরোধের দিনগুলোতে কাতারের পাশে দাঁড়িয়েছে ইরান ও তুরস্ক। তেহরান ও আঙ্কারার সহযোগিতায় সৌদি নেতৃত্বাধীন জোটের নিষেধাজ্ঞা অকার্যকর করে দিয়েছে দোহা।

চলতি মাসের গোড়ার দিকে ওই চার আরব দেশ কাতারের সঙ্গে সেই শত্রুতার পরিবেশের অবসান ঘটিয়েছে। কাতার ও সৌদি আরবের মধ্যে স্বাক্ষরিত এক চুক্তির ভিত্তিতে দু’দেশের মধ্যে আবার বাণিজ্যিক লেনদেনের পরিবেশ তৈরি হয়েছে।

এ সম্পর্কে কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, তার দেশের সঙ্গে চার আরব দেশ যে সংকট তৈরি করেছিল তার ফলে কোনো দেশের লাভ হয়নি বরং প্রত্যেক দেশের ক্ষতি হয়েছে। আল-খাতের বলেন, গত ৫ জানুয়ারি সৌদি আরবের সঙ্গে কাতার চুক্তি সই করার পর পশ্চিমা ও আরব গণমাধ্যম খবর দিয়েছিল, এবার ইরান ও তুরস্কের সঙ্গে কাতারের সম্পর্কের অবনতি হবে। কিন্তু বাস্তবে ওই দুই দেশই সবার আগে এ চুক্তি সই করাকে স্বাগত জানিয়েছে। সূত্র: পার্সটুডে

প্রজন্মনিউজ২৪/হাসান

 

এ সম্পর্কিত খবর

নারিকেল গাছেই জীবন গেলো দুলাল মল্লিকের!

বিএনপির চেয়ারপারসনের মুক্তির মেয়াদ বাড়াতে ফের পরিবারের আবেদন

টিকা ব্যবস্থাপনায় বিশ্ব প্রসংসার মুখে বাংলাদেশ : স্বাস্থ্যমন্ত্রী

মুক্তিযুদ্ধের প্রথম শহীদ ফারুক ইকবাল

মুক্তিযোদ্ধা যাচাই বাচাইয়ের তালিকায় নাম থাকায় আত্মহত্যার হুমকি

যুক্তরাষ্ট্র পোশাক রপ্তানিতে কোনো শুল্কছাড় দেয়নি:ওয়াহিদউদ্দিন মাহমুদ

‘পরমাণু সমঝোতা নিয়ে আর কোনো আলোচনা নয়’

আইএলডিসির এমডি পদ থেকে পদত্যাগ করছেন আরিফ খান

ইয়েমেনের সংকট নিয়ে কথা বললেন জারিফ এবং জাতিসংঘ মহাসচিব

সুইজারল্যান্ডে নিষিদ্ধ হতে পারে মুসলিমদের অনিবার্য পোশাক বোরকা

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ