নিজ দেশে ধরাশায়ী পাকিস্তান

প্রকাশিত: ২৭ জানুয়ারী, ২০২১ ১১:১৬:১৫

নিজ দেশে ধরাশায়ী পাকিস্তান

১৪ বছর পর পাকিস্তানের মাটিতে টেস্ট খেলতে নেমে সিরিজের প্রথম ম্যাচের প্রথম দিনই ২২০ রানে অল-আউট হলো সফরকারী দক্ষিণ আফ্রিকা। তবে প্রতিপক্ষকে প্রথম দিন অল-আউট করেও স্বস্তিতে নেই পাকিস্তানও। প্রথম দিন শেষে তাদের সংগ্রহ ৪ উইকেটে ৩৩ রান। ফলে দিন শেষে স্বাগতিকেরা ৬ উইকেট হাতে নিয়ে ১৮৭ রানে পিছিয়ে আছে।

আজ মঙ্গলবার থেকে করাচিতে শুরু হয়েছে পাকিস্তান-দক্ষিণ আফ্রিকার মধ্যকার টেস্ট সিরিজের প্রথম ম্যাচ। টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় দক্ষিণ আফ্রিকা। ব্যাট হাতে দ্রুত রান তুলছিলেন প্রোটিয়া দুই ওপেনার ডিন এলগার ও এইডেন মার্করাম। ওয়ানডে স্টাইলে খেলে প্রথম ২৯ বলে তারা ৩০ রান তুলে ফেলেন। তবে পঞ্চম ওভারের শেষ বলে এই জুটি ভাঙ্গেন পাকিস্তানের বাঁ-হাতি শাহিন শাহ আফ্রিদি। ফিরে যান ১৬ বলে ৩ চারে ১৩ রান করা মার্করাম।

দলীয় ৩০ রানে প্রথম উইকেট পতনের পর দলের রানের চাকা ঘুড়ান এলগার ও ভ্যান ডান ডুসেন। ইনিংসের শুরুতে দ্রুত রান উঠলে, দেখেশুনে খেলতে থাকেন তারা। তবে জুটিতে ৩৩ রানের বেশি আসেনি। ১৭ রান করে রান আউট হন ডুসেন। ফাফ ডু-প্লেসিস, অধিনায়ক কুইন্টন ডি ককের সাথে বড় জুটি গড়ার আভাস দিয়েও পারেননি এলগার। তৃতীয় উইকেটে ডু-প্লেসিসের সাথে ৪৫ ও ডি ককের সাথে ২৫ রানের জুটি গড়েন। আর তেম্বা বাভুমার সাথে ৩ রানের বেশি যোগ করতে পারেননি এলগার।

ডু-প্লেসিস ২৩ রানে স্পিনার ইয়াসির শাহ ও ডি কক ১৫ রানে আউট করেন অভিষেক টেস্টে খেলতে নামা বাঁ-হাতি স্পিনার নুমান আলি। দলীয় ১৩৬ রানে পঞ্চম ব্যাটসম্যান হিসেবে আউট হন এলগার। তার আগে তুলে নেন টেস্ট ক্যারিয়ারের ১৬তম হাফ-সেঞ্চুরি। তার ১০৬ বলে ৫৬ রানের ইনিংসে ৯টি চার ছিল। উপরের সারির ব্যাটসম্যানরা বড় ইনিংস খেলতে ব্যর্থ হওয়ার পর দক্ষিণ আফ্রিকার ইনিংসের পরের দিকেও একই চিত্র দেখা যায়।

তেম্বা বাভুমা ১৭ ও দ্বিতীয় টেস্ট খেলতে নামা জিওর্জি লিন্ডে ৩৫ রানে থামেন। দুই বছর পর টেস্ট খেলতে নামা এক সময় ওয়ানডের এক নম্বর বোলার হাসান আলি বিদায় করেন লিন্ডেকে। আর ডুসেনের মত ভুল করে রান আউটের ফাঁদে পড়েন বাভুমা। স্বীকৃত ব্যাটসম্যানদের বিদায়ে ২শ রানের নীচে গুটিয়ে যাবার শংকায় পড়ে দক্ষিণ আফ্রিকা। কিন্তু সেটি হতে দেননি পেসার কাগিসো রাবাদা (২১*) ও লুঙ্গি এনগিডি (৮)। এই দুই বোলারের জুটিতে দুইশ পার করে প্রোটিয়ারা।

৬৯.২ ওভারে দক্ষিণ আফ্রিকাকে গুটিয়ে দিয়ে নিজেদের ইনিংস শুরু করে পাকিস্তান। দিনের শেষ ভাগে ১৮ ওভার ব্যাট করতে নেমে তারা পড়ে মহাবিপদে। স্কোর বোর্ডে ৩৩ রান উঠতেই প্যাভিলিয়নে ফিরে যান চার ব্যাটসম্যান। দুই ওপেনার অভিষেক ম্যাচ খেলতে নামা ইমরান বাট ৯ ও আবিদ আলি ৪ রান করে রাবাদার শিকার হন। অধিনায়ক বাবর আজমকে ৭ রানে থামান স্পিনার কেশব মহারাজ। নাইটওয়াচম্যান হিসেবে নেমে খালি হাতে ফিরেন শাহিন আফ্রিদি। দিন শেষে আজহার আলি ও ফাওয়াদ আলম ৫ করে অপরাজিত আছেন। দক্ষিণ আফ্রিকার রাবাদা ৮ রানে ২ উইকেট নিয়েছেন।

প্রজন্মনিউজ২৪/সাইফুল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ