ভারতে প্রজাতন্ত্র দিবসে কৃষকদের সাথে পুলিশের ব্যাপক সংঘ: পুলিশসহ আহত অসংখ্য

প্রকাশিত: ২৬ জানুয়ারী, ২০২১ ০৩:৪৯:০২

ভারতে প্রজাতন্ত্র দিবসে কৃষকদের সাথে পুলিশের ব্যাপক সংঘ: পুলিশসহ আহত অসংখ্য

আন্তর্জাতিক ডেস্ক:

ভারতে কৃষি আইনের বিরোধিতায় কৃষকদের ট্রাক্টর মিছিলকে কেন্দ্র করে পুলিশের সাথে সংঘর্ষে রণক্ষেত্রে পরিণত হয়েছে রাজধানী দিল্লি।

দেশটির প্রজাতন্ত্র দিবসে রাজধানী অভিমুখি কৃষকদের ট্রাক্টর মিছিল সুরক্ষা বলয় ভেদ করে  সংসদ ভবন, সুপ্রিম কোর্ট সংলগ্ন আইটিও চত্বরে পৌঁছে। লালকেল্লা সংলগ্ন এলাকাতেও পৌঁছেছে একটি কৃষকদের একটি দল। পথে দফায় দফায় খণ্ডযুদ্ধ  বাধে কৃষকদের সঙ্গে দিল্লি পুলিশের।

পুলিশ লাঠিচার্জ করে চত্রভঙ্গ করার চেষ্টা করে। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে না পারলে জলকামান, কাঁদানে গ্যাসের ব্যবহার করে পুলিশ।

এসময় বেশ কয়েকজন কৃষক আন্দোলনকারীকে অস্ত্রপ্রদর্শন করতে দেখা  যায় বলে খবর দিয়েছে ভারতীয় কয়েকটি সংবাদ মাধ্যম। এছাড়া বিক্ষুব্ধ কৃষকদের সঙ্গে সংঘর্ষে বেশ কয়েকজন পুলিশ আহতও হয়েছেন বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম।

কৃষকদের নির্ধারিত রুট ধরেই মিছিল করতে বারবার অনুরোধ করছিল দিল্লি পুলিশ । আইনভঙ্গ না করার অনুরোধও  জানানো হচ্ছিল বারবার।

প্রজাতন্ত্র দিবসে রাজধানীর তিনটি পথে মিছিল করার অনুমতি পান কৃষিআইন বিরোধী বিক্ষুব্ধ কৃষকরা। এর পর ৩৭টি শর্তও বেঁধে দেওয়া হয় তাদের। এতে বলা হয় কোনো দেশবিরোধী স্লোগান দেওয়া যাবে না।

তবে মঙ্গলবার সকালে একদিকে যখন দেশটির প্রেসিডেন্ট প্যালেসের সামনের  রাজপথে কুচকাওয়াজের ঘনঘটা তখন শুরুতেই শর্ত লঙ্ঘন করে দিল্লি পুলিশকে বিপাকে ফেলেন সিংঘু ও টিকরি সীমানায় জমা হওয়া এই কৃষকরা। ক্রমেই তারা এগোতে থাকেন রাজধানীর দিকে। পথে দফায় দফায় পুলিশের ব্যারিকেড ভাঙেন তাঁরা।

সংক্যুত কিষাণ মোর্চার একজন প্রতিনিধির দাবি করেছেন সময়ের আগে ব্যারিগেড ভাঙলেন তারা কিষাণ মজদুর সংঘর্ষ কমিটির সদস্য। তাঁরা সোমবারই ঘোষণা করেছিল,প্রজাতন্ত্র দিবসে রিংরোডে পৌঁছবে তাদের ট্রাক্টর মিছিল। ১ ফেব্রুয়ারি বাজেট অধিবেশনের দিনে সংসদ অভিমুখে পদযাত্রার পরিকল্পনা রয়েছে বলেও জানিয়েছেন ওই প্রতিনিধি।

নিরাপত্তা বজায় রাখতে আপাতত দিল্লির নানগলোই, নানগোলোই রেলস্টেশন, রাজধানী পার্ক, গেভরা, তিকরি কলন, তিকরি বর্ডার, পন্ডিত শ্রীরাম শর্মা, বাহাদুরগড় সিটি, ব্রিগেডিয়ার হোশিয়ার সিং স্টেশনে প্রবেশ বন্ধ রাখা হয়েছে বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম।

প্রজন্মনিউজ২৪/হাসান

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ