স্মার্ট জাতীয় পরিচয়পত্র ভাঙ্গলে, কাটলে জেল-জরিমানা

প্রকাশিত: ২৬ জানুয়ারী, ২০২১ ০১:০৭:১৫

স্মার্ট জাতীয় পরিচয়পত্র ভাঙ্গলে, কাটলে জেল-জরিমানা

গত কয়েকদিন থেকে ফেসবুকে একটি পোস্ট বারবার শেয়ার হচ্ছে। পোস্টটিতে দেখা যায় এক ব্যক্তি একটি স্মার্ট জাতীয় পরিচয়পত্রের চিপটি কেটে মোবাইল ফোনের সিম কার্ড হিসেবে ব্যবহার করার চেষ্টা করেছেন।

সাবধান! ইচ্ছাকৃতভাবে স্মাট জাতীয় পরিচয়পত্র নষ্ট করলে জেল-জরিমানার বিধান রয়েছে। এক্ষেত্রে একজন অপরাধীর জেল বা ৪০ হাজার টাকা পর্যন্ত জরিমানা হতে পারে।

স্মাট জাতীয় পরিচয়পত্র নিয়ে এ ধরনের যে কোন অপরাধ একটি বড় বিপদ ডেকে আনতে পারে। নির্বাচন কমিশনের অপরাধ ও শাস্তি বিষয়ক বিধানগুলোতে এ বিষয়ে পরিস্কার নির্দেশনা রয়েছে।

কমিশনের নির্দেশনা মতে, কেউ যদি ইচ্ছাকৃতভাবে জাতীয় পরিচয়পত্র বিকৃত বা নষ্ট করে তাহলে তাকে দুই বছরের জেল বা ৪০ হাজার টাকা জরিমানা অথবা উভয় দণ্ডেই দণ্ডিত করা করা হবে।

সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো কেউ যদি এধরনের পোস্টে লাইক দেন অথবা পোস্টটি শেয়ার করেন তাহলে কোন একজন ব্যবহারকারী হয়তো এমন কাজ করতে উৎসাহিত হয়ে এমন শাস্তিযোগ্য অপরাধ করে ফেলতে পারেন।

তবে মজার বিষয় হলো, ফেসবুকের সেই ব্যক্তিটি স্থানীয় নির্বাচন অফিসে গিয়ে অভিযোগ করেছিলেন যে তার স্মার্ট জাতীয় পরিচয়পত্রের চিপটি সিম কার্ড হিসেবে কাজ করছে না।

প্রজন্মনিউজ২৪/সাইফুল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ