রাশিয়ার সরকার পতনে সর্বাত্মক বিক্ষোভ: ব্যাপক ধরপাকড়

প্রকাশিত: ২৪ জানুয়ারী, ২০২১ ০৩:৩২:০৮ || পরিবর্তিত: ২৪ জানুয়ারী, ২০২১ ০৩:৩২:০৮

রাশিয়ার সরকার পতনে সর্বাত্মক বিক্ষোভ: ব্যাপক ধরপাকড়

আন্তর্জাতিক:

রাশিয়ার মস্কোসহ অন্তত ৬০টি শহর সরকার পতনের দাবিতে বিক্ষোভ হয়েছে। গতাকাল শনিবারের এ বিক্ষোভ দমনে আন্দোলনকারীদের ওপর চড়াও হয় দাঙ্গা পুলিশ। দেশটির বিরোধী নেতা আলেক্সাই নাভালনির মুক্তির দাবিতে ডাকা বিক্ষোভে লাঠিচার্জের পাশাপাশি ব্যাপক ধরপাকড় চালায় আইনশৃঙ্খলা বাহিনী।

শুধু মস্কো থেকেই আটক করা হয় ৭ শতাধিক। আটককৃতদের মধ্যে রয়েছেন নাভালনির মুখপাত্র, একজন আইনজীবীসহ, বেশ কয়েকজন ঘনিষ্ঠ ব্যক্তি। এ ছাড়া নাভালনির স্ত্রী উলিয়াকে আটকের কয়েক ঘণ্টা পর ছেড়ে দেওয়া হয়।


সাইবেরিয়ার ইয়াকুটস্ক শহরে মাইনাস ৫০ ডিগ্রি সেলসিয়াসের তীব্র শীত উপেক্ষা করেও বিক্ষোভ করেন নাভালনি সমর্থকরা। এ বিক্ষোভ মিছিল থেকেও আটক করা হয় অনেক আন্দোলনকারীকে। এরপরও আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন তারা।


বিক্ষোভে অংশ নেওয়া একজন বলেন, ‘ভয় পাওয়ার আর সময় নেই। যত বাধাই আসুক না কেন, আমরা সবাই এক হয়ে এর মোকাবিলা করব। এই চোর, দুর্নীতিবাজ সরকারের হাত থেকে দেশকে মুক্ত করতেই হবে।’


আরেক বিক্ষোভকারী বলেন, ‘আমি শুধু নাভালনির মুক্তির জন্য না, আমার পরবর্তী প্রজন্মের ভবিষ্যতের নিরাপত্তা নিশ্চিত করতে এখানে এসেছি। বর্তমান সরকার নিজ স্বার্থ ছাড়া আর কিছুই বোঝে না। তাদের নেতৃত্বে দেশের কোনো উন্নয়ন সম্ভব না।’


এদিকে, দেশজুড়ে যে কোনো বেআইনি সমাবেশ ও উসকানি তাৎক্ষণিকভাবে দমনের প্রতিশ্রুতি ব্যক্ত করেছে দেশটির পুলিশ বাহিনী।


এর আগে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কঠোর সমালোচক অ্যালেক্সাই নাভালনি বিষক্রিয়ায় আক্রান্ত হয়ে জার্মানিতে চিকিৎসা নিয়ে গত রোববার দেশে ফিরলে বিমানবন্দরেই আটক হন। প্যারোলে হাজিরা দিতে ব্যর্থ হওয়ার একটি মামলায় তাকে ৩০ দিনের আটকাদেশ দিয়ে কারাগারে পাঠান মস্কোর একটি আদালত। 

প্রজন্মনিউজ২৪/হাসান

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ