জ্যাক মার ৫০ সেকেন্ডের উপস্থিতির দাম ৫ হাজার ৮০০ কোটি ডলার!

প্রকাশিত: ২৩ জানুয়ারী, ২০২১ ১১:৫৭:৪৪

জ্যাক মার ৫০ সেকেন্ডের উপস্থিতির দাম ৫ হাজার ৮০০ কোটি ডলার!

মাত্র ৫০ সেকেন্ডের দেখা, এতেই যেন হাঁপ ছেড়ে বাঁচলেন সবাই। গত বুধবার প্রায় তিন মাস পর দেখা মেলে চীনা ই-কমার্স জায়ান্ট আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মার। ওই দিন চীনের প্রত্যন্ত অঞ্চলে ১০০ শিক্ষকের সামনে একটি ভিডিও বক্তব্য দেন মা। এ খবর এখন সবার জানা। তবে ওই ৫০ সেকেন্ডের মূল্য কত ছিল, তা বুঝিয়ে দিয়েছে শেয়ারবাজার।
এক মিনিটেরও কম সময়ের ওই ভিডিও প্রকাশের পর শেয়ারবাজারে আলিবাবার বাজারমূল্য এক দিনে বেড়ে যায় ৫ হাজার ৮০০ কোটি ডলার। এক দিনে কোম্পানিটির শেয়ারের দর বাড়ে সাড়ে ৮ শতাংশ। লেনদেন শেষে কোম্পানিটির বাজার মূলধন দাঁড়ায় ৭৪ হাজার কোটি মার্কিন ডলার। ফরচুন ডট কমের এক প্রতিবেদনে এ তথ্য উঠে আসে। 
বিশ্লেষকেরা বলছেন, এই পরিস্থিতি চীনা সরকারের কপালে ভাঁজ পড়াতে বাধ্য। জ্যাক মাকে কারাদণ্ড বা তাঁর ব্যবসায়ের ওপর নিয়ন্ত্রণ আনার বিষয়টি সরকারকে ভাবাবে।
প্রায় তিন মাস নিখোঁজ থাকার পর আলিবাবার প্রতিষ্ঠাতা বুধবারের ওই ভিডিও বার্তায় শিক্ষকদের উদ্দেশে বলেছেন, ‘তিনি শিখছেন ও ভাবছেন।’ সরকারের বিরুদ্ধে একটা শব্দ বলেননি তিনি। তবে বিনিয়োগকারীরা যে জ্যাক মাকে একঝলক দেখার জন্য কয়েক মাস ধরে অধীর অপেক্ষায় ছিলেন, তারই প্রতিফলন দেখা যায় শেয়ারবাজারে।
গত অক্টোবরে চীনা নিয়ন্ত্রক সংস্থার সমালোচনা করার পরপরই আলিবাবার সহযোগী প্রতিষ্ঠান অ্যান্ট গ্রুপের ৩ হাজার ৭০০ কোটি মার্কিন ডলার মূল্যের আইপিও স্থগিত করে চীনা কর্তৃপক্ষ। শুধু তা-ই নয়, আলিবাবার বিরুদ্ধে বিশ্বাসভঙ্গের তদন্ত শুরু করে চীনা কর্তৃপক্ষ। এ ছাড়া অ্যান্ট গ্রুপ থেকে এই প্রতিষ্ঠানের অনলাইন আর্থিক সেবা দেওয়া বিভাগকে আলাদা করে ফেলারও নির্দেশ দেওয়া হয়। এরপর থেকেই নিখোঁজ হন জ্যাক মা। এরপর গত বুধবার হঠাৎ করেই দেখা দেন তিনি।

প্রজন্মনিউজ২৪/সাইফুল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ