দ্রুততম সময়ে টিকা প্রদানে সরাসরি ক্রয় পদ্ধতিতে করোনা ভ্যাকসিন ক্রয়ের অনুমোদন নিয়েছে সরকার।

প্রতি ডোজ ৫ ডলারে সরাসরি ক্রয় অনুমতি

প্রকাশিত: ২২ জানুয়ারী, ২০২১ ০৬:১২:৩৩

প্রতি ডোজ ৫ ডলারে সরাসরি ক্রয় অনুমতি

ভারতের ‘সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া’ থেকে প্রাথমিকভাবে ৩ কোটি ডোজ কেনা হবে। প্রতি ডোজ ভ্যাকসিন ৪ ডলার এবং এর সঙ্গে টিকা আমদানিকারক প্রতিষ্ঠান বাংলাদেশের ‘বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস’-কে প্রতি ডোজ সেবামূল্য বাবদ ১ ডলার দিতে হবে। অর্থাৎ এক ডোজ ভ্যাকসিনের মোট দাম পড়বে ৫ ডলার। বাংলাদেশি টাকায় ৪২৩ টাকা ৮৫ পয়সা। তিন কোটি ভ্যাকসিন কিনতে মোট ট্যাক্স-ভ্যাটসহ মোট ব্যয় হবে ১৫ কোটি ডলার বা ১ হাজার ২৭১ কোটি ৫৫ লাখ টাকা।
বৃহস্পতিবার সচিবালয়ে অনুষ্ঠিত ‘সরকারি সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’র ভার্চুয়াল সভায় এ-সংক্রান্ত একটি ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সভায় সভাপতিত্ব করেন।
ভারত থেকে কেনা করোনার ভ্যাকসিন নেবেন কিনাÑ জানতে চাইলে অর্থমন্ত্রী সাংবাদিকদের বলেন, ‘আমি নেব, অবশ্যই নেব। আমি সবার আগেই নেব। এ পর্যন্ত আমরা দ্বিতীয় সোর্স থেকে ভ্যাকসিন আনছি বলে তথ্য পাইনি। সরকার যেটা আনছে সেটাই নেব। যেখান থেকে আগে আসে। সব তো একই ভ্যাকসিন। একই কোম্পানির ভ্যাকসিন। ম্যানুফ্যাকচারার যদি বলে একই ভ্যাকসিন তাহলে একই ভ্যাকসিন। আমার তো ভ্যাকসিন দরকার, আমার বয়স হয়েছে। আমি বয়স্ক, আমার লাগবে।’
বৈঠক সূত্রে জানা যায়, উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে করোনা ভ্যাকসিন ক্রয় করা সময়-সাপেক্ষ। করোনা ভ্যাকসিন প্রাপ্তির নিশ্চয়তা, গুণগতমান, কার্যকারিতা ও সংরক্ষণের জন্য তাপমাত্রা ইত্যাদি বিষয় বিবেচনায় নিয়ে ভারতের ‘সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া’ থেকে ভ্যাকসিন ক্রয়ের সিদ্ধান্ত নিয়েছে সরকার। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও এ্যাস্ট্রাজেনেসা কোম্পানির যৌথ উদ্যোগে তৈরি ভ্যাকসিনের প্যাটেন্ট নিয়ে প্রতিষ্ঠানটি টিকা তৈরি করছে। প্রতিষ্ঠানটি বাংলাদেশের বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস-এর মাধ্যমে ভ্যাকসিন সরবরাহ করবে।
জানা যায়, ভ্যাকসিন ক্রয়ের লক্ষ্যে গত ৫ নভেম্বর স্বাস্থ্য মন্ত্রণালয়ের ‘স্বাস্থ্য সেবা বিভাগ’, ‘সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া’ ও ‘বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস’-এর মধ্যে ত্রি-পক্ষীয় সমঝোতা স্মারক সই করা হয়েছে। চুক্তির আওতায় ভ্যাকসিনের মূল্য বাবদ প্রথম কিস্তিতে অগ্রিম হিসাবে ‘সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া’-কে ইতোমধ্যে ৬ কোটি ডলার (৫০৯ কোটি ৭০ লাখ টাকা) দেয়া হয়েছে। চুক্তি মোতাবেক দ্বিতীয় কিস্তির অগ্রিম হিসাবে আরও ৬ কোটি ডলার চেয়ে সম্প্রতি চিঠি দিয়েছে ‘সিরাম ইনস্টিটিউট’।
জানা যায়, ভারতের ‘সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া’ থেকে ৩ কোটি ভ্যাকসিন ক্রয়ের লক্ষ্যে গত বছর ১০ নভেম্বর অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের কাছে ভ্যাকসিন ক্রয় ও আনুষঙ্গিক উপকরণ ব্যয়সহ সর্বমোট ১ হাজার ৫৮৯ কোটি ৪৩ লাখ ৭৫ হাজার টাকা বরাদ্দ চায় স্বাস্থ্য বিভাগ। এর বিপরীতে অর্থ বিভাগ থেকে দুই দফায় (গত বছর ১৬ নভেম্বর ৭৩৫ কোটি ৭৭ লাখ ৫০ হাজার টাকা এবং গত ১৩ জানুয়ারি ৭১৯ কোটি ৩১ লাখ ৪৫ হাজার টাকা) মোট ১ হাজার ৪৫৫ কোটি ৮ লাখ ৯৫ হাজার টাকা বরাদ্দ দেয়া হয়েছে।

প্রজন্মনিউজ২৪/গাজীআক্তার

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ