এবার বর্ণবাদের বিরুদ্ধে তামিম-সাকিবরা

প্রকাশিত: ২০ জানুয়ারী, ২০২১ ১০:২৫:৪১

এবার বর্ণবাদের বিরুদ্ধে তামিম-সাকিবরা

পুলিশ কর্তৃক মার্কিন কৃষ্ণাঙ্গ বাস্কেটবল খেলোয়ার জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ডের ঘটনায় গত বছর থেকে বিশ্বজুড়ে শুরু হয়েছে বর্ণবাদ বিরোধী 'ব্ল্যাক লাইভস ম্যাটার' আন্দোলন। তারপরেও বর্ণবাদীরা থেমে নেই। আজ শেষ হওয়া অস্ট্রেলিয়া-ভারত সিরিজেও ভারতীয় ক্রিকেটাররা বর্ণবাদী আক্রমণের শিকার হয়েছেন। এবার বাংলাদেশের ক্রিকেটেও দেখা যাবে 'ব্ল্যাক লাইভস ম্যাটার'। আজ থেকে শুরু হতে চলা বাংলাদেশ-উইন্ডিজ সিরিজে প্রতিবাদ জানাবেন তামিম-সাকিবরা।

মাটিতে হাঁটু গেড়ে মুষ্টিবদ্ধ হাত উপরে তুলে এই প্রতিবাদ প্রথম শুরু হয়েছিল ইংল্যান্ডে। এরপর নিউজিল্যান্ড হয়ে আসছে বাংলাদেশে। কাল সিরিজের প্রথম ওয়ানডেতে বর্ণবাদবিরোধী বার্তা দিতে যাচ্ছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দল। তাদের সঙ্গে একাত্মতা প্রকাশ করে প্রতিবাদে সামিল হবে টাইগার ক্রিকেটাররা। বিসিবি প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী বিষয়টি নিশ্চিত করেছেন। শুধু বর্ণবাদবিরোধী আন্দোলন নয়, আজ বাংলাদেশ স্মরণ করবে ১৯৭১ সালের মুক্তিযোদ্ধা ও স্বাধীনতাযুদ্ধকে।

ওয়েস্ট ইন্ডিজ দল নিজেদের জার্সিতে 'ব্ল্যাক লাইভস ম্যাটার' স্লোগান লেখা নিয়ে নামবে। ড্রেসিংরুমের সামনে থাকবে একই স্লোগান লেখা পতাকা। নিজাম উদ্দিন চৌধুরী বলেছেন, 'ওয়েস্ট ইন্ডিজ দলকে আপনারা দেখেছেন নিশ্চয়ই। করোনার মধ্যে তারা যত ম্যাচ খেলেছে, সেখানে তাদের পক্ষ থেকে একটা অভিব্যক্তি ছিল। বিপক্ষ দলগুলোও সেটার সঙ্গে একমত পোষণ করেছে। আমাদেরও তেমনই পরিকল্পনা রয়েছে।আজকের ম্যাচে সেটা দেখা যাবে।'

প্রজন্মনিউজ২৪/সাইফুল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন