পাকিস্তানি অভিনেতার বিরুদ্ধে যৌন হয়রানি মামলায় হাই কোর্টের হস্তক্ষেপ

প্রকাশিত: ১৭ জানুয়ারী, ২০২১ ০৬:৪৪:৩৬

পাকিস্তানি অভিনেতার বিরুদ্ধে যৌন হয়রানি মামলায় হাই কোর্টের হস্তক্ষেপ

মি-টু হ্যাশ ট্যাগ আন্দোলনের সময় পাকিস্তানি গায়ক আলি জাফরের বিরুদ্ধে দায়ের করা যৌন নির্যাতনের একটি মামলায় বিচার আবারও শুরুর নির্দেশ দিয়েছে দেশটির আদালত। আদালতের এই উদ্দ্যেগকে স্বাগত জানিয়েছেন পাকিস্তানের অনেক আইনজীবি ও অ্যাক্টিভিস্ট।

কর্মক্ষেত্রে যৌন নির্যাতনের বিরুদ্ধে মি-টু হ্যাশ ট্যাগ আন্দোলন সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক আলোড়ন তৈরি করেছিলো। এই আন্দোলন সমাজের দৃষ্টিভঙ্গি বদলাতে বড় ধরণের ভূমিকা রেখেছিলো।

এই সপ্তাহের শুরুতে অভিনেতা আলী জফরের বিরুদ্ধে প্রখ্যাত সংগিত শিল্পি ও অভিনেত্রী  মেশা শাফির দায়ের করা মামলার কার্যক্রম শুরুর নির্দেশ দিয়েছে পাকিস্তানের সুপ্রিম কোর্ট। ‘কর্মক্ষেত্রে নারীর বিরুদ্ধে যৌন হয়রানি প্রতিরোধ আইন-২০১০’ এর অধীনে মামলা পড়ে কিনা তা ক্ষতিয়ে দেখার নির্দেশ দিয়েছে আদালত।

পরদিনই অভিনেতা জাফর অভিযোগ প্রত্যাখ্যান করেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে এক বার্তায় তিনি আইনের আশ্রয় নিবেন বলে জানিয়েছেন।

এর আগে আদালতে অভিযোগ দায়ের করলে দ্রæতই অভিনেত্রী শাফির আবেদন খারিজ করে লাহর হাইকোর্ট। এছাড়া মামলাটি ‘কর্মক্ষেত্রে যৌন হয়রানি আইন’ এর আওতায় নেয়া যাবে না বলে জানায় আদালত।

সুপ্রিম কোর্টের এই রায়ের মামলাটি আবারও সক্রিয় হল। ‘এখন সুুপ্রিম কোর্ট মামলার বিষয়ে বিস্তারিত শুনানির পর সিদ্ধান্ত নিবে অভিযুক্ত কোন আইনের আওতায় পড়বে। নাম প্রকাশে অনিচ্ছুক শিফার একজন আইনজীবি গণমাধ্যমকে আজ এই তথ্য দিয়েছে।

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন