দায়িত্ব নেওয়ার আগেই বিশাল প্রণোদনা প্যাকেজ বাইডেনের

প্রকাশিত: ১৫ জানুয়ারী, ২০২১ ১১:৪১:৪৪

দায়িত্ব নেওয়ার আগেই বিশাল প্রণোদনা প্যাকেজ বাইডেনের

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে আগামী সপ্তাহে দায়িত্ব নেয়ার আগে করোনাভাইরাসে নাজুক হয়ে পড়া অর্থনীতির প্রাণ ফিরিয়ে আনতে এক লাখ ৯০ হাজার কোটি ডলারের প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছেন জো বাইডেন।

কংগ্রেসে এটি পাশ করা হলে এক লাখ কোটি ডলার খরচ করা হবে পরিবারগুলোর জন্য। আর সব আমেরিকানকে সরাসরি এক হাজার ৪০০ ডলার করে দেয়া হবে। এই প্যাকেজ কর্মসংস্থান বাড়াতে মার্কিন অর্থনীতির ভিত্তি তৈরি করে দেবে বলে গণমাধ্যমের খবরে দাবি করা হয়েছে।

অর্থনীতিবিদেরা বলছেন, মহামারীতে রেকর্ড-ভাঙা অর্থনৈতিক মন্দা ক্ষয়-ক্ষতি পুষিয়ে নিতে এই প্রণোদনা প্যাকেজের দরকার ছিল। প্রণোদনা প্যাকেজে করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের জন্য সাড়ে ৪১ হাজার ও ছোট ব্যবসার জন্য ৪৪ হাজার ডলার অন্তর্ভুক্ত করা হয়েছে। 

গত সপ্তাহে জর্জিয়ার নির্বাচনে কংগ্রেসের দুই কক্ষের নিয়ন্ত্রণ ডেমোক্র্যাটদের হাতে চলে যাওয়ার পর চলতি বছরে অর্থনৈতিক প্রবৃদ্ধি নিয়ে পূর্বাভাস দিয়ে যাচ্ছেন বিশ্লেষকেরা।

দায়িত্ব নেওয়ার পর মহামারীকে পরাজিত করার অঙ্গীকার করেছেন ডেমোক্র্যাটদলীয় জো বাইডেন। যুক্তরাষ্ট্রে এই ভাইরাসে এ পর্যন্ত তিন লাখ ৮৫ হাজার মানুষের মৃত্যু হয়েছে। গেল বছরের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চেয়ে বেশি কর্মসংস্থানের প্রতিশ্রুতি দিয়েছিলেন বাইডেন। 

যুক্তরাষ্ট্রে প্রতিদিন গড়ে দুই লাখের বেশি লোক করোনায় আক্রান্ত হচ্ছেন। আর মৃত্যুর সংখ্যাও ২৪ ঘণ্টায় চার হাজার ছাড়িয়েছে। সূত্র: রয়টার্স ও এএফপি ।#

প্রজন্মনিউজ২৪/ফাহাদ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ