কলকাতায় ভয়াবহ অগ্নিকাণ্ড

প্রকাশিত: ১৪ জানুয়ারী, ২০২১ ১১:৩৪:২৮

কলকাতায় ভয়াবহ অগ্নিকাণ্ড

বছরের প্রথম মাসেই ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটেছে কলকাতায়। বুধবার (১৩ জানুয়ারি) সন্ধ্যায় উত্তর কলকাতার বাগবাজার ব্রিজের কাছে একটি বস্তিতে বিধ্বংসী এই আগুন লাগে।

বুধবার (১৩ জানুয়ারি) সন্ধ্যায় খবর পেয়ে দমকলের অন্তত ২৭টি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে। তাদের ঘণ্টাখানেকের প্রচেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে।

স্থানীয়রা জানায়, বুধবার সন্ধ্যায় গ্যাস সিলিন্ডার বিস্ফোরণের আওয়াজ শোনা গিয়েছিল। সেখান থেকেই আগুন লাগে বলে ধারণা তাদের। আগুনের লেলিহান শিখায় বস্তিটি সম্পূর্ণ ভস্মীভূত হয়ে গেছে। অগ্নিকাণ্ডের জেরে এলাকায় তীব্র আতঙ্ক ছড়িয়ে পড়ে। গোটা এলাকা ঘিরে রাখে পুলিশ।

স্থানীয়দের অভিযোগ, আগুন লাগার বেশ কিছু সময় পর দমকল বাহিনী ঘটনাস্থলে পৌঁছায়। আগুন নেভাতে গিয়ে তিনজন দমকলকর্মী আহত হয়েছেন।

খবর পেয়ে গঙ্গাসাগর থেকে দ্রুত ঘটনাস্থলে যান জেলা প্রশাসক ফরহাদ হাকিম। তিনি বলেন, বস্তিবাসীদের আপাতত কমিউনিটি হল, বাগবাজার উইমেন্স কলেজে রাখা হচ্ছে। তাদের খাবারের ব্যবস্থা করা হয়েছে।

বিধ্বংসী এই অগ্নিকাণ্ডে ১২২ বছর আগের স্বামী বিবেকানন্দর প্রতিষ্ঠিত ‘উদ্বোধন’ পত্রিকার অফিস পুড়ে ছাই হয়ে গেছে বলেও জানা যায়।

স্বামী অভিন্নানন্দ নামে এক ব্যক্তি বলেন, উদ্বোধন ভবনের চারতলায় ১৫ জন সন্ন্যাসী ও ১৫ কর্মী থাকতেন। সবাইকে রক্ষা করা সম্ভব হয়েছে। কিন্তু, উদ্বোধন প্রকাশনার বইয়ের ভাণ্ডার প্রায় ধ্বংস হয়ে গেছে। এর ফলে ১২২ বছরের প্রাচীন বইগুলোর সংখ্যা পুড়ে ছাই হয়ে গেছে বলে আশঙ্কা করা হচ্ছে।#

প্রজন্মনিউজ২৪/ফাহাদ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ