পারিবারিক বৈষম্যের কারণে নারী ও শিশু নির্যাতিত

প্রকাশিত: ০৫ জানুয়ারী, ২০২১ ০৫:১৭:০৪ || পরিবর্তিত: ০৫ জানুয়ারী, ২০২১ ০৫:১৭:০৪

পারিবারিক বৈষম্যের কারণে নারী ও শিশু নির্যাতিত

সারাদেশে নারী-শিশু নির্যাতন, সামাজিক ব্যাভিচার, দুর্নীতি বৃদ্ধির জন্য পারিবারিক বৈষম্যকে দায়ী করেছে বাংলাদেশ নাগরিক জোট নেতৃবৃন্দ।

গতকাল ৪ জানুয়ারি ২০২১ সোমবার সকালে রাজধানীর বাংলাদেশ সুপ্রীম কোর্ট সংলগ্ন জাতীয় ঈদগাহ’র সামনে সড়কে বাংলাদেশ নাগরিক জোট ও বাংলাদেশ গণতান্ত্রিক জোট এর যৌথ উদ্যোগে- নারী-শিশু নির্যাতন, গুম-হত্যা, সামাজিক ব্যাভিচার, দুর্নীতি, অপরাজনীতি, চরম বৈষম্য ও গণতন্ত্রহীনতা প্রতিরোধের দাবিতে আয়োজিত মানবববন্ধনে সভাপতির বক্তব্যে বাংলাদেশ নাগরিক জোট’র উপদেষ্টা ও বাংলাদেশ গণতান্ত্রিক জোটের চেয়ারম্যান মোঃ খাইরুল ইসলাম এ দাবি করেন।

তিনি বলেন, পারিবারিক চরম বৈষম্যের কারণে নারী ও শিশু নির্যাতিত হয়। বলা চলে শিশুরা পারিবারিক ভাবেই বেশি নির্যাতিত। তারা শিক্ষার সুযোগ পায় না। এজন্য দায়ী পরিবারের অভিভাবকের অর্থনৈতিক অস্বচ্ছলতা ও অসচেতনতা। গ্রাম্য চেয়ারম্যান ও মাতব্বরগণের স্বজনপ্রীতি ও অপরাজনীতির কারণে অভিভাবকরা উদাসীন হয়ে পড়ে এবং শিশুদের শিক্ষার সুযোগ না দিয়ে তাদের কর্মে নিয়োগ দিতে বাধ্য হয়। বর্তমানে চেয়ারম্যান মেম্বারগণ শিক্ষার প্রতি উদাসীন। তারা ক্ষমতার চেয়ার ও অর্থ সম্মদ উপার্জনে ব্যস্ত। তাই সরকারকে বলতে চাই আগামী চেয়ারম্যান-মেম্বার নির্বাচনে শিক্ষিত, সৎ, যোগ্য ও কর্মঠ ও শিক্ষানুরাগী নেতাদের নিয়োগ দিয়ে শিশুদের শিক্ষার অধিকার দিতে আপনার মর্জি হয়।

তিনি আরও বলেন, অল্প বয়সে বিবাহ ও বিদেশ যাওয়ার সুযোগ থাকায় শিশু-কিশোররা শিক্ষা থেকে বিমুখ হয়ে যায়। এজন্য সরকার অনেকটা দায়ী। আর প্রত্যেকটি পরিবার থেকে একজন বাবা-মার সম্পত্তি বিক্রি করে বিদেশ গিয়ে উপার্জন করে নিজের নামে সব সম্পত্তি লিখে নেয় এবং বাকিরা বাবা-মার সম্পত্তি থেকে বঞ্চিত হয়। এতে চরম বৈষম্য সৃষ্টি হয়। এ কারণে তারা বেকারগ্রস্ত হয়ে মাদক, সন্ত্রাস ও গুম-হত্যায় লিপ্ত হতে বাধ্য হয়।  যদি সরকার এ ব্যাপারে কোন পদক্ষেপ না নেয় এবং তবে বাংলাদেশ শিশু অধিকার আন্দোলনের নেতা বঞ্চিত নিপীড়িত ছাত্রনেতা, যুবনেতা, প্রবীননেতা মোঃ খাইরুল ইসলাম আগামীতে শিশুদের প্রতিনিধি তরুণ প্রজন্ম ও যুবসমাজকে বুদ্ধিজীবীদের পাশে নিয়ে আবার শাপলা চত্বরে অবস্থান নিবে। শ্রমিক তার ন্যায্য মজুরী পেলে শিশুরা শিক্ষার অধিকার পাবে। তাই শ্রমিকের মজুরি ১২-১৫ হাজার টাকা করার দাবি জানাই।
 
মানববন্ধনে বাংলাদেশ নাগরিক জোটের সাধারণ সম্পাদক ও ঢাকা দক্ষিণের সম্ভাব্য মেয়র প্রার্থী মোঃ টিটু দেওয়ান সহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।#

প্রজন্মনিউজ২৪/ফাহাদ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



A PHP Error was encountered

Severity: Notice

Message: Undefined index: category

Filename: blog/details.php

Line Number: 417

Backtrace:

File: /home/projonmonews24/public_html/application/views/blog/details.php
Line: 417
Function: _error_handler

File: /home/projonmonews24/public_html/application/views/template.php
Line: 199
Function: view

File: /home/projonmonews24/public_html/application/controllers/Article.php
Line: 87
Function: view

File: /home/projonmonews24/public_html/index.php
Line: 315
Function: require_once

বিভাগের সর্বাধিক পঠিত