বহিষ্কার,ধর্ষণ,আত্মহত্যাসহ নানা ইস্যুতে আলোচনায় ঢাবি

প্রকাশিত: ৩১ ডিসেম্বর, ২০২০ ১০:২৪:৫৩

বহিষ্কার,ধর্ষণ,আত্মহত্যাসহ নানা ইস্যুতে আলোচনায় ঢাবি

হৃদয় হাসান নাজমুল: কালের অমোঘ নিয়মে আজই বিদায় নিচ্ছে ২০২০। বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের প্রকোপে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানের মতো মার্চের মাঝামাঝি সময়ে বন্ধ ঘোষণা করা হয় ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। বিদায় নিতে যাওয়া এ বছরটি বিভিন্ন বিষয় নিয়ে আলোচিত-সমালোচিত ছিল ঢাবি। এর মধ্যে শিক্ষার্থীর আত্মহত্যা ছিল অন্যতম। সাবেক ও বর্তমান মিলে এ বছর ১১ শিক্ষার্থী আত্মহত্যার পথ বেছে নিয়েছেন।

এ ছাড়া দুই ছাত্রী ধর্ষণ ও বিচারের দাবি, আবাসিক হল খুলে পরীক্ষা নেওয়া, বিশ্ববিদ্যালয়ের মাস্টারপ্ল্যান, ভর্তি পরীক্ষায় ঘ-ইউনিট বাতিল, টিএসসি ভবন ভাঙা নিয়ে বিতর্ক বছরজুড়ে আলোচনায় ঢাবি। ২০২০ সালে ঢাবির গুরুত্বপূর্ণ ঘটনাগুলো তুলে ধরা ।

বছরের শুরুতে গত ৫ জানুয়ারি সন্ধ্যায় রাজধানীর কুর্মিটোলায় বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রীকে ধর্ষণ করার খবরে ক্যাম্পাসসহ পুরো দেশে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। এ পরিপ্রেক্ষিতে ৯ জানুয়ারি ধর্ষক মজনু গ্রেপ্তার হয়। গত ১৯ নভেম্বর ধর্ষণের বিষয়টি প্রমাণ হওয়ায় আদালত মজনুকে যাবজ্জীবন কারাদ- প্রদান করেন।

অনির্দিষ্টকালের বন্ধ ঘোষণা, অনলাইন ক্লাস :  ১৮ মার্চ থেকে অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয় ঢাবি। জুলাইয়ের প্রথম সপ্তাহে অনলাইন ক্লাস শুরু করার জন্য প্রতিটি বিভাগের কাছে বিজ্ঞপ্তি পাঠানো হয়। অনলাইন ক্লাসে শতভাগ উপস্থিতি নিশ্চিত করার জন্য ডিভাইস সংকট ও অন্যান্য বিষয়কে সামনে রেখে তালিকা তৈরি করার কথা বলে এখনো পর্যন্ত যৌক্তিক সমাধান করতে পারেনি ঢাবি প্রশাসন। এরই মাঝে ২৬ ডিসেম্বর থেকে অনার্স চতুর্থ বর্ষ ও মাস্টার্সের পরীক্ষা এবং ধীরে ধীরে বাকি বর্ষগুলোর পরীক্ষা নেওয়ার জন্য বিজ্ঞপ্তি দেয় কর্তৃপক্ষ। ইতোমধ্যে বেশ কয়েকটি বিভাগে পরীক্ষা শুরু হয়েছে। হল খোলার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়নি।

৭৮ শিক্ষার্থীকে স্থায়ী বহিষ্কার :  প্রশ্নফাঁস ও ভর্তি জালিয়াতির কারণে ২০ জানুয়ারি ৬৩ শিক্ষার্থীকে স্থায়ী বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এর আগে একই অভিযোগ প্রমাণ হওয়ায় ১৫ জনকে বহিষ্কার করা হয়। অস্ত্র ও মাদককারবারের কারণে হাজী মুহম্মদ মুহসীন হলের চারজনকে বহিষ্কার করা হয়। ছিনতাইয়ের অভিযোগে ১৩ জনকে বিভিন্ন মেয়াদে শাস্তি, সাংবাদিককে মারধরের কারণে দুজনকে ছয় মাসের জন্য বহিষ্কার করা হয়। এ ছাড়া আরও কিছু অভিযোগের ভিত্তিতে ৩১ জনকে বিভিন্ন মেয়াদে শাস্তি দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

ডাকসুর মেয়াদ শেষ :  দীর্ঘ ৩০ বছরের অচলায়তন ভেঙে অনুষ্ঠিত হওয়া ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) নির্বাচিত কমিটির মেয়াদ শেষ হয়েছে মার্চ মাসে। করোনা পরিস্থিতিসহ সামগ্রিক কারণে এখনো নতুন নির্বাচনের কোনো আলোচনা শুরু হয়নি।

পূর্ণাঙ্গ মাস্টারপ্ল্যান প্রণয়ন :  ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে প্রথমবারের মতো একটি পূর্ণাঙ্গ মাস্টারপ্ল্যান প্রণয়ন করা হয়েছে। ১৭ সেপ্টেম্বর সিন্ডিকেটের সভায় এ মাস্টারপ্ল্যান অনুমোদন করা হয়। এ মাস্টারপ্ল্যানে পরিকল্পিত এবং বিজ্ঞান সম্মত আধুনিক ও নান্দনিক ক্যাম্পাস তৈরির সুস্পষ্ট নির্দেশনা ও প্রস্তাবনা রয়েছে। এতে ক্যাম্পাসকে যুগোপযোগী করাসহ ভবিষ্যৎ কর্মপরিকল্পনা রয়েছে।

নুরদের বিরুদ্ধে ছাত্রীর ধর্ষণ মামলা ও বিচার দাবিতে ভুক্তভোগীর আন্দোলন : ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) ভিপি নুরুল হক নুর এবং বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের আহ্বায়ক হাসান আল মামুনসহ ৬ জনকে আসামি করে লালবাগ থানায় ধর্ষণের অভিযোগে একটি মামলা দায়ের করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী। ওই ছাত্রী মামলায় তাকে ধর্ষণ এবং মানসিক নির্যাতনসহ নানা অভিযোগের কথা তুলে ধরেন। লালবাগ, কোতোয়ালি ও শাহবাগ থানায় মামলা করার ১৮ দিন পার হওয়ার পর কেউ গ্রেপ্তার না হওয়ার কারণে গত ৯ অক্টোবর থেকে টানা অবস্থান কর্মসূচি করেন। পরবর্তী ৭২ ঘণ্টার আলটিমেটাম দিয়ে ৫ নভেম্বর আনুষ্ঠানিক কর্মসূচি শেষ করেন তিনি।

-ইউনিট না রাখার সিদ্ধান্ত :  আগামী শিক্ষাবর্ষ (২০২১-২২) থেকে সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ঘ-ইউনিটের ভর্তি পরীক্ষা না নেওয়ার প্রাথমিক সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটি? তবে চলতি শিক্ষাবর্ষে (২০২০-২১) আগের নিয়মেই পরীক্ষা নেওয়া হবে। নভেম্বরের শুরুর দিকে বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

টিএসসি ভবন ভাঙা নিয়ে বিতর্ক :  ২ সেপ্টেম্বর আওয়ামী লীগের এক বৈঠকে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছিলেন, টিএসসিকে নতুন করে গড়ে তুলতে চান তিনি। এর পর গত সপ্তাহে টিএসসি ভবন ভেঙে নতুন করে করা হবে, গণমাধ্যমে প্রকাশিত এমন সংবাদের ভিত্তিতে তা নিয়ে শিক্ষক-শিক্ষার্থীদের মাঝে তুমুল প্রতিক্রিয়া দেখা দেয়। এর পরিপ্রেক্ষিতে গণপূর্ত অধিদপ্তর এবং বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, প্রধানমন্ত্রীর এ পরিকল্পনার অংশ হিসেবে টিএসসি ভবন ভেঙে সেখানে নতুন করে কোনো বহুতল ভবন নির্মাণ করা হবে কিনা সে বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। পরবর্তী সময় এ নিয়ে শিক্ষার্থীদের কাছ থেকে অনলাইনে মতামত চেয়েছে ঢাবি কর্তৃপক্ষ।

বছরজুড়ে আলোচনায় শিক্ষার্থীর আত্মহত্যা :  পারিবারিক কলহ, প্রেমঘটিত জটিলতা, বেকারত্ব, নিঃসঙ্গতা, মানসিক চাপ, তীব্র বিষণœতাকে কেন্দ্র করে ঢাবির ১১ সাবেক ও বর্তমান শিক্ষার্থীদের আত্মহত্যা করেছেন। সর্বশেষ এ মিছিলে যুক্ত হন প্রাণিবিদ্যা বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র তৌহিদুল ইসলাম সিয়াম।

মাস্ক কেলেঙ্কারিতে ঢাবি কর্মকর্তা : করোনার প্রাদুর্ভাবের মধ্যে মূল্যবান হয়ে পড়া মাস্ক কেলেঙ্কারিতে বিশ্ববিদ্যালয়ের এক কর্মকর্তার জড়িত থাকার অভিযোগ ওঠে। অপরাজিতা ইনটারন্যাশনালের স্বত্বাধিকারী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহকারী রেজিস্ট্রার শারমিন জাহানের বিরুদ্ধে এ অভিযোগে মামলা হয়। বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বরখাস্ত হন ওই কর্মকর্তা। বর্তমানে তিনি কারাগারে রয়েছেন।

 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ