রাশিয়ার বিরোধী নেতাকে হত্যা করতে অন্তর্বাসে রাখা হয়েছিল বিষ

প্রকাশিত: ২২ ডিসেম্বর, ২০২০ ০৫:০৮:৩৩

রাশিয়ার বিরোধী নেতাকে হত্যা করতে অন্তর্বাসে রাখা হয়েছিল বিষ

 

রাশিয়ার বিরোধী নেতা অ্যালেক্সি নাভালনির অন্তর্বাসের মধ্যেই বিষ রেখেছিল দেশটির কেন্দ্রীয় নিরাপত্তা সংস্থা (এফএসবি)। সংস্থাটির একজন এজেন্ট নিজেই ছদ্মবেশী নাভালনির কাছে বিষয়টি স্বীকার করেছেন। মূলত কৌশলে তার কাছ থেকে এই তথ্য বের করে এনেছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম সিএনএন এবং অনলাইনভিত্তিক তদন্তকারী দল বেলিংক্যাট।

সিএনএন জানিয়েছে, নাভালনি নিজেই তার পরিচয় গোপন করে ফোনে এফএসবি এজেন্টের সঙ্গে কথা বলেন। এ সময় এফএসবি-র টক্সিন দলের ওই সদস্য জানান, নাভালনির অন্তর্বাসে জীবননাশক রাসায়নিক নভিচক রাখা হয়েছিল। ওই ঘটনার সঙ্গে জড়িত অন্যদের বিষয়েও কথা বলেন এই এফএসবি এজেন্ট।

ওই ফোনালাপে জানা গেছে, ৩ বছরের বেশি সময় ধরে নাভালনিকে অনুসরণ করতেন টক্সিন দলের ৬ থেকে ১০ জন এজেন্ট। ওই এজেন্টদের শনাক্ত করার পরই মূলত তাদের সঙ্গে যোগাযোগের উদ্যোগ নেয় সিএনএন ও বেলিংক্যাট।

ওলেগ তায়াকিন নামের একজন এজেন্ট সিএনএন-এর প্রশ্নের উত্তর এড়িয়ে গেলেও কৌশলে কুদ্রেইয়াভস্তিভের সঙ্গে কথা বলে সংবাদমাধ্যমটি। ওই কথোপকথন থেকেই উঠে আসে এসব তথ্য।

গত ২০ আগস্ট সাইবেরিয়ার টমস্ক থেকে বিমানে করে মস্কো ফিরছিলেন নাভালনি। মাঝ আকাশে আচমকাই অসুস্থ হয়ে পড়েন তিনি। উপায় না দেখে ওমস্ক শহরে বিমানের জরুরি অবতরণ করিয়ে শুরু হয় চিকিৎসা। এরপর নাভালনির শারীরিক অবস্থার দ্রুত অবনতি হতে থাকায় জার্মানির বার্লিনে উড়িয়ে নিয়ে যাওয়া হয়। সেখানকার চিকিৎসকরা পরীক্ষা-নিরীক্ষার পর বিষ প্রয়োগের ব্যাপারটি নিশ্চিত করেন।

রাশিয়া অবশ্য বরাবরই নাভালনি হত্যাচেষ্টার দায় অস্বীকার করে আসছে। সম্প্রতি এক সংবাদ সম্মেলনে দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, ‘কার দরকার পড়েছে তাকে বিষ প্রয়োগের। এফএসবি সদস্যরা যদি চাইতো তাহলে তারা সম্ভবত তাদের কাজ শেষ করতো।’ মার্কিন গোয়েন্দা সংস্থাগুলোর বিরুদ্ধে নাভালনির মামলার নথি ফাঁসেরও অভিযোগ করেন রুশ প্রেসিডেন্ট।

প্রজন্মনিউজ২৪/মেহেদী

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ