গঠনতন্ত্রের বিরুদ্ধে গিয়ে জেএনইউডিএস’র সভাপতিকে অপসারণ

প্রকাশিত: ১১ ডিসেম্বর, ২০২০ ০৯:৫৭:৩১

গঠনতন্ত্রের বিরুদ্ধে গিয়ে জেএনইউডিএস’র সভাপতিকে অপসারণ

গঠনতন্ত্র ও কার্যনির্বাহী কমিটির বিরুদ্ধে গিয়ে বর্তমান সভাপতিকে অপসারণ করে সহ-সভাপতিকে সভাপতির দায়িত্ব হস্তান্তর করায় নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি (জেএনইউডিএস)

বৃহস্পতিবার জগন্নাথ বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির প্রচার সম্পাদক নওরুজ্জামান নিয়ন স্বাক্ষরিত এক প্রতিবাদ লিপিতে এই নিন্দা ও প্রতিবাদ জানানো হয়।

প্রতিবাদ লিপিতে বলা হয, সাম্প্রতি বিশ্ববিদ্যালয় প্রশাসন জেএনইউডিএস- এর বর্তমান সভাপতিকে দায়িত্ব থেকে সরিয়ে সহ-সভাপতিকে দায়িত্ব প্রদান করা হয়েছে যা সম্পূর্ণরুপে জেএনইউডিএস-এর গঠনতন্ত্র ও সংবিধান বিরোধী। জেএনইউডিএস-এর গঠনতন্ত্র অনুযায়ী ছাত্রত্ব থাকা অবস্থায় যেকোন কমিটির নির্বাচিত সকল কার্যনির্বাহী সদস্য সম্পূর্ণ ১ (এক) বছর দায়িত্ব পালন করে থাকেন। মেয়াদ উত্তীর্ণ হবার পর বিশ্ববিদ্যালয় প্রশাসন পরবর্তী নির্বাচন তাফসিল ঘোষণার আগ পর্যন্ত উক্ত কমিটি আগের মতই ধারাবাহিকভাবে কার্যক্রম পরিচালনা করেন। যদি গঠনতন্ত্রের কোন বিষয়ে স্পষ্ট দিক নির্দেশনা না থাকে তাহলে উদ্ভুত পরিস্থিতিতে কমিটির দুই-তৃতীয়াংশের মতামতের ভিত্তিতে সমস্যা সমাধান করা হয়। কিন্তু হঠাৎ করেই কমিটির সাথে কোন আলোচনা না করেই সভাপতিকে তার দায়িত্ব থেকে অব্যহতি দেয়া হয়েছে। যা জেএনইউডিএস এর গঠনতন্ত্রের বিরোধী। এরকম সিদ্ধান্তের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।

জানা যায়, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির মডারেট বিশ্ববিদ্যালয় নৃবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক সুমন কুমার মজুমদার কার্যনির্বাহী কমিটিকে না জানিয়ে এবং গঠনতন্ত্রের বিরুদ্ধে গিয়ে গত ১৯ নভেম্বর বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে বর্তমান সভাপতিকে সরিয়ে সহ-সভাপতিকে সভাপতি করার অনুমতি নিয়ে নেয়। গত ৮ ডিসেম্বর কার্যনির্বাহী কমিটিকে এই বিষয়ে জানানো হয়।

এ বিষয়ে জেএনইউডিএস এর মডারেটর সুমন কুমার মজুমদার বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির বর্তমান কমিটির মেয়াদ শেষ এবং বর্তমান সভাপতির ছাত্রত্ব শেষ হওয়ায় আমি প্রশাসনকে জানাই। সবকিছু বিবেচনা করে প্রশাসন এই সিদ্ধান্ত দিয়েছে।

জেএনইউডিএস এর গঠনতন্ত্র অনুযায়ী এই সিদ্ধান্ত নেয়া হয়েছে কিনা জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, জেএনইউডিএস এর কোন গঠনতন্ত্র নেই। নতুন গঠনতন্ত্র কিছুদিনের মধ্যে আমার হাতে আসবে। 

এবিষয়ে জেএনইউডিএস এর সভাপতি (যাকে অপসারণ করা হয়েছে) মোঃ জোনায়েদ হোসাইন ইমন বলেন, আমাকে গঠনতন্ত্রের বাহিরে গিয়ে জেএনইউডিএস এর সভাপতি পদ থেকে সরিয়ে দেয়া হয়েছে । এই সংক্রান্ত অনুমতি গত ১৯ নভেম্বর আসলেও আমি গত ৮ ডিসেম্বর বিষয়টি অবগত হই। কিন্তু এখন পর্যন্ত আমার হাতে কোন চিঠি আসেনি। এবং আমাদের কার্যনির্বাহী কমিটির কেউ এই বিষয়ে অবগত ছিলো না।

তিনি বলেন, আমি এবিষয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে লিখিতভাবে জানিয়েছি। আশা করি তারা অতি দ্রুত এই বিষয়ে সিদ্ধান্ত নিবেন।

এ বিষয়ে জেএনইউডিএস এর বর্তমান কমিটির সাধারণ সম্পাদক দ্বীন ইসলাম বলেন, এর আগে জেএএনইউডিএস এর কমিটি নিয়ে এমন ঘটনা কখনো ঘটেনি। আমি এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে লিখিতভাবে জানিয়েছি। আশা করি এ বিষয়ে দ্রত সিদ্ধান্ত আসবে।

প্রজন্মনিউজ২৪/সাখাওয়াত

এ সম্পর্কিত খবর

পঞ্চগড়ে আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস উদযাপন'২৪

সিংড়ায় মসজিদের অর্থ আত্মসাৎ ও মিথ্যা প্রচারণার বিরুদ্ধে প্রতিবাদ সভা

ইন্টারনেট ছাড়াই হোয়াটসঅ্যাপে ছবি শেয়ার করতে পারবেন

আদালত অবমাননা : বিএনপিপন্থি সাত আইনজীবীর বিষয়ে আদেশ পেছাল

অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় রাখা সরকারের লক্ষ্য: অর্থ প্রতিমন্ত্রী

ক্রিকেটার আরিফা জাহান বিথীর ব্যতিক্রমী এক উদ্যোগ

ইরানের প্রেসিডেন্ট রাইসির পাকিস্তান সফরের কারণ কী

আফ্রিকায় বাংলাদেশি বক্সারের স্বর্ণজয়

খালেদা জিয়াকে মিথ্যা মামলায় বন্দি করা হয়েছে তা সর্বজনবিদিত

রাবিতে বিশ্ব বই দিবস উপলক্ষে বইপাঠ কর্মসূচি অনুষ্ঠিত

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ