সিডনিতে রেকর্ড পরিমান তাপমাত্রা

প্রকাশিত: ২৯ নভেম্বর, ২০২০ ০১:৫২:১৬

সিডনিতে রেকর্ড পরিমান তাপমাত্রা

সাখাওয়াত হোসাইনঃ রোববার দিনের তাপমাত্রা ৪০ ডিগ্রি সেন্টিগ্রেড হওয়ার সম্ভাবনাসহ সিডনি রেকর্ডে নভেম্বরের রাতের সবচেয়ে উষ্ণতম রেকর্ড করেছে।

অস্ট্রেলিয়ান শহরটিতে নূন্যতম রাত্রে তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২৪.৮সেন্টিগ্রেড । 

উত্তাপটি নিউ সাউথ ওয়েলস ফায়ার সার্ভিসকে রাজ্যের পূর্ব ও উত্তর-পূর্বাঞ্চলের বেশিরভাগ অঞ্চলে আগুন নিষেধাজ্ঞার প্ররোচিত করেছে। খবর বিবিসির  

সাপ্তাহিক ছুটির দিনে তাপমাত্রা দক্ষিণ অস্ট্রেলিয়া এবং ভিক্টোরিয়াসহ দেশের অন্যান্য অঞ্চলেও বেড়েছে। 

সিডনির রেকর্ড তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল অবজারভেটরি পাহাড়, সিবিডিতে। সিডনি মর্নিং হেরাল্ডের প্রতিবেদনে, ৪:৩০ নাগাদ তাপমাত্রা ৩০ সেন্টিগ্রেডে ফিরে এসেছিল।

১৯৬৯ সালের পর্যবেক্ষনে পাহাড়ের পূর্ববর্তী রেকর্ডটি ছিল ২৪.৮ডিগ্রি সেন্টিগ্রেড। 

সিডনি থেকে প্রাপ্ত চিত্রগুলি সৈকতে প্রচুর লোকের ভিড় দেখায়। 

নিউ সাউথ ওয়েলস স্বাস্থ্য বিভাগ করোনভাইরাসটির সম্ভাব্য বিস্তার রোধ করার জন্য লোকদের সামাজিক দূরত্বের নিয়মাবলী বজায় রাখতে স্মরণ করিয়ে দিয়েছে। 

দ্য আবহাওয়া ব্যুরো (বিওএম) উত্তর এনএসডাব্লু এবং দক্ষিণ-পূর্ব কুইন্সল্যান্ডের অংশগুলিতে পাঁচ বা ছয় দিনের হিটওয়েভের পূর্বাভাস দিয়েছে। 

পল্লী ফায়ার সার্ভিস (আরএফএস) নিউ সাউথ ওয়েলসের (এনএসডাব্লু) পূর্ব এবং উত্তর-পূর্বাঞ্চলে "অত্যন্ত উচ্চ থেকে মারাত্মক আগুনের বিপদের পূর্বাভাস" দেওয়ার বিষয়ে সতর্ক করেছে। 

রাজ্যে বর্তমানে ৪৫টি গুল্ম এবং ঘাসের আগুন জ্বলছে। একটি জ্বলজ্বলে সিডনির পশ্চিমে বাড়িগুলি হুমকির মধ্যে রয়েছে। 

শুক্রবার, আরএফএসের জেলা প্রশাসক পিটার ম্যাককেনি লোকদের আগুনের পরিকল্পনা প্রস্তুত করার আহ্বান জানিয়েছেন। 

২০১৯-২০ সালের বুশফায়ার মৌসুমে ২৪ মিলিয়ন হেক্টর জমিতে আগুন ছড়িয়ে পড়েছিল। এটি রেকর্ডে অস্ট্রেলিয়ার সবচেয়ে তীব্র বুশফায়ার মরসুম ছিল, যদিও এটি সবচেয়ে মারাত্মক নয়। 

ব্লেজগুলি প্রতিটি অস্ট্রেলিয়ান রাজ্যে ক্ষতিগ্রস্থ হয়েছিল, প্রায় ৩,০০০ এরও বেশি বাড়িঘর ধ্বংস করেছিল এবং প্রায় তিন বিলিয়ন প্রাণীকে হত্যা বা বাস্তুচ্যুত করেছিল। কমপক্ষে ৩৩ জন নিহত হয়েছিল।

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ