আয়কর রিটার্নের সময় বাড়ছে না: এনবিআর চেয়ারম্যান

প্রকাশিত: ২৯ নভেম্বর, ২০২০ ০২:৩০:৪৪ || পরিবর্তিত: ২৯ নভেম্বর, ২০২০ ০২:৩০:৪৪

আয়কর রিটার্নের সময় বাড়ছে না: এনবিআর চেয়ারম্যান

আয়কর রিটার্ন জমা দেওয়ার সময় বাড়ানো হবে না বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। আজ রোববার সকালে এনবিআর প্রধান কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, রিটার্ন জমা দেওয়ার শেষ দিন ৩০ নভেম্বরই থাকছে।

গত কয়েক সপ্তাহ ধরে করোনাভাইরাসের সংক্রমণ আশঙ্কাজনক হারে বাড়ছে। এ অবস্থায় করদাতারা মনে করছেন রিটার্ন জমা দেওয়ার সময় বাড়ানোর উচিত— এ বিষয়ে তিনি আরও বলেন, নির্ধারিত সময়ে আয়কর রিটার্ন দিতে না পারলে দুই শতাংশ জরিমানার বিষয়টি বাধ্যতামূলক নয়। যৌক্তিক কারণ দেখাতে পারলে জরিমানা মওকুফ করা হবে। কমিশনারদের নমনীয় থাকতে বলা হয়েছে।

আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, চলতি বছরের ২৬ নভেম্বর পর্যন্ত ১৩ লাখ ৩০ হাজার রিটার্ন জমা পড়েছে। গত বছর এই সময় ১২ লাখ ৫৭ হাজার রিটার্ন জমা পড়েছিল। তবে একই সময়ে আয়কর কমেছে ১৯৩ কোটি টাকা।

এনবিআর ২০০৮ সাল থেকে জাতীয় আয়কর দিবস এবং ২০১০ সাল থেকে আয়কর মেলার আয়োজন করে আসছে। কোভিড পরিস্থিতির কারণে এ বছর আয়কর মেলা হচ্ছে না। ৩০ নভেম্বর পর্যন্ত করদাতারা আয়কর রিটার্ন জমা দিতে পারবেন। অগ্রাধিকার ভিত্তিতে এই সেবা দেওয়া হচ্ছে।

দেশের সব কর অঞ্চলের কার্যালয়ে রিটার্ন গ্রহণ, টিআইএন প্রদান, কর তথ্য সেবা প্রদান করা হচ্ছে। রিটার্ন জমা দেওয়ার পরে করদাতাদের তাৎক্ষণিকভাবে প্রাপ্তি স্বীকারপত্র দেওয়া হচ্ছে।

প্রজন্মনিউজ২৪/নাজমুল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ