ট্রাম্প বাইডেনকে ক্ষমতা স্থানান্তর করা আবশ্যক 

প্রকাশিত: ২৪ নভেম্বর, ২০২০ ০২:২০:৩৪

ট্রাম্প বাইডেনকে ক্ষমতা স্থানান্তর করা আবশ্যক 

সাখাওয়াত হোসাইনঃ রাষ্ট্রপতি-নির্বাচিত জো বিডেনের দায়িত্ব নেওয়ার জন্য আমেরিকার আনুষ্ঠানিক ক্ষমতা স্থানান্তর প্রক্রিয়া  শুরু হওয়া উচিত বলে স্বীকার করেছেন ডোনাল্ড ট্রাম্প  । খবর বিবিসির 

ডোনাল্ড ট্রাম্প বলেন, হস্তান্তরকে তদারকি করার জন্য ফেডারেল এজেন্সি অবশ্যই "যা করা দরকার তা করুন", এমনকি তিনি তার নির্বাচনী পরাজয় প্রতিদ্বন্দ্বিতা করে যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন।

জেনারেল সার্ভিসেস অ্যাডমিনিস্ট্রেশন (জিএসএ) বলেছে, ডোনাল্ড ট্রাম্প জো বিডেনকে "আপাত বিজয়ী" হিসাবে স্বীকৃতি দিচ্ছেন।  

মিশিগান রাজ্যে জো বিডেনের বিজয় আনুষ্ঠানিকভাবে প্রত্যয়িত হওয়ায়, এটি ডোনাল্ড ট্রাম্পের জন্য একটি বড় ধাক্কা  এসেছে।

জিএসএ ঘোষণার পরে পেন্টাগন বলেছিল যে "বিডেন দলকে  পেশাদার,  সুশৃঙ্খল এবং দক্ষ পদ্ধতিতে সহায়তা প্রদান করবে যা জনসাধারণের বিভাগের প্রত্যাশা এবং জাতীয় সুরক্ষায় আমাদের প্রতিশ্রুতি অনুসারে উপযুক্ত"  

২০ শে জানুয়ারী ডেমোক্র্যাটিক রাষ্ট্রপতি নির্বাচিত হয়ে শপথ গ্রহণের  প্রক্রিয়া শুরু করার প্রতি স্বাগত জানায় জো বিডেন।  
জো বিডেন অ্যান্টনি ব্লিংকেনকে স্টেট অফ সেক্রেটারি এবং জন কেরিকে জলবায়ু দূত হিসাবে নিয়োগ দেবেন, আর জ্যানেট ইয়েলেনকে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম মহিলা ট্রেজারি সেক্রেটারি হিসাবে নিয়োগ দেবেন।

ট্রাম্প জিএসএ হিসাবে টুইট করেছেন, যা রাষ্ট্রপতির পরিবর্তনের আনুষ্ঠানিক শুরু করার দায়িত্ব দেওয়া হয়েছে, বিডেন শিবিরকে জানিয়েছিল যে এটি রূপান্তর প্রক্রিয়া শুরু করবে। 

ট্রাম্প বলেছেন, যে তাঁর সিদ্ধান্তের সময়টি নিয়ে হোয়াইট হাউস থেকে কোনও চাপ পাননি। 

খুব শীঘ্রই ক্ষমতা রূপান্তর প্রক্রিয়া শুরু করতে ব্যর্থ হওয়ায় ট্রাম্প উভয় রাজনৈতিক পক্ষের সমালোচনার মুখোমুখি হয়েছিলেন, সাধারণত নির্বাচন এবং উদ্বোধনের মধ্যে একটি নিয়মিত পদক্ষেপ।

অবসর গ্রহণকারী টেনেসি সিনেটর লামার আলেকজান্ডার একটি বিবৃতি প্রকাশ করেছেন যে মিঃ ট্রাম্পের উচিত "দেশকে প্রথমে রাখা" এবং মিঃ বিডেনকে সফল করতে সহায়তা করা উচিত 

মিঃ আলেকজান্ডার বলেছিলেন, "আপনি যখন জনজীবনে থাকেন, লোকেরা আপনার শেষ কাজটি মনে করে।" 

মিশিগান স্টেট বোর্ড অফ ক্যানভাসার্সের দু'জন রিপাবলিকানদের একজন ফলাফল চূড়ান্ত করতে দুটি ডেমোক্র্যাটকে যোগদান করেছিলেন। অন্য রিপাবলিকান বর্জন করলেন। মিঃ বিডেন দেড় লক্ষেরও বেশি ভোটে রাজ্যটিতে জিতেছিলেন। 

এ দিকে ট্রাম্পের আইনী দল বলেছিল তারা এখনও মিশিগানের ফলাফলকে চ্যালেঞ্জ জানাবে। 

তবে সময় ফুরিয়ে আসছে। 14 ডিসেম্বর, মিঃ বিডেনের বিজয় মার্কিন নির্বাচনী কলেজ কর্তৃক অনুমোদিত হওয়ার কথা রয়েছে 

পেনসিলভেনিয়ায় শনিবার একটি রিপাবলিকান বিচারক রায় দিয়েছিলেন যে ট্রাম্পের প্রচারে কোনও সত্য প্রমাণ ছাড়াই "প্রায় সাত মিলিয়ন ভোটারকে ছাড় দেওয়ার" চেষ্টা করা হয়েছিল। রাষ্ট্রপতির আইনজীবীরা এখন ফিলাডেলফিয়ার সার্কিট কোর্ট আপিলের আবেদন করেছেন। 

পেনসিলভেনিয়ায় ট্রাম্পের মামলা খারিজ করেছেন বিচারক রাজ্যে রাষ্ট্রপতির অন্যান্য আইনী প্রচেষ্টা মিস্টার বিডেনের প্রায় ৮০,০০০ ভোটের নেতৃত্বে পরিবর্তন আনতে ব্যর্থ হয়েছেন।  

 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ