করানাভাইরাসঃ পরীক্ষা-নিরীক্ষার অভ্যন্তরে 

প্রকাশিত: ২৩ নভেম্বর, ২০২০ ০১:৫০:৫৪

করানাভাইরাসঃ পরীক্ষা-নিরীক্ষার অভ্যন্তরে 

সাখাওয়াত হোসাইনঃ ইংল্যান্ডের এনএইচএসকে দেওয়া কিছু টেস্ট এবং ট্রেসকে দেওয়া প্রায় ঘনিষ্ঠ যোগাযোগের কিছু অংশ কিছু এলাকায় পৌঁছেছে । খবর বিবিসির 

বরিস জনসন একটি "বিশ্বকে মারপিট" ব্যবস্থা দেওয়ার প্রতিশ্রুতি দেওয়ার ছয় মাস পরে, এটি দেখানো যেতে পারে যে কিছু সংক্রমণের হার খুব খারাপ রয়েছে এমন অঞ্চলে নেটওয়ার্ক ব্যর্থ হচ্ছে।

গবেষণায় আরও দেখা গেছে যে এনএইচএস ল্যাবগুলি থেকে কেউই বেসরকারী সংস্থাগুলির সাথে টেস্টিংয়ের বিষয়ে একটি সরকারী  বৈঠকে ছিল।তবে সরকার বলেছিল যে এই ব্যবস্থা "নিঃসন্দেহে" কোভিডের বিস্তারকে আটকাচ্ছে।
এতে আরও যোগ করা হয়েছে যে, এনএইচএস টেস্ট এবং ট্রেস ক্রমবর্ধমান সংখ্যক মামলার মোকাবেলা করছে এবং এটি যেভাবে কাজ করেছে তার "পরিমার্জন ও উন্নতি" করার জন্য কঠোর পরিশ্রম করছে।পরীক্ষার সাথে জড়িত সংস্থাগুলি এবং তাদের নেতাদের ক্ষেত্রে "শত বছর" অভিজ্ঞতা ছিল, এতে বলা হয়।

মন্ত্রীরা ট্র্যাকটি পরীক্ষা-নিরীক্ষণের জন্য লড়াই করার সময়, মূল সরকারী ব্যক্তিত্ব, বিজ্ঞানী এবং স্বাস্থ্য আধিকারিকদের সাথে কথা বলেছিল যারা ভুল থেকে কী ঘটেছিল তা প্রতিষ্ঠা করার জন্য প্রথম থেকেই জড়িত ছিল - এবং, গুরুত্বপূর্ণভাবে, এই সিস্টেমটি ধরে রাখা ঠিক হবে কিনা? ভ্যাকসিনগুলি উদ্ধার না হওয়া অবধি ভাইরাসটি পরীক্ষা করা উচিত। তদন্তে দেখা গেছে যে সমস্ত অঞ্চলে সর্বাধিক প্রয়োজন এবং এখনও শুরুতে যে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল তার উত্তরাধিকারের সাথে লড়াই করে এমন একটি সিস্টেম সবচেয়ে খারাপ কাজ করছে।

আরও প্রকাশে এই তথ্য অন্তর্ভুক্ত করা হয় যে, কাউন্সিলদের দ্বারা আরও স্থানীয় যোগাযোগের সন্ধানের জন্য সরানো আইটি সমস্যাগুলির দ্বারা ক্ষতিগ্রস্থ হয়েছিল, যার ফলে স্প্রেডশিটগুলির উপর নির্ভরতা এবং যোগাযোগের বিশদ প্রাপ্তিতে বিলম্ব ঘটে।

সংক্ষিপ্ত উপস্থাপনা ধূসর রেখা, এনএইচএস টেস্ট এবং ট্রেস নামটি মনে হচ্ছে এটি একটি সম্পূর্ণ পরিষেবা যা এনএইচএসের অংশ।কিছুই সত্য থেকে আরও হতে পারে।

এটি সিভিল সার্ভিসের নেতৃত্বে বিভিন্ন প্রোগ্রামগুলির একটি জটিল ওয়েব যা দ্রুত একসাথে বোল্ট হয়ে গেছে।বেসরকারী সংস্থাগুলি উভয়ই পরীক্ষা ও ট্রেসিংয়ের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, যার অর্থ এনএইচএস, বিশ্ববিদ্যালয় এবং কাউন্সিলগুলিতে উপলব্ধ কিছু স্থানীয় দক্ষতা বাইপাস করা হয়েছে।

প্রথম লকডাউন ঘোষণার আগে ১৭ মার্চ এর জন্য বীজগুলি পুনরায় বপন করা হয়েছিল যখন একদল সংস্থা সরকারের সাথে পরীক্ষার বিষয়ে আলোচনা করার জন্য মিলিত হয়েছিল।

সেই বৈঠকে এখন দুটি গুরুত্বপূর্ণ প্রযুক্তি-সংস্থা ফার্ম-র খেলোয়াড় র‌্যান্ডক্স এবং থার্মো ফিশার অন্তর্ভুক্ত ছিল।তবে বিদ্যমান এনএইচএস ল্যাব সেক্টরের পক্ষে কথা বলার কোনও প্রতিনিধি জড়িত ছিলেন না বলে জানিয়েছেন ইনস্টিটিউট অফ বায়োমেডিকাল সায়েন্সের সভাপতি অ্যালান উইলসন। "সেবার নিজেই কোনও পরামর্শ হয়নি।"

খুব তাড়াতাড়ি ভ্রমণের দিকটি পরিষ্কার হয়ে যায় - সরকার বিদ্যমান বাণিজ্যিক যত্ন বা গবেষণা কাঠামোর বাইরে বসে বড়, কেন্দ্রীভূত ল্যাব স্থাপনের জন্য তার বাণিজ্যিক অংশীদারদের দিকে ফিরে যায়।

লাইটহাউস ল্যাব নামে পরিচিত - এখন ছয়টি বড় মেগা-ল্যাবগুলির একটি নেটওয়ার্ক রয়েছে যা ইউকে জুড়ে প্রচুর পরীক্ষার প্রক্রিয়া করে। টেস্টিং সাইটগুলি, যেখানে সোয়াব নেওয়া হয় সেগুলি ম্যানেজমেন্ট কনসালট্যান্ট ডেলয়েট সেটআপ করেছিলেন।

যোগাযোগের সন্ধানের সাথে একই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। সীতেল যোগাযোগ কেন্দ্র পরিচালনা করে এবং 18,000 যোগাযোগের ট্রেসারের একটি জাতীয় সেনা নেওয়া হয়েছিল, বেশিরভাগই আউটসোর্সিং সংস্থা সেরকো দ্বারা নিযুক্ত হয়েছিল। এই দলে প্রায় ৩০০০ ক্লিনিশিয়ান অন্তর্ভুক্ত রয়েছে, যাদের মধ্যে কয়েকজন এনএইচএস থেকে এসেছেন। এই উপাদানটি কেবল ইংল্যান্ডকে আচ্ছাদন করে। বাকি যুক্তরাজ্যের নিজস্ব ব্যবস্থা আছে।

সরকার বলেছে যে চুক্তিগুলি "চূড়ান্ত জরুরি ভিত্তিতে অপ্রকাশিত ইভেন্টগুলি দ্বারা আনা হয়েছে" এর অধীনে দেওয়া হয়েছিল, তবুও তারা কঠোর শর্ত মেনে চলছিল।

কিন্তু সেই সময় সিদ্ধান্ত গ্রহণের নিকটবর্তী ব্যক্তিদের উদ্বেগ রয়েছে। "এই চুক্তিগুলি স্বাক্ষরিত হয়েছিল এবং রেকর্ড সময়ে সিল করা হয়েছিল - অনেকের পারফরম্যান্সের জন্য জরিমানার বিধিও সন্নিবেশ করা হয়নি," জড়িত একটি উত্স বলছে।"সরকার আতঙ্কিত ছিল - আমরা লকডাউনের মাঝখানে ছিলাম এবং সমস্ত কোণ থেকে তাদের চাপ ছিল। এটি এমন পরিবেশ নয় যেখানে সেরা সিদ্ধান্ত নেওয়া হয়।"

সরকার এখন একটি বৃহত পরীক্ষার ক্ষমতা পেয়েছে - এটি দিনে ৫০০০০০ এরও বেশি ভাইরাস পরীক্ষার প্রক্রিয়া করতে পারে। শুরুতে, যুক্তরাজ্য কেবল ২ হাজার করতে পারে। তবে সিস্টেমটি কারও কারও কাছ থেকে ফলাফল প্রাপ্তির দিকে ঝাঁপিয়ে পড়ার সময়টি কমিয়ে আনার জন্য লড়াই করেছে। 

ফ্রান্সিস ক্রিক ইনস্টিটিউটের স্যার পল নার্স, যা নিজস্ব স্থানীয় কোভিড টেস্টিং প্রোগ্রাম স্থাপন করে বলেছে, সরকার সর্বদা ক্ষমতার বিষয়ে কথা বলেছিল: "মূলত তারা কতগুলি মেশিন ল্যাবটিতে কাজ করছেন" তবে বাস্তবে তারা যে পরিমাণ পরীক্ষার দাবি করেছেন তা কখনই করেন নি। "লজিস্টিক সমস্যা নিয়ে কারণ"। 

"আমরা যদি এটি স্থানীয় রাখি তবে আমরা এই পরীক্ষাগুলি আরও দ্রুত ঘুরিয়ে দিতে সক্ষম হয়েছি," মিঃ উইলসন, হাসপাতাল, বিশ্ববিদ্যালয় এবং জনস্বাস্থ্যের ইংল্যান্ডের ল্যাবগুলির বিদ্যমান নেটওয়ার্কের কথা উল্লেখ করে বলেছিলেন। "আমাদের মধ্যে ইতিমধ্যে রসদ ছিল।"  

পরিবর্তে, ল্যাবহাউসের ল্যাবগুলিতে স্যাম্পলগুলি আনার জন্য পুরোপুরি একটি নতুন সিস্টেম স্থাপন করতে হয়েছিল,  দীর্ঘ দূরত্বে ভ্রমণ করেছিল - কখনও কখনও এডিনবার্গ থেকে বেলফাস্ট পর্যন্ত বিমানের মাধ্যমে - প্রক্রিয়াটি আজ অবধি কমিয়ে দিয়েছিল।

একটি পরীক্ষার মান ফলাফল দিতে যত বেশি সময় নেয় তার পরিমাণ হ্রাস করে।

রয়্যাল কলেজ অফ প্যাথলজিস্টের ভাইস-চেয়ার ডাঃ র্যাচেল লাইবম্যান যিনি বেসরকারী এবং এনএইচএস উভয় ল্যাবগুলিতেই কাজ করেন। তিনি বলেছেন: "ডিফল্টটি ছিল নতুন এবং চকচকে কিছু করার জন্য এনএইচএসের বাইরে যাচ্ছিল। 

 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন