পরমাণু সমঝোতায় আমেরিকার ফিরে আসার সম্ভাবনায় ভীত সৌদি আরব

প্রকাশিত: ২৩ নভেম্বর, ২০২০ ১১:৪২:০১

পরমাণু সমঝোতায় আমেরিকার ফিরে আসার সম্ভাবনায় ভীত সৌদি আরব

২০১৫ সালে সই হওয়া পরমাণু সমঝোতায় আমেরিকা ফিরে আসতে পারে -এমন সম্ভাবনা জেগে ওঠায় সৌদি আরব ভীত হয়ে পড়েছে।সৌদি বলেছে,ইরানের সঙ্গে নতুন চুক্তির ব্যাপারে আলোচনা শুরু করতে হবে এবং তাতে রিয়াদকে যুক্ত করতে হবে।

জাতিসংঘে নিযুক্ত সৌদি স্থায়ী প্রতিনিধি আবদাল্লাহ ইয়াহিয়া আল-মুয়াল্লিমি ২০১৫ সালের সমঝোতায় আমেরিকার ফিরে আসার ধারণা নাকচ করে তার ভাষায় বলেন, কোনো ব্যক্তি এই সমঝোতায় ফিরে যাওয়ার ব্যাপারে সজ্ঞানে সিদ্ধান্ত নিতে পারেন না কারণ এ সমঝোতা সারা বিশ্বের সামনে ব্যর্থ বলে প্রমাণিত হয়েছে।

মার্কিন টেলিভিশন চ্যানেল ফক্স নিউজের এক অনুষ্ঠানে সৌদি কূটনীতিক এসব কথা বলেন। তিনি বলেন, ‘তিনি বিশ্বাস করেন না যে, বাইডেন প্রশাসন পারস্য উপসাগরীয় দেশগুলোকে ওই পরমাণু সমঝোতা এবং ইরানের কাছে ফিরে যাওয়ার পথ করে দেবেন বরং ইরানের সঙ্গে নতুন করে আলোচনা শুরু করতে হবে এবং সে আলোচনায় সৌদি আরবকে রাখতে হবে যাতে আগের সমঝোতার সীমাদ্ধতাগুলো দূর করা যায়।’

সদ্য সমাপ্ত মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে বিরোধী ডেমোক্র্যাট দলের প্রার্থী জো বাইডেন বিজয়ী হয়েছেন এবং ক্ষমতায় বসার পর তিনি পরমাণু সমঝোতায় ফিরতে পারেন বলে অনেকেই ধারণা করছেন। ২০১৫ সালে যখন পরমাণু সমঝোতা হয় তখন ওবামা প্রশাসনের ভাইস প্রেসিডেন্ট ছিলেন জো বাইডেন। ফলে পরমাণু সমঝোতার প্রতি ডেমোক্র্যাট দলের বিশেষ দায়দ্ধতা রয়েছে। ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর পরমাণু সমঝোতা থেকে আমেরিকা বের করে নেন।

প্রজন্মনিউজ২৪/মুজাহিদ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ