যুব প্রতিবন্ধী জাতীয় আইটি প্রতিযোগিতা ২০২০ অনুষ্ঠিত

প্রকাশিত: ২২ নভেম্বর, ২০২০ ০৮:২৩:৫২ || পরিবর্তিত: ২২ নভেম্বর, ২০২০ ০৮:২৩:৫২

যুব প্রতিবন্ধী জাতীয় আইটি প্রতিযোগিতা ২০২০ অনুষ্ঠিত

বাংলাদেশ সরকারের আইসিটি বিভাগের উদ্যোগে ৫ম বারের মতো দেশের যুব প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য জাতীয় আইটি প্রতিযোগিতা অনুষ্ঠিত হলো । দেশের যুব প্রতিবন্ধী ব্যক্তিদের মধ্যে আইসিটি চর্চা ব্যাপক ভাবে সম্প্রসারণের উদ্দেশ্যে এবং বর্তমান সরকার প্রতিশ্রুত ডিজিটাল বাংলাদেশের উপযুক্ত মানব সম্পদ হিসেবে প্রতিবন্ধী ব্যক্তিদের প্রস্তুতির জন্য এ প্রতিযোগিতা প্রতি বছর আয়োজন করা হয় ।

গতকাল ২১ নভেম্বর ২০২০ সকাল ৮টা ৪৫ মিনিট থেকে বিকাল ৫:৩০ টা পর্যন্ত বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের প্রধান কার্যালয় ঢাকাসহ রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, চট্টগ্রাম, ফরিদপুর ও রংপুর বিসিসির আঞ্চলিক কার্যালয় সমূহে এ প্রতিযোগিতা একযোগে অনুষ্ঠিত হয় । এ অনুষ্ঠানের আয়োজনকারী প্রতিষ্ঠান বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) এবং সহায়তাকারী প্রতিষ্ঠান সেন্টার ফর সার্ভিসেস অ্যান্ড ইনফরমেশন অন ডিজঅ্যাবিলিটি (সিএসআইডি) ।

সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের মাননীয় প্রতিমন্ত্রী জনাব জুনাইদ আহমেদ পলক, এমপি এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব জনাব এন এম জিয়াউল আলম, পিএএ এবং সিএসআইডির নির্বাহী পরিচালক জনাব খন্দকার জহুরুল আলম । অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এর নির্বাহী পরিচালক জনাব পার্থপ্রতিম দেব ।

প্রতিমন্ত্রীসহ অতিথিবৃন্দ ডিজিটাল বাংলাদেশ গড়ার ক্ষেত্রে বর্তমান সরকারের নানামুখী উদ্যোগের কথা বিশেষভাবে উল্লেখ করেন ।

দৃষ্টি প্রতিবন্ধী, শারীরিক প্রতিবন্ধী, বাক ও শ্রবণ প্রতিবন্ধী এবং নিউরো ডেভেলপমেন্টাল ডিজঅর্ডার (এনডিডি) এ চারটি ক্যাটাগরিতে মোট ১৫৭ জন প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন । প্রতিযোগীরা মাইক্রোসফ্ট ওয়ার্ড, এক্সেল, পাওয়ার পয়েন্ট ও ইন্টারনেট-এই চারটি বিষয়ে প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন ।

অংশগ্রহণকারীদের মধ্যে হতে সেরা মোট ২০ জন প্রতিযোগীকে আন্তর্জাতিক প্রতিযোগীতায় অংশগ্রহণের জন্য নির্বাচিত ঘোষণা করা হয় । নির্বাচিত প্রতিযোগীরা বিসিসি পরিচালিত বিশেষ প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহণ করবে এবং আগামী ২০২১ সালের জানুয়ারীতে অনুষ্ঠেয় আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে । প্রত্যেক বিজয়ী প্রতিযোগী পুরস্কার স্বরূপ পাটের ব্যাগসহ স্যুভেনী, একসেট বই এবং একটি করে স্মার্ট ফোন পাবেন । এ প্রতিযোগিতা আয়োজনে পৃষ্ঠপোষকতা করেন ওয়াল্টন, জেনওয়েবটু এবং ফিফোটেক । 

প্রজন্মনিউজ/সবুজ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ












ব্রেকিং নিউজ