আর্মেনিয়ার পররাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ

প্রকাশিত: ১৭ নভেম্বর, ২০২০ ০৪:১৩:৪৯

আর্মেনিয়ার পররাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ

গত সোমবার(১৬ নভেম্বর) আর্মেনিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র ফেসবুক স্ট্যাটাসের মাধ্যমে মন্ত্রী জোহরাব মাতসাকানিয়ানের পদত্যাগের বিষয়টি নিশ্চিত করেছেন। খবর আল আজিরার।

আজারবাইজানের কাছে নাগোরনো-কারাবাখ হারানোর পর ব্যাপক চাপের মুখে রয়েছে আর্মেনিয়া সরকার। দেশটির প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ানের পদত্যাগ দাবিতে রাস্তায় বিক্ষোভ ও সরকারি অফিসে ভাঙচুরের ঘটনা ঘটেছে। এমনকি, নিজ প্রশাসনেও তাকে নিয়ে সৃষ্টি হয়েছে মতবিরোধ। এর সবশেষ ফলাফল, আর্মেনীয় পররাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ।

বিতর্কিত নাগোরনো-কারাবাখ অঞ্চলটিকে আন্তর্জাতিকভাবে আজারবাইজানের বলে স্বীকৃত হলেও এতদিন তার নিয়ন্ত্রণ ছিল আর্মেনীয় নৃ-গোষ্ঠীর হাতে। নব্বইয়ের দশকের যুদ্ধের পর অঞ্চলটির দখল নেয় আর্মেনিয়া।

গত ২৭ সেপ্টেম্বর নাগোরনো-কারাবাখে হঠাতই তুমুল সংঘর্ষ শুরু হয় আর্মেনীয়-আজারি সেনাদের মধ্যে। একাধিক কূটনৈতিক প্রচেষ্টা সত্ত্বেও মাসব্যাপী চলে এ লড়াই।

আর্মেনিয়া জানিয়েছে, যুদ্ধে তাদের ২ হাজার ৩১৭ জন সৈন্য নিহত হয়েছেন। তবে এখনও হতাহতের কোনও তথ্য জানায়নি আজারবাইজান।

প্রায় ছয় সপ্তাহব্যাপী লড়াই শেষে গত সপ্তাহে রাশিয়ার মধ্যস্থতায় নাগোরনো-কারাবাখের দখল আজারবাইজানের হাতে ছেড়ে দিতে রাজি হয় আর্মেনিয়া সরকার। এতে আজারিরা প্রচণ্ড খুশি হলেও উল্টো ফল হয়েছে আর্মেনিয়ায়। সরকারের পদত্যাগ দাবিতে তুমুল বিক্ষোভ শুরু হয় দেশটির রাজধানীতে।

চলতি সপ্তাহের শুরুর দিকে আর্মেনীয় প্রধানমন্ত্রী পাশিনিয়ান বলেছিলেন, আরও ভূমি হারানো ঠেকাতে শান্তিচুক্তিতে সই করা ছাড়া তার সামনে আর কোনও উপায় ছিল না। এই পরিস্থিতির জন্য ব্যক্তিগত দায় নিলেও এখনই পদত্যাগ করবেন না বলে জানিয়েছেন তিনি।

এদিকে, গত শনিবার পাশিনিয়ানকে হত্যা করে সাবেক কর্মকর্তাদের ক্ষমতা দখলের একটি প্রচেষ্টা নস্যাৎ করে দেয়ার খবর জানিয়েছে দেশটির ন্যাশনাল সিকিউরিটি সার্ভিস (এনএসএস)।

এক বিবৃতিতে এনএসএস জানিয়েছে, সংস্থাটির সাবেক প্রধান আর্তুর ভেনেতসিয়ান, রিপাবলিকান পার্টির সংসদীয় দলের প্রধান ভাহরাম বাঘদাসারিয়ান এবং যুদ্ধ স্বেচ্ছাসেবক আশোট মিনাসায়ানকে গ্রেফতার করা হয়েছে। সন্দেহভাজনরা প্রধানমন্ত্রীকে হত্যা করে অবৈধভাবে ক্ষমতা দখলের পরিকল্পনা করছিলেন এবং ইতোমধ্যেই তার জায়গায় নতুন প্রার্থীদের নিয়ে আলোচনাও চলছিল।

আর্মেনিয়ার রাজধানী ইয়েরেভেনের আঞ্চলিক গবেষণা কেন্দ্রের রিচার্ড গির্জাগসিয়ান সতর্ক করে বলেছেন, দেশটিতে এমন পরিস্থিতির আরও অবনতি হতে পারে।

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরাকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, লোকসানের পরিমাণ এবং তীব্রতার জন্য জনগণকে প্রস্তুত রাখকে সরকার খুব সামান্য কাজ করেছে। এই উত্তেজনা আরও দীর্ঘায়িত হবে এবং দুর্ভাগ্যক্রমে, অভ্যন্তরীণ পরিস্থিতি ক্রমশ অস্থির হয়ে উঠছে।

তবে আর্মেনীয় প্রধানমন্ত্রীর ভাগ্যে কী ঘটবে এখনও নিশ্চিত নয় বলে জানিয়েছেন এ গবেষক। তিনি বলেন, পাশিনিয়ান ২০১৮ সালে জনগণের অহিংস শক্তির বলে বিরল বিজয় নিয়ে ক্ষমতায় এসেছিলেন। তিনি লড়াকু ব্যক্তি। এমনকি তাকে হত্যার ষড়যন্ত্রও সাবেক সরকারের সঙ্গে যুক্ত একটি গোষ্ঠী থেকে এসেছে। পাশিনিয়ানের রাজনৈতিক ভাগ্য আসলে তার নিজের হাতেই।

প্রজন্মনিউজ২৪/ হোসাইন নূর

এ সম্পর্কিত খবর

ইউপি চেয়ারম্যানরা পদে থেকেই উপজেলা নির্বাচন করতে পারবেন

নির্দিষ্ট একটি দেশের ইশারায় চলে বাংলাদেশ : ব্যারিস্টার আবু সায়েম

৬ দফা দাবিতে উত্তাল বুয়েট

আন্দোলনের মাধ্যমে মজলুম জনতার বিজয় সুনিশ্চিত করা হবে: ডা. এজেডএম জাহিদ হোসেন

ভিসি শিরিণ আখতারের নেতৃত্বে চবিতে নিয়োগের হাট

রুমে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন

ধর্ষনবিরোধী আন্দোলনের মুখে জাবি প্রক্টরের পদত্যাগ

ফিলিস্তিনের নতুন প্রধানমন্ত্রী হলেন যিনি

পাকিস্তানের প্রধানমন্ত্রী নির্বাচিত হলেন শাহবাজ শরীফ

বিদেশের সম্পদ করার ক্ষেত্রে দেশ থেকে কোনো টাকা নেইনি: সাইফুজ্জামান চৌধুরী

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ