সুদানে নৌ ঘাঁটি নির্মাণে রাশিয়ার চুক্তি স্বাক্ষর

প্রকাশিত: ১৭ নভেম্বর, ২০২০ ১২:৫৮:০২

সুদানে নৌ ঘাঁটি নির্মাণে রাশিয়ার চুক্তি স্বাক্ষর

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সুদানে একটি নৌ ঘাঁটি নির্মাণের লক্ষ্যে দেশটির সঙ্গে চুক্তি স্বাক্ষরের পরিকল্পনা এগিয়ে নেয়ার জন্য রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন।রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্ভাব্য এ চুক্তির খসড়া অনুমোদনের জন্য প্রেসিডেন্ট পুতিনের কাছে হস্তান্তর করলে গতকাল (সোমবার) তিনি এ নির্দেশ দেন।

রাশিয়ার প্রধানমন্ত্রী মিখাইল মিশুস্তিন সুদানের সঙ্গে সম্ভাব্য সামরিক চুক্তির খসড়া ভ্লাদিমির পুতিনের কাছে হস্তান্তর করেন।

সুদান সম্প্রতি দেশটিতে একটি নৌ সরবরাহ ঘাঁটি স্থাপনের রুশ প্রস্তাব গ্রহণ করে।সমুদ্রে চলাচলকারী রুশ জাহাজগুলোর মেরামত ও কারিগরি পৃষ্ঠপোষকতা প্রদান এবং এসব জাহাজের নাবিকদের বিশ্রাম নেয়ার লক্ষ্যে রাশিয়ার এ ধরনের ঘাঁটি প্রয়োজন বলে মস্কো খার্তুমকে জানিয়েছে।

চুক্তির খসড়ায় বলা হয়েছে,নৌ সামরিক ঘাঁটি নির্মাণের জন্য সুদান রাশিয়াকে বিনামূল্যে জমি সরবরাহ করবে।অন্যদিকে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাসহ ওই ঘাঁটির নিরাপত্তা রক্ষার সব সামরিক সরঞ্জাম ও সমরাস্ত্র সুদান সরকারের নিয়ন্ত্রণে দিয়ে দেবে রাশিয়া।

চুক্তির খসড়ায় আরো বলা হয়েছে, রাশিয়ার নৌ ঘাঁটিটি হবে সম্পূর্ণ আত্মরক্ষামূলক এবং অন্য কোনো দেশের বিরুদ্ধে এটি ব্যবহৃত হবে না।এছাড়া,সুদান তার প্রয়োজনে ওই নৌ ঘাঁটির জেটি ব্যবহার করতে পারবে।

প্রজন্মনিউজ২৪/মুজাহিদ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ