শান্তিচুক্তি পর্যবেক্ষণ করতে আজারবাইজানে শান্তিরক্ষী পাঠাচ্ছে তুরস্ক

প্রকাশিত: ১৭ নভেম্বর, ২০২০ ১০:৫৫:৩৭

শান্তিচুক্তি পর্যবেক্ষণ করতে আজারবাইজানে শান্তিরক্ষী পাঠাচ্ছে তুরস্ক

তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান আজারবাইজানে শান্তিরক্ষী পাঠানোর বিষয়ে পার্লামেন্টের অনুমতি চেয়েছেন। তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান আজারবাইজানে শান্তিরক্ষী পাঠানোর বিষয়টি অনুমোদন করার জন্য তার দেশের পার্লামেন্টের অনুমতি চেয়েছেন।

সম্প্রতি রাশিয়ার মধ্যস্থতায় এক শান্তিচুক্তি স্বাক্ষরের মাধ্যমে নাগরনো-কারাবাখ অঞ্চলের নিয়ন্ত্রণ নিয়ে আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে ছয় সপ্তাহের সংঘর্ষের অবসান ঘটে। ওই চুক্তি অনুযায়ী এরইমধ্যে আর্মেনিয়া ও আজারবাইজান সীমান্তে রাশিয়ার শান্তিরক্ষী বাহিনী মোতায়েন করা হয়েছে।

ওই চুক্তিতে বিতর্কিত সীমান্তে তুর্কি শান্তিরক্ষী মোতায়েনেরও কথা রয়েছে। তুরস্কের আনাদোলু বার্তা সংস্থা জানিয়েছে, সোমবার প্রেসিডেন্ট এরদোগান পার্লামেন্টের কাছে পাঠানো অনুরোধে বলেছেন, তুর্কি সৈন্যরা যাতে রাশিয়ার শান্তিরক্ষীদের সঙ্গে যৌথভাবে আর্মেনিয়া ও আজারবাইজান সীমান্তে যুদ্ধবিরতি পর্যবেক্ষণ করতে পারে সেজন্য অবিলম্বে তাদেরকে আজারবাইজানে পাঠানো প্রয়োজন।

আগামী কয়েকদিনের মধ্যে এ ব্যাপারে তুর্কি পার্লামেন্ট তার সিদ্ধান্ত জানাবে বলে আনাদোলু জানিয়েছে। এর আগে গত দু’দিন ধরে আঙ্কারায় রাশিয়া ও তুরস্কের কর্মকর্তারা রুশ-মধ্যস্থতায় স্বাক্ষরিত শান্তিচুক্তি অনুযায়ী কীভাবে দু’দেশ যৌথভাবে শান্তিরক্ষী মোতায়েন করতে পারে তা নিয়ে আলোচনা করেন।

শান্তি চুক্তিতে এক বছরের জন্য আর্মেনিয়া ও আজারবাইজান সীমান্তে শান্তিরক্ষী মোতায়েনের কথা বলা হয়েছে। চুক্তি অনুযায়ী, রাশিয়া ও তুরস্কের যৌথ শান্তিরক্ষী বাহিনীর কমান্ড সেন্টার।আজারবাইজানে প্রতিষ্ঠা করা হবে।

প্রজন্মনিউজ২৪/মুজাহিদ

এ সম্পর্কিত খবর

দেশটা এখন আওয়ামী মগের মুল্লুকে পরিণত হয়েছে : মির্জা ফখরুল

মুস্তাফিজকে কেন পুরো আইপিএল খেলতে দিচ্ছে না বাংলাদেশ

কণ্ঠের সুরক্ষায় ঝাল-তৈলাক্ত খাবার পরিহারের পরামর্শ

ফরিদপুরে মন্দিরে আগুন, এলাকাবাসীর পিটুনিতে নিহত ২

ঈদের আমেজ কাটেনি বাজারে, ফাঁকা ঢাকাতেও দাপট গরু-খাসির

ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে এক ব্যক্তিকে গলা কেটে হত্যা

আইপিএল জুয়াড়ি সন্দেহে চারজন গ্রেফতার

চোরের হামলায় স্বামী- স্ত্রী আহত, মামলা হলেও গ্রেফতার হয়নি আসামী!

খালেদা জিয়া ডাল-ভাত খাওয়াতেও ব্যর্থ হয়েছিল : শেখ হাসিনা

গাজা: বিমান হামলায় বেঁচে যাওয়া বালকের প্রাণ গেল সাহায্য নিতে গিয়ে

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ