আর্মেনিয়ার প্রধানমন্ত্রীকে হত্যা চেষ্টা,৩ সাবেক কর্মকর্তা বন্দি

প্রকাশিত: ১৫ নভেম্বর, ২০২০ ০২:০৮:৪৪

আর্মেনিয়ার প্রধানমন্ত্রীকে হত্যা চেষ্টা,৩ সাবেক কর্মকর্তা বন্দি

আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশনিয়ানকে হত্যার একটি পরিকল্পনা প্রতিহত করেছে বলে জানিয়েছে দেশটির ন্যাশনাল সিকিউরিটি সার্ভিস বা এনএসএস।আজারবাইজানের সঙ্গে সম্প্রতি যুদ্ধবিরতি চুক্তি করার পর পাশনিয়ানের কাছ থেকে ক্ষমতা দখলের লক্ষ্য নিয়ে এই হত্যা প্রচেষ্টা চালানো হয় এবং এর সঙ্গে সাবেক কয়েকজন সরকারি কর্মকর্তা জড়িত ছিলেন।

এনএসএস জানিয়েছে,এই সংস্থার সাবেক প্রধান আর্তুর ভানেসতিয়ান,রিপাবলিকান পার্টির সাবেক সংসদীয় দলের প্রধান বাহরাম বাগদাসারিয়ান এবং সাবেক সেনা কর্মকর্তা আশোত মিনাসিয়ানকে বন্দী করা হয়েছে।

এনএসএস এক বিবৃতিতে জানিয়েছে,সন্দেভাজন এসব ব্যক্তি প্রধানমন্ত্রীকে হত্যা করে অবৈধভাবে ক্ষমতা দখলের পরিকল্পনা করেছিলেন।প্রধানমন্ত্রীকে হত্যার পর ক্ষমতা দখল করে কাকে নতুন প্রধানমন্ত্রীর করা হবে তাও তারা আলোচনা করেন।

নাগার্নো-কারাবাখ নিয়ে আজারবাইজানের সঙ্গে আর্মেনিয়ার গত ছয় সপ্তাহের প্রচণ্ড লড়াইয়ের পর বাকুর সঙ্গে পূর্ণাঙ্গ যুদ্ধবিরতি করার কারণে আর্মেনিয়ার প্রধানমন্ত্রী পাশনিয়ান মারাত্মক চাপের মধ্যে রয়েছেন।যুদ্ধবিরতি চুক্তির পর তার বিরুদ্ধে হাজার হাজার মানুষ রাজধানী ইয়েরেভানসহ বিভিন্ন শহরে বিক্ষোভ করেছে।

কারাবাখের বিভিন্ন গ্রামে বসবাসরত জাতিগত আর্মেনীয়রা ওই এলাকা ছেড়ে চলে যাওয়ার আগে তাদের ঘরবাড়িতে আগুন দেয়।যুদ্ধবিরতি চুক্তির আওয়ায় এসমস্ত এলাকা আজারবাইজানের কাছে হস্তান্তর করার কথা।

যুদ্ধবিরতি চুক্তির পর চাপের মুখে পড়লেও নিকোল পাশনিয়ান বলেছেন, পরিপূর্ণভাবে বিপর্যয়ের মুখে পড়ার অবস্থা থেকে বাঁচতেই তিনি আজারবাইজানের সঙ্গে পূর্ণাঙ্গ যুদ্ধবিরতি চুক্তি করতে বাধ্য হয়েছেন;এছাড়া তার সামনে বিকল্প কোনো পথ ছিল না।

এ সম্পর্কিত খবর

সিংড়ায় মসজিদের অর্থ আত্মসাৎ ও মিথ্যা প্রচারণার বিরুদ্ধে প্রতিবাদ সভা

হিটস্ট্রোকে অবসরপ্রাপ্ত প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকের মৃত্যু

ইউপি চেয়ারম্যানরা পদে থেকেই উপজেলা নির্বাচন করতে পারবেন

চুয়াডাঙ্গায় সকালে ইসতিসকার নামাজ আদায়, রাতেই নামল স্বস্তির বৃষ্টি

গাজায় যুদ্ধ শুরুর পর ইসরায়েলের ভেতর গভীরতম হামলা হিজবুল্লাহর

আদালত অবমাননা : বিএনপিপন্থি সাত আইনজীবীর বিষয়ে আদেশ পেছাল

ফরিদপুরে দুই শ্রমিক হত্যার ঘটনায় বিএনপির তদন্ত কমিটি

অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় রাখা সরকারের লক্ষ্য: অর্থ প্রতিমন্ত্রী

র‌্যাবের গণমাধ্যম শাখার নতুন পরিচালক কমান্ডার আরাফাত

পটুয়াখালীর বাউফলে হিটস্ট্রোকে পুলিশ সদস্যের মৃত্যু

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ