শহীদ নূর হোসেনের আশা পূরণ হয়নি: জি এম কাদের

প্রকাশিত: ১০ নভেম্বর, ২০২০ ০৬:২৩:২১

শহীদ নূর হোসেনের আশা পূরণ হয়নি: জি এম কাদের

মঙ্গলবার (১০ নভেম্বর) রাজধানীর বনানীতে জাতীয় পার্টির চেয়ারম্যানের কার্যালয়ে গণতন্ত্র দিবস উপলক্ষে আলোচনা সভায়  স্বৈরাচারবিরোধী আন্দোলনের নেতা শহীদ নূর হোসেনের আত্মার প্রতি শ্রদ্ধা জানালেন  জাতীয় পার্টি চেয়ারম্যান ও জাতীয় সংসদে বিরোধীদলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদের।

উক্ত আলোচনা সভায় জি এম কাদের বলেন, যে আশা নিয়ে নূর হোসেন আত্মদান করেছিলেন তা পূরণ হয়নি।

জাতীয় পার্টি চেয়ারম্যান বলেন, “নূর হোসেন হয়তো চেয়েছিলেন পল্লীবন্ধু হুসেইন মুহম্মদ এরশাদের শাসনামলের গণতন্ত্রের চেয়ে আরও ভালো গণতন্ত্র পাবে দেশ। এই আশায় বুকে ও পিঠে ‘স্বৈরতন্ত্র নিপাক যাক, গণতন্ত্র মুক্তি পাক’ লিখেছিলেন তিনি। কিন্তু গণতন্ত্র কি মুক্তি পেয়েছে?”

তিনি আরও বলেন, ‘তিন জোটের রূপরেখা অনুযায়ী পল্লীবন্ধু হুসেইন মুহম্মদ এরশাদ রাষ্ট্রক্ষমতা হস্তান্তর করেন। কিন্তু ’৯১ সালের নির্বাচনের পর তিন জোটের রূপরেখা অনুযায়ী রাষ্ট্রপতিশাসিত সরকার পদ্ধতি পরিবর্তন করে সংসদীয় পদ্ধতি প্রবর্তন করা হয়। সংবিধানের ৭০ ধারা সংসদীয় পদ্ধতির মূল স্বাদ নষ্ট করেছে। ৭০ ধারা অনুযায়ী সরকারদলীয় সদস্যরা সরকারি দলের বাইরে কোনো সিদ্ধান্ত নিতে পারেন না। এতে সংখ্যাগরিষ্ঠতা পেয়ে যে দল সরকার গঠন করে, সেই দলের প্রধানই সংসদীয় দলের নেতা এবং সরকার প্রধান হন। সরকার প্রধান যে সিদ্ধান্ত নেন, সেটাই বাস্তবায়ন হয়। এতে একনায়কতন্ত্র প্রতিষ্ঠা হয়।’

প্রজন্মনিউজ২৪/ হোসাইন নূর

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ