আজারবাইজানের গুলিতে রুশ সামরিক হেলিকপ্টার বিধ্বস্ত

প্রকাশিত: ১০ নভেম্বর, ২০২০ ০৪:৫৮:৫৮

আজারবাইজানের গুলিতে রুশ সামরিক হেলিকপ্টার বিধ্বস্ত

আজারবাইজান গুলি চালিয়ে আর্মেনিয়া সীমান্তে রাশিয়ার একটি সামরিক বিমান ভূপাতিত করেছে ।হেলিকপ্টার ভূপাতিত করার ঘটনায় অন্তত ২ জন ক্রু নিহত হয়েছে বলে মঙ্গলবার এক প্রতিবেদনে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

মস্কোর প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, আজারবাইজান-আর্মেনিয়া সীমান্তের কাছে মানুষ পরিবহনে সক্ষম একটি আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা রাশিয়ার এমআই-২৪ হেলিকপ্টারে আঘাত হেনেছে। এতে সামরিক হেলিকপ্টারটি বিধ্বস্ত হওয়ায় ২ জন ক্রু নিহত হয়েছেন।

মন্ত্রণালয়ের বিবৃতিতে জানানো হয়েছে, ‘আজারবাইজানের ছিটমহল নাখচিভানের কাছে হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়। সামরিক হেলিকপ্টারে হামলায় রাশিয়ার তৃতীয় একজন আহত হয়েছেন।’

বিবাদপূর্ণ নাগোরনো-কারাবাখ অঞ্চল ঘিরে দুই প্রতিবেশি আর্মেনিয়া এবং আজারবাইজানের মধ্যে এক মাসেরও বেশি সময় ধরে উত্তেজনা চলছে। দফায় দফায় শান্তি চুক্তি হলেও উভয়পক্ষ তা লঙ্ঘন করে পরস্পরের অবস্থান লক্ষ্য করে সামরিক হামলা চালিয়ে আসছে।

রাশিয়ার মধ্যস্থতায় আজারবাইজান-আর্মেনিয়ার যুদ্ধবিরতি চুক্তি স্বাক্ষর হলেও এখনও সামরিক অভিযানের শঙ্কা নাকচ করে দেয়া যাচ্ছে না বলে হুঁশিয়ারি দিয়েছেন আর্মেনিয়ার প্রধানমন্ত্রী।

হেলিকপ্টার বিধ্বস্তের ঘটনায় আর্মেনিয়ায় নিয়োজিত রাশিয়ার সামরিক ঘাঁটি তদন্ত শুরু করেছে বলে জানানো হয়েছে। আজারবাইজান এবং আর্মেনিয়ার বিচ্ছিন্নতাবাদীদের তীব্র সংঘর্ষের সময় কপ্টারটি বিধ্বস্ত হয়।

গত সেপ্টেম্বরের শেষের দিকে এই অঞ্চলে দুই দেশের মাঝে সংঘর্ষ শুরু হয়। গত কয়েক দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ এই সংঘাতে এখন পর্যন্ত এক হাজারের বেশি মানুষের প্রাণহানি ঘটেছে। প্রায় ৩০ বছর আগে স্বাধীনতা ঘোষণা করলেও নাগোরনো-কারাবাখ অঞ্চলের মালিকানা আজারবাইজান এবং আর্মেনিয়া কর্তৃপক্ষ দাবি করে। সূত্র: রয়টার্স।

প্রজন্মনিউজ২৪/ হোসাইন নূর

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ