বন্ধ্যত্বের সমস্যা কেন বাড়ছে, যা করা জরুরি

প্রকাশিত: ০৬ নভেম্বর, ২০২০ ১০:২১:৩৬

বন্ধ্যত্বের সমস্যা কেন বাড়ছে, যা করা জরুরি

বর্তমান সময়ে নারীদের পাশাপাশি পুরুষের বন্ধ্যত্বের সমস্যা আগের চেয়ে বেড়েছে। স্বাভাবিক জীবনযাত্রায় নিয়ম না মানাসহ বিভিন্ন কারণে এ সমস্যা বাড়ছে। 

পুরুষের বন্ধ্যত্বের সমস্যা কেন বাড়ছে

আগের তুলনায় এখন পুরুষের বন্ধ্যত্বের সমস্যা বেড়েছে। মদপান, ধূমপান, অতিরিক্ত ওজন, ব্যায়াম ও হাঁটাচলা না করা, খাবারে ভেজাল, কর্মস্থলে বিষাক্ত পদার্থ থাকলে, বয়স ৪০ পেরিয়ে গেলে,  আঁটসাঁট আন্ডারওয়ে পরলে। 

এ ছাড়া সন্তান উৎপাদনে অক্ষম হলে অনেকে অবসাদে ভোগেন। সন্তান উৎপাদনের জন্য নির্দিষ্ট পরিমাণে সুস্থ স্বাভাবিক ও গতিশীল শুক্রাণুর প্রয়োজন। শুক্রাণুর অভাবেই সন্তান হতে অসুবিধা হয়। 

শুক্রাণুর কাউন্ট কেন কমে যায়?

পুরুষের বয়স বেশি হলে তার শুক্রাণুর পরিমাণ কমে যায় ও ৩০ বা ৩৫ বছর বয়সের মতো সন্তান উৎপাদনের সক্ষমতা থাকে না। 

অতিরিক্ত ওজন ও ভুঁড়ি থাকলেও শুক্রাণুর কাউন্ট কমে যেতে পারে। ধূমপান, মদ্যপানসহ অন্যান্য নেশা করলে সন্তান উৎপাদনে সমস্যা সৃষ্টি হতে পারে। এ ছাড়া চোট আঘাত ও কিছু ওষুধ ব্যবহারেও শুক্রাণুর কাউন্ট কমে যেতে পারে। 

কী করবেন

মদপান, ধূমপান ত্যাগ করা ও অতিরিক্ত ওজন থাকলে অবশ্যই কমিয়ে ফেলতে হবে এবং পুষ্টিকর খাবার খাওয়া উচিত। এ ছাড়া ঢিলেঢালা আন্ডারওয়ে পরা ও সঠিক সময়ে বিয়ের সিদ্ধান্ত নিতে হবে। 

পর্যাপ্ত পানি পান ও ঠিক সময়ে শৌচাগার যাওয়া দরকার। প্রস্রাব চেপে রাখলে সংক্রমণ এবং তার থেকে শুক্রাণুর সমস্যা হওয়ার সম্ভাবনা বাড়ে। 

নারী-পুরুষ সবারই বন্ধ্যত্বের সমস্যায় চিকিৎসা প্রয়োজন। যত দ্রুত চিকিৎসা শুরু করা যাবে, জটিলতা কম হবে।


প্রজন্মনিউজ২৪/সাখাওয়াত

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ












A PHP Error was encountered

Severity: Core Warning

Message: PHP Startup: Unable to load dynamic library '/opt/cpanel/ea-php56/root/usr/lib64/php/modules/redis.so' - /opt/cpanel/ea-php56/root/usr/lib64/php/modules/redis.so: cannot open shared object file: No such file or directory

Filename: Unknown

Line Number: 0

Backtrace: