বিদেশী ওমরাহ যাত্রীরা সউদী যেতে পারবে রোববার থেকে

প্রকাশিত: ৩১ অক্টোবর, ২০২০ ১১:৪৫:২৩ || পরিবর্তিত: ৩১ অক্টোবর, ২০২০ ১১:৪৫:২৩

বিদেশী ওমরাহ যাত্রীরা সউদী যেতে পারবে রোববার থেকে

প্রজন্মনিউজ ডেস্ক : সউদী আরব আগামী ১ নভেম্বর (১৫ রবিউল আওয়াল) থেকে ক্রমশ শিথিলকরণের তৃতীয় পর্যায়ে বিদেশী ওমরাহযাত্রীদের দেশটিতে প্রবেশের অনুমতি দেবে। ১৮ থেকে ৫০ বছরের যাত্রীরা এ পর্যায়ে ওমরাহ করতে যাবার সুযোগ পাবেন।

হজ ও ওমরাহ মন্ত্রলালয় থেকে করোনাভাইরাস সংক্রমণ রোধের সতর্কতা ও প্রতিরোধমূলক ব্যবস্থার নির্দেশনা অনুসারে ওমরাহযাত্রীদের সউদী আরবে প্রবেশের পর তিন দিন কোয়ারেন্টিনে থাকতে হবে।
ওকাজ/সউদী গেজেট হজ ও ওমরাহ মন্ত্রণালয় সূত্রে জানতে পেরেছে, ওমরাহ সংস্থাগুলোকে অবশ্যই বিদেশ থেকে আসা ওমরাহযাত্রীদের অভ্যর্থনা, নিয়ন্ত্রণ করার জন্য মন্ত্রণালয়ের নিয়মকানুন এবং নিয়ন্ত্রণগুলো মেনে চলতে হবে।
বিধিমালা অনুসারে, ওমরাহযাত্রীদের অবশ্যই একটি পিসিআর মেডিকেল টেস্ট শংসাপত্র থাকতে হবে যা প্রমাণ করবে যে, তারা করোনাভাইরাস থেকে মুক্ত, তাদের দেশে একটি নির্ভরযোগ্য পরীক্ষাগার থেকে জারি করা হয়েছে, নমুনা নেয়ার সময় থেকে সউদী আরবে পৌঁছা পর্যন্ত সময় ৭২ ঘণ্টার বেশি নয়।
ই’তামারনা অ্যাপসে নিবন্ধন মাধ্যমে যাত্রীদের ওমরাহর কার্য সম্পাদনের পাশাপাশি দুটি পবিত্র মসজিদ পরিদর্শন ও রাওদা শরীফ যিয়ারতের পাশাপাশি প্রত্যেক ওমরাহযাত্রীর অনুমোদিত কর্মসূচি অনুসারে ফিরতি ফ্লাইট রিজার্ভেশন নিশ্চিত থাকতে হবে।

বিধিমালায় বিস্তৃত আবাসনের জন্য রিজার্ভেশন অন্তর্ভুক্ত রয়েছে এবং এর মধ্যে মেডিক্যাল আইসোলেশনের জন্য তিন দিনের সময়কালে কমপক্ষে তিনটি খাবার অন্তর্ভুক্ত থাকতে হবে।
ওমরাহ সংস্থাকে উমরাহ পদ্ধতিতে প্রবেশের তারিখের সর্বাধিক ৩৪ ঘণ্টার মধ্যে প্রবেশের তারিখসহ ওমরাহযাত্রীদের পাসপোর্টগুলোর সঠিক তথ্য যাচাই করতে হবে। প্রতিটি ওমরাহযাত্রীর জন্য নিশ্চিত বিমান সংস্থার টিকিটের ডেটাও সিস্টেমে প্রবেশ করাতে হবে।

এ ডেটার মধ্যে অবশ্যই টিকিটের নম্বর, আগমন ফ্লাইট নম্বর, প্রস্থান শহর, টেক অফের তারিখ এবং সময়, আগমনের শহর, আগমনের তারিখ এবং সময় এবং প্রস্থান ফ্লাইটের জন্য একই ডেটা অন্তর্ভুক্ত থাকতে হবে। এ ব্যবস্থায় মক্কা ও মদীনায় থাকার ব্যবস্থা সম্পর্কিত তথ্য থাকবে।
বিদেশী উমরাহ ট্যুর এজেন্ট, সউদী ওমরাহ সংস্থার সাথে সমন্বয় করে এ তথ্যের অখ-তার জন্য দায়ী এবং তারা এ বিষয়ে ভুল তথ্য সরবরাহ করার জন্য দায়বদ্ধ হবে। বিদেশী এজেন্টরা ওমরাহযাত্রীদের যে হোটেলগুলোতে বাস করে সেখানে সউদীতে আসার পরে তিন দিনের মেডিকেল আইসেলোশনে বাধ্যতামূলক স্বাস্থ্য সতর্কতা সম্পর্কে ওমরাহযাত্রীদের অবহিত করবে।

মন্ত্রণালয় জানিয়েছে যে, একটি দলে ন্যূনতম ৫০ জন ওমরাহযাত্রীকে অবশ্যই ওমরাহযাত্রীদের দলে বিভক্ত করতে হবে এবং ওমরাহ সংস্থাকে প্রতিটি দলকে গাইড করার জন্য একজন নেতা নিয়োগ করতে হবে।
বিদেশী ওমরাহযাত্রীদের জন্য ই’তামারনা অ্যাপ্লিকেশন সিস্টেমের সাথে মিল রেখে ওমরাহ করার জন্য সংরক্ষণের তারিখ এবং পবিত্র মসজিদ পরিদর্শনসহ বিমান, আবাসন ও পরিবহনসহ সকল পরিষেবা একত্রে রিজার্ভেশন প্রোগ্রাম থাকতে হবে।

মন্ত্রণালয় জোর দিয়ে জানিয়েছে যে, মনোনীত সউদী ওমরাহ সংস্থা উমরাহ প্যাকেজে যেমন আবাসন, পরিবহন, ক্ষেত্রের পরিষেবা, বীমা, এবং খাবারের ব্যবস্থা ও পরিষেবার সুবিধাগুলোর যে কোনও ঘাটতি পূরণ করার জন্য এবং বিস্তৃত হওয়ার বিধান অনুসরণ করার জন্য দায়বদ্ধ। একই সঙ্গে হারাম শরীফ এবং তাদের আবাসন ও মীকাতের মধ্যে পরিবহনসহ ক্ষেত্রের পরিষেবাগুলি নিশ্চিত করবে।
মন্ত্রণালয় জানিয়েছে যে, স্বাস্থ্য এবং পররাষ্ট্র মন্ত্রণালয় এবং অন্যান্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সমন্বয়ে উমরাকারীরা যেসব দেশ থেকে আসতে পারে এবং পর্যায়ক্রমিক ভিত্তিতে তাদের সংখ্যা নির্ধারণ করতে কাজ করছে।

এটি সংশ্লিষ্ট দেশগুলোর প্রতিরোধমূলক ব্যবস্থা এবং প্রয়োজনীয়তার সাথে সঙ্গতিপূর্ণ। মন্ত্রণালয় এ ব্যতিক্রমী পর্বের নিয়ন্ত্রণ এবং সতর্কতা সংক্রান্ত প্রয়োজনীয়তা এবং স্বাস্থ্য প্রোটোকল অনুসারে যোগ্য পরিষেবা সরবরাহকারী যেমন হোটেল ও পরিবহন সংস্থাগুলোকেও অনুমোদন দিচ্ছে।
বিদেশী এজেন্ট এবং ওমরাহ পরিষেবা সরবরাহকারীদের মধ্যে চুক্তি স্বাক্ষরের জন্য সউদী কেন্দ্রীয় সংরক্ষণ ও হজ ও ওমরাহ মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত ইলেক্ট্রনিক বিপণন প্ল্যাটফর্মের মাধ্যমে তাদের পরিষেবা প্রদর্শন করার জন্য মন্ত্রণালয় পরিষেবা প্রদানকারীদের নির্দেশ দিয়েছে। সূত্র : ওকাজ, সৌদি গেজেট।


প্রজন্মনিউজ/শেখ নিপ্পন

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ