লজ্জাজনক পরাজয়ের দিনে জুটির রেকর্ড চেন্নাইয়ের

প্রকাশিত: ২৪ অক্টোবর, ২০২০ ০৬:০৫:১৭

লজ্জাজনক পরাজয়ের দিনে জুটির রেকর্ড চেন্নাইয়ের

শুক্রবার রাতে মুম্বাই ইন্ডিয়ানসের কাছে ১০ উইকেটের বড় ব্যবধানে হেরে গেছে চেন্নাই সুপার কিংস। আইপিএল ইতিহাসে এবারই প্রথম কোনো ম্যাচে ১০ উইকেটের ব্যবধানে হেরেছে চেন্নাই। এর আগে ২০০৮ সালে মুম্বাইয়ের বিপক্ষে ৯ উইকেটে হেরেছিল তারা। যেটি ছিল চেন্নাইয়ের সবচেয়ে বড় পরাজয়ের রেকর্ড।

এমন বিব্রতকর পরাজয়ের দিনে অবশ্য একটি ইতিবাচক রেকর্ডও গড়েছে চেন্নাই। দলের টপঅর্ডার যখন ছিল চরম ব্যর্থ, তখন বলার মতো সংগ্রহ এনে দেন চেন্নাইয়ের দুই লোয়ার অর্ডার ব্যাটসম্যান স্যাম কারান ও ইমরান তাহির। মাত্র ৪৩ রানে ৭ উইকেট হারালেও, শেষপর্যন্ত ১১৪ রানের সংগ্রহটা কারান-তাহিরের ব্যাটেই পেয়েছে চেন্নাই।দলকে বিপদ থেকে উদ্ধার করে প্রথমে অষ্টম উইকেট জুটিতে শার্দুল ঠাকুরকে সঙ্গে নিয়ে ২৮ রান যোগ করেন কারান। ইনিংসের ১৫তম ওভারে দলীয় ৭১ রানের মাথায় আট নম্বর ব্যাটসম্যান হিসেবে সাজঘরে ফিরে যান ২০ বলে ১১ রান করা ঠাকুর। তখন চেন্নাইয়ের অলআউট হওয়া ছিল সময়ের ব্যাপার মাত্র।

কিন্তু প্রতিরোধ গড়েন ইমরান তাহির ও স্যাম কারান। দুজন মিলে নবম উইকেট জুটিকে টেনে নেন একদম ইনিংসের শেষ বল পর্যন্ত। দলীয় সংগ্রহকে ১০০ পার করিয়ে ইনিংসের শেষ বলে ট্রেন্ট বোল্টের বলে বোল্ড হন স্যাম কারান। ততক্ষণে চেন্নাইয়ের দলীয় সংগ্রহ ১১৪ এবং তাহির-কারানের জুটির ৪৩।

আইপিএলের ১৩ আসরের ইতিহাসে নবম উইকেটে এটিই সর্বোচ্চ রানের জুটি। মাত্র ৩১ বল খেলে এ রান যোগ করেছেন তাহির ও কারান। শেষ বলে আউট হওয়ার আগে ৪৭ বলে ৫২ রান করেছেন কারান, তাহির অপরাজিত ছিলেন ১০ বলে ১৩ রান করে। তবে শেষ পর্যন্ত ম্যাচ মুম্বাই-ই জিতেছে ১০ উইকেটের ব্যবধানে।

তাহির-কারানের জুটিটি আইপিএলের রেকর্ড হলেও, সবমিলিয়ে টি-টোয়েন্টি ক্রিকেটে নবম উইকেটে সর্বোচ্চ রানের জুটিতে সেরা পঞ্চাশেও নেই। কুড়ি ওভারের ক্রিকেটে নবম উইকেটের সর্বোচ্চ রানের জুটি কোরি এন্ডারসন ও জশ ড্যাভির দখলে। ২০১৭ সালে ন্যাটওয়েস্ট টি-টোয়েন্টি ব্লাস্টে ৬৯ রানের জুটি গড়েছিলেন তারা।

প্রজন্মনিউজ২৪/ হোসাইন নূর

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ












ব্রেকিং নিউজ