ভারতে ভ্রমণে ভিসা ও নিষেধাজ্ঞা শিথিল

প্রকাশিত: ২৩ অক্টোবর, ২০২০ ০৫:২৮:০৮

ভারতে ভ্রমণে ভিসা ও নিষেধাজ্ঞা শিথিল

ভারতে ভ্রমণের জন্যে ভিসা ও নিষেধাজ্ঞা শিথিল করেছে দেশটির সরকার। ভারতীয় হাইকমিশন থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়। একই সঙ্গে ২৮ অক্টোবর থেকে ভারত-বাংলাদেশ বিমান যোগাযোগ শুরুর ঘোষণা দেয়া হয়েছে।

এয়ার বাবল ব্যবস্থাপনার ফ্লাইট চলাচল শুরু হলেও বাংলাদেশিসহ অন্য কোন দেশের নাগরিকদের জন্যে ট্যুরিস্ট ভিসা উন্মক্ত করেনি ভারত। তবে অন্যান্য সব ক্যাটাগরিতে ভিসা চালুর ঘোষণা দেয়া হয়েছে।

ঢাকায় ভারতীয় হাইকমিশন বাংলাদেশীদের জন্যে অক্টোবর থেকে মেডিক্যাল, বিজনেস, এমপ্লয়মেন্ট, জার্নালিস্ট, ডিপ্লোমেটিক, এন্ট্রি, ইউএন অফিশিয়াল ও ইউএন ডিপ্লোম্যাট ক্যাটাগরিতে ভিসার জন্যে অনলাইনে আবেদন নেয়া শুরু করে। মেডিকেল ভিসা প্রত্যাশীরা অ্যাটেন্ডেন্টসসহ আবেদন করতে পারবে।

বৃহস্পতিবার এক বিজ্ঞপ্তিতে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, কোভিড-১৯ এর কারণে ফেব্রুয়ারি মাস থেকে দেশটিতে প্রবেশ এবং বাহিরের ক্ষেত্রে কঠিন পদক্ষেপ নেয়া হয়। বর্তমানে পরিস্থিতিতে বিদেশি নাগরিকের প্রবেশে ও ভারতীয় নাগরিকদের দেশের বাইরে যাওয়ার জন্যে ভিসা নিষেধাজ্ঞা শিথিল করা হয়।

ওসিআই ও পিআইও কার্ডধারী এবং ট্যুরিস্ট ভিসা ব্যতীত সকল বিদেশি নাগরিকরা ভারতের বিমানবন্দর ও বন্দরের ইমিগ্রেশন দিয়ে প্রবেশ এবং বাহির হতে পারবে। তবে স্বাস্থ্য বিভাগের নির্দেশনা মানতে হবে।

ভারত সরকার প্রচলিত প্রায় সব ভিসা পুনরায় চালু করার সিদ্ধান্ত নিয়েছে। তবে ভিসার মেয়াদ শেষ হয়ে গেলে ভারতীয় মিশন থেকে পুনরায় নতুন ভিসা নেয়া যাবে।

প্রজন্মনিউজ২৪/মেহেদী

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ