ভারতে বায়ুদূষণে ১৬ লক্ষ মানুষের প্রাণহানি

প্রকাশিত: ২২ অক্টোবর, ২০২০ ০৬:০৯:১২

ভারতে বায়ুদূষণে ১৬ লক্ষ মানুষের প্রাণহানি

করোনার প্রকোপে যখন শঙ্কিত গোটা ভারত, তখনই সামনে এল আতঙ্কের নতুন ছবি। এই আতঙ্কের নাম- বায়ুদূষণ। সাম্প্রতিক একটি সমীক্ষা বলছে, ২০১৯-এ দেশে হওয়া মৃত্যুর বড় অংশের জন্য দায়ী এই দূষণই! অর্থাৎ, ওই এক বছরে ভারতে এমন ১৬ লক্ষ মৃত্যু হয়েছে, যা প্রত্যক্ষ বা পরোক্ষ ভাবে বায়ুদূষণের সঙ্গে যুক্ত।

'স্টেট অব গ্লোবাল এয়ার' সমীক্ষার এ বছরের রিপোর্ট অনুযায়ী, এই মৃত্যুর জন্য দায়ী ঘরের এবং বাইরের- দুই পরিবেশের বায়ুদূষণই। সমীক্ষায় দেখা গেছে, ২০১০ থেকে ২০১৯-এর মধ্যে দেশের বাতাসে বিষ আরও বেড়েছে। ২০১৯-এ ঘরোয়া বায়ুদূষণে কিঞ্চিৎ লাগাম টানা সম্ভব হলেও বাইরের অবস্থা সেই একই। এই নিরিখে বিশ্বের অন্য দেশের তুলনায় ভারতের মতো দক্ষিণ এশিয় দেশগুলো অনেকটাই পিছিয়ে।

লাগামছাড়া বায়ুদূষণ যে মানুষের জীবনের মেয়াদ কমিয়ে দিচ্ছে, সে সতর্কবাণী অনেক আগে থেকেই দিচ্ছেন বিশেষজ্ঞরা। এই সমীক্ষার রিপোর্ট বলছে, এই ১৬ লক্ষ মানুষের মধ্যে প্রায় ৬০ শতাংশের মৃত্যু হয়েছে সিওপিডির কারণে। বাকিদের ফুসফুস সংক্রান্ত অন্য রোগ কিংবা হার্টের অসুখের কারণে। প্রতিটির সঙ্গেই বায়ুদূষণের সম্পর্ক রয়েছে বলে জানিয়েছেন সমীক্ষকরা।

বিশেষজ্ঞদের উদ্বেগের আরও বড় কারণ হল, সদ্যোজাতদের উপর এই ধরনের দূষণের প্রভাব। সমীক্ষার রিপোর্ট বলছে, শুধুমাত্র এই কারণেই গত বছর কম করে ১ লক্ষ ১৬ হাজার নবজাতকের মৃত্যু হয়েছে! অর্থাৎ, ২০১৯-এ দেশে হওয়া মোট সদ্যোজাতের মৃত্যুর প্রায় ২১ শতাংশ। শিশুমৃত্যুর অর্ধেকের ক্ষেত্রেই 'ভিলেন' বাড়ির বাইরের দূষিত বায়ু। এই দূষণের জন্য সমীক্ষকরা মূলত দায়ী করেছেন চারকোল, কাঠ এবং ঘুঁটের মতো জ্বালানিকে। 

সমীক্ষকরা আরও বলছেন, দীর্ঘ পরীক্ষা-নিরীক্ষায় মোটের উপর স্পষ্ট হয়ে গেছে যে, সময়ের আগে প্রসব কিংবা সদ্যোজাতের ওজন কম হওয়ার মতো সমস্যার পিছনে বায়ুদূষণের একটা ক্ষতিকর প্রভাব রয়েছে। গর্ভবতী অবস্থায় মা দীর্ঘ সময় এই দূষণের সংস্পর্শে এলে সন্তানের উপর প্রভাব পড়তে বাধ্য।

স্বাস্থ্য সংক্রান্ত সমস্যাগুলোর মধ্যে বায়ুদূষণই সব থেকে উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে বলে স্বীকার করে নেওয়া হয়েছে এই সমীক্ষায়। হেলথ এফেক্টস ইনস্টিটিউটের প্রকাশিত এই রিপোর্টে আরও বলা হয়েছে যে, পিএম ২.৫ দূষণের ক্ষেত্রে বিশ্বে প্রথম দশেই রয়েছে ভারত, বাংলাদেশ, পাকিস্তান এবং নেপাল।

ঘটনা হল, বায়ুদূষণের এই বাড়বাড়ন্ত সম্পর্কে ভারত সরকারও যে অবগত নয়, না একেবারেই নয়। যে কারণে সরকারি স্তরে দূষণরোধের একাধিক উদ্যোগও নেওয়া হয়েছে। কিন্তু, প্রতিবার শীত এলেই দিল্লি-সহ ভারতের একাধিক বড় শহরের যা হাল হয়, তাতে বোঝা যায় যে পরিস্থিতি তিমিরেই। সূত্র : টাইমস অব ইন্ডিয়া ও এই সময়।

প্রজন্মনিউজ২৪/সাখাওয়াত

এ সম্পর্কিত খবর

পঞ্চগড়ে আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস উদযাপন'২৪

হিট স্ট্রোকে শিক্ষার্থীর মৃত্যু

সিংড়ায় মসজিদের অর্থ আত্মসাৎ ও মিথ্যা প্রচারণার বিরুদ্ধে প্রতিবাদ সভা

ছয় দিনের সরকারি সফরে আজ বুধবার থাইল্যান্ড গেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

চুয়াডাঙ্গায় সকালে ইসতিসকার নামাজ আদায়, রাতেই নামল স্বস্তির বৃষ্টি

গাজায় যুদ্ধ শুরুর পর ইসরায়েলের ভেতর গভীরতম হামলা হিজবুল্লাহর

গুচ্ছের হাবিপ্রবি কেন্দ্রে তিন ইউনিটে পরীক্ষার্থী ১২৩৪১ জন

বিশ্ব বই দিবস উপলক্ষ্যে শিক্ষার্থীদের বিনামূল্যে বই দিতে রাবিতে 'মলাট' চালু

জলবায়ু পরিবর্তনের মূল আঘাত যাচ্ছে এশিয়ার ওপর দিয়ে: জাতিসংঘ

অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় রাখা সরকারের লক্ষ্য: অর্থ প্রতিমন্ত্রী

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ