জোড়া সুপার ওভারের ইতিহাস, পাঞ্জাবের জয়

প্রকাশিত: ১৯ অক্টোবর, ২০২০ ০১:৪৩:৫৮

জোড়া সুপার ওভারের ইতিহাস, পাঞ্জাবের জয়

ক্রিকেট ইতিহাসে প্রথমবারের মতো দেখা গেল এক ম্যাচে জোড়া সুপার ওভার। রোববার আইপিএলে কিংস ইলেভেন পাঞ্জাব ও মুম্বই ইন্ডিয়ান্সের ম্যাচের ফল নির্ধারণে সুপার ওভারের দ্বারস্থ হতে হয়েছে দুইবার। ঐতিহাসিক সেই ম্যাচে জিতেছে পাঞ্জাব।

২০১৯ ওয়ানডে বিশ্বকাপের পর সুপার ওভারের নিয়ম বদলায় আইসিসি। লর্ডসের ফাইনালে সুপার ওভারও ‘টাই’ হলে চার-ছক্কার হিসেবে নিউজিল্যান্ডকে হারিয়ে শিরোপা জেতে ইংল্যান্ড। এরপর এই নিয়মের কার্যকারিতা নিয়ে প্রশ্নের মুখে সুপার ওভারের নিয়ম পাল্টায় বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। নতুন নিয়মে বলা আছে, খেলার ফল পেতে একাধিক সুপার ওভার আয়োজন করা যাবে।

সেই নিয়ম প্রথম দেখা গেল আইপিএলে। দুবাইয়ে প্রথমে ব্যাট করে ১৭৬ রান করে মুম্বই। সহজ জয়ের পথে থাকা পাঞ্জাব হঠাৎই খেই হারায়।

শেষ ওভারে প্রয়োজনীয় ৯ রান তুলতে ব্যর্থ হয় পাঞ্জাব। ম্যাচ গড়ায় সুপার ওভারে। প্রথম সুপার ওভারে লোকেশ রাহুল, নিকোলাস পুরান ও দিপক হুদা মিলে করেন মাত্র ৫ রান। জসপ্রিত বুমরাহর করা দুর্দান্ত ওভারে এই তিন ব্যাটসম্যান মারতে পারেননি একটি বাউন্ডারিও। মোহাম্মদ শামির করা ওভারে জয়ের জন্য ৬ রানও করতে পারেননি রোহিত শর্মা ও কুইন্টন ডি কক।

ম্যাচের ফল নির্ধারণে দ্বিতীয় সুপার ওভারের দ্বারস্থ ম্যাচ অফিসিয়ালরা। নিয়ম অনুযায়ী প্রথম সুপার ওভারে ব্যাট ও বল করা কেউই দ্বিতীয় সুপার ওভারে ব্যাটিং এবং বোলিং করতে পারবেন না। দ্বিতীয় সুপার ওভারে কাইরন পোলার্ড ও হার্দিক পান্ডিয়া করেন ১১ রান। জবাবে ট্রেন্ট বোল্টের প্রথম বলেই ছক্কা হাঁকান পাঞ্জাবের ক্রিস গেইল। মায়াঙ্ক আগারওয়াল টানা দুই বলে বাউন্ডারি হাঁকিয়ে রুদ্ধশ্বাস ম্যাচের ইতি টানেন।

রোববারের প্রথম ম্যাচও গড়ায় সুপার ওভারে। সেখানে কলকাতা নাইট রাইডার্স হারায় সানরাইজার্স হায়দরাবাদকে।

প্রজন্মনিউজ২৪/হাবিব

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ