যুক্তরাষ্ট্র কর্তৃক চীনা নাগরিক আটক, যুক্তরাষ্ট্রকে চীনের হুমকি

প্রকাশিত: ১৮ অক্টোবর, ২০২০ ০৪:০৩:৩৪

যুক্তরাষ্ট্র কর্তৃক চীনা নাগরিক আটক, যুক্তরাষ্ট্রকে চীনের হুমকি

যুক্তরাষ্ট্র কর্তৃক চীনা নাগরিক আটক ও তাদের জিজ্ঞাসাবাদের ঘটনায় বেইজিং-এর পক্ষ থেকে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানানো হয়েছে। চীন হুঁশিয়ার করেছে, মার্কিন প্রশাসন তাদের নাগরিকদের নিয়ে যে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করেছে তার পাল্টা প্রতিক্রিয়ার অংশ হিসেবে বেইজিংও তাদের দেশে থাকা মার্কিন নাগরিককের আটক করতে পারে। ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

সম্প্রতি দেশ দু'টির মধ্যে বৈরিতা বেড়েছে। গত জুলাই মাসে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ জানায় যে, তারা তিন চীনা নাগরিককে আটক করেছে। দেশটির গোয়েন্দা সংস্থা দ্য ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনের (এফবিআই) দাবি, চীনের সেনাবাহিনীর সঙ্গে তাদের সম্পর্ক থাকলেও তারা তাদের সেই পরিচয় গোপন করে যুক্তরাষ্ট্রে অবস্থান করেছে।

মার্কিন সেনাবাহিনীর সঙ্গে সংশ্লিষ্টতা রয়েছে; এমন সন্দেহে যুক্তরাষ্ট্রে আটক হওয়া ওই চীনা নাগরিকদের জিজ্ঞাসাবাদ করেছে এফবিআই। তাদের বিরুদ্ধে ভিসা জালিয়াতির অভিযোগও আনা হয়েছে।

এই ঘটনা সম্পর্কে অবগত কয়েকটি সূত্রের বরাত দিয়ে ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন সরকারি কর্মকর্তাদের কয়েক দফা হুঁশিয়ারি দিয়েছে চীন। চীনা নাগরিকদের বিরুদ্ধে মার্কিন আদালতে চলমান মামলা দ্রুত নিষ্পত্তি না হলে চীনে অবস্থানরত মার্কিন নাগরিকদের বিরুদ্ধেও আইন লঙ্ঘনের অভিযোগ আনার হুমকি দেওয়া হয়েছে।

গত ১৪ সেপ্টেম্বর চীন ভ্রমণে সতর্কতা জারি করে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর। চীন সরকার নির্বিচারে বিভিন্ন দেশের নাগরিকদের আটক করছে বলে মার্কিন নাগরিকদের সতর্ক করে দেওয়া হয়েছে। নাগরিক আটকের মাধ্যমে চীন বিভিন্ন দেশের সরকারের কাছ থেকে সুবিধা নেওয়ার চেষ্টা করছে বলে অভিযোগ আনা হয়েছে।

চীনের বিরুদ্ধে বরাবরই মার্কিন প্রযুক্তি চুরিসহ বিভিন্ন ধরনের অভিযোগ এনেছে যুক্তরাষ্ট্র। মার্কিন কৌঁসুলিদের দাবি, সামরিক বিজ্ঞানীদের যুক্তরাষ্ট্রে প্রবেশ করানোর পরিকল্পনা অনেক দিন ধরেই চীনের রয়েছে। সেই পরিকল্পনার অংশ হিসেবে চীনা সামরিক বাহিনীর সদস্যরা পরিচয় গোপন করে যুক্তরাষ্ট্রে আসেন।

এ বিষয়ে ওয়াশিংটনের চীনা দূতাবাসের পক্ষ থেকে কোনও মন্তব্য করা হয়নি।

প্রজন্মনিউজ২৪/সাখাওয়াত

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ