করোনার থাবা: ঢাকায় প্রতি ১০ জনের একজন আক্রান্ত হতে পারে বলে আশংকা

প্রকাশিত: ১০ অক্টোবর, ২০২০ ০৬:৪৬:৫২ || পরিবর্তিত: ১০ অক্টোবর, ২০২০ ০৬:৪৬:৫২

করোনার থাবা: ঢাকায় প্রতি ১০ জনের একজন আক্রান্ত হতে পারে বলে আশংকা

 

রাজধানী ঢাকায় প্রতি দশজনের মধ্যে একজন ইতোমধ্যেই করোনায় (কোভিড-১৯) আক্রান্ত হয়ে থাকতে পারে বলে বিশ্বব্যাংকের সদ্য প্রকাশিত এক রিপোর্টে বলা হয়েছে। এতে বলা হয়, করোনা মহামারি চটজলদি চলে যাচ্ছে এমনটা ভাববার কোনো কারণ নেই।

বৃহস্পতিবার প্রকাশিত এই রিপোর্টে আরও বলা হয়, দক্ষিণ এশিয়া পরিস্থিতি যেখানে পৌঁছেছে তাতে প্রচুর অনিশ্চয়তা রয়েছে। শীত মৌসুমে বাংলাদেশে করোনা গ্রাফ ঊর্ধ্বমুখী হবে এমন আশঙ্কাও ব্যক্ত করা হয়েছে রিপোর্টে।
বাংলাদেশ ও ভুটানের দায়িত্বপ্রাপ্ত বিশ্বব্যাংক কর্মকর্তা মার্সি টেমবন টিকা প্রাপ্তির ব্যাপারে ব্যাংকের তরফে সহযোগিতার প্রতিশ্রুতি দেন। তবে, অবশ্যই বাংলাদেশকে একটি কৌশলগত পরিকল্পনা তৈরি করতে হবে।

বিশ্বব্যাংকের রিপোর্টে করোনা টেস্টের সার্বিক পরিস্থিতি তুলে ধরে এক ধরনের হতাশা ব্যক্ত করা হয়েছে। বলা হয়েছে, বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার দেশগুলোতে টেস্টের সংখ্যা খুবই নগণ্য। যে কারণে প্রকৃত অবস্থা অজানাই থেকে যাচ্ছে। দীর্ঘদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকলে এতে কী প্রভাব পড়বে তাও উল্লেখ করা হয়েছে রিপোর্টে।

উল্লেখ্য যে, গত আগস্ট মাসে একটি আন্তর্জাতিকমানের জরিপে একই ধরনের তথ্য বেরিয়ে এসেছিল। বলা হয়েছিল, ঢাকায় অন্তত ১৮ লাখ মানুষ আক্রান্ত হয়েছে। এই জরিপটি পরিচালনা করেছিল সরকারি সংস্থা আইইডিসিআর। সহযোগিতা করেছিল আইসিডিডিআর,বি।

প্রজন্মনিউজ/মেহেদী

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ