জেনে নিন বাড়িতে কীভাবে বানাবেন রসমালাই

প্রকাশিত: ১০ অক্টোবর, ২০২০ ০৫:৪৬:২৯

জেনে নিন বাড়িতে কীভাবে বানাবেন রসমালাই

অনুষ্ঠান কিংবা খুশির মুহূর্তে যদি মিষ্টি জাতীয় কিছু না থাকে তাহলে আনন্দ ঠিক জমে ওঠে না। আবার কোনো উপলক্ষ ছাড়াই অনেকেই মিষ্টি জাতীয় খাবার খেতে পছন্দ করেন। আর রসমালাই খেতে ভালবাসেন না, এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। জেনে নিন বাড়িতেই কীভাবে বানাবেন ঠিক মিষ্টির দোকানের মতো পারফেক্ট রসমালাই।

রসমালাই তৈরিতে যা লাগবে:

* এক টেবিল চামচ ময়দা * ১/৪ চা চামচ বেকিং পাউডার * দুই কাপ ছানা * এক চা চামচ সুজি * দুই কাপ চিনি * পরিমাণমতো পানি * তিন লিটার দুধ * এক কাপ লেবুর রস বা ভিনিগার * পরিমাণমতো এলাচ গুঁড়ো

যেভাবে তৈরি করবেন:

প্রথমে ছানা তৈরির জন্য দুধ ভাল করে জ্বাল দিয়ে নিন। তারপর এতে লেবুর রস বা ভিনিগার দিয়ে কিছুক্ষণ রেখে দিন। এরপর পাতলা একটি কাপড়ে ভালো করে চেপে পানি ঝরিয়ে নিন। এর সঙ্গে ঠান্ডা পানিও দিতে হবে।

এবার ছানা ভালো করে হাত দিয়ে মেখে নিন, তবে খেয়াল রাখবেন যেন জমাট বেঁধে না থাকে। তারপর তাতে সুজি, বেকিং পাউডার, ময়দা ও চিনি দিয়ে ভালো করে মেখে নিন এবং হাতের তালুর সাহায্যে আপনার পছন্দমতো মাপ বানিয়ে ছোট ছোট আকারের মিষ্টি বানিয়ে নিন।

তারপর অন্য একটি পাত্রে সিরার জন্য পানি ও চিনি ফোটান। পানি ফুটে আসলে তাতে লেবুর রস ও মিষ্টিগুলো দিয়ে ঢেকে দিন। ফোটানোর সময় অবশ্যই খেয়াল রাখবেন যাতে বেশি সিদ্ধ হয়ে ভেঙে না যায়।

এবার অপর একটি পাত্রে ঘন করে দুধ ফুটিয়ে নিন এবং অর্ধেক হয়ে আসা পর্যন্ত ফোটান। একই সঙ্গে বারবার নাড়তে থাকুন যেন পাত্রের নীচে লেগে না যায়। তারপর তাতে চিনি ও এলাচ গুঁড়ো দিয়ে দিন। একপর্যায়ে ঠান্ডা করে তাতে মিষ্টিগুলো মেশান। একদম ঠান্ডা হয়ে গেলে ফ্রিজে রেখে আরও ঠান্ডা করতে পারেন। ব্যাস, ওপরে পেস্তা ও বাদাম কুচি দিয়ে পরিবেশন করুন মজাদার রসমালাই।
প্রজন্মনিউজ২৪/এমএস
 

এ সম্পর্কিত খবর

সালমান খানের বাড়িতে হামলার ঘটনায় গ্রেপ্তার দুই অভিযুক্ত

২০০ কোটির সম্পত্তি দান করে ভিক্ষাবৃত্তি বেছে নিলেন দম্পতি

টেকনাফের শীর্ষ মাদক ব্যবসায়ী নুরুল আলম মোজাহিদের হাতে সাংবাদিকতার কার্ড

চলে গেলেন বিসিএসের স্বপ্নে ঈদে বাড়ি না যাওয়া বেরোবি ছাত্র আফ্রিদি

মেয়ের বাসায় ঈদ করতে এসে লাশ হয়ে ফিরলেন মা

সাংবাদিক মুশফিকুল আনসারিকে হয়রানি, নিন্দা সিপিজের

‘বৈশাখী ঝড়’ দিয়ে যাত্রা শুরু হতে যাচ্ছে‘দোতারা’র

জরুরি বৈঠকে বসছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ

ইসরায়েলকে শাস্তি দেওয়া ছাড়া কোন উপায় ছিল না: ইরানের পররাষ্ট্রমন্ত্রী

ইরানের হামলা মোকাবিলায় তিন ‘বন্ধু’ দেশকে পাশে পেল ইসরায়েল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন