আমার করোনা সংক্রমণ ‘ঈশ্বরের আশীর্বাদ’ : ট্রাম্প

প্রকাশিত: ০৮ অক্টোবর, ২০২০ ১১:১১:৩৪

আমার করোনা সংক্রমণ ‘ঈশ্বরের আশীর্বাদ’ : ট্রাম্প

নিজের করোনা ভাইরাস সংক্রমণকে ‘ঈশ্বরের আশীর্বাদ’ বলে আখ্যায়িত করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ জন্য তিনি পরীক্ষামুলক যে চিকিৎসা নিয়েছেন, তা সব মার্কিনির জন্য বিনামূল্যে দেয়ার প্রত্যয় ঘোষণা করেছেন। এক ভিডিও বার্তায় তিনি এসব কথা বলেছেন বলে খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। উল্লেখ্য, গত শুক্রবার ট্রাম্প নিজেই ঘোষণা দেন তিনি করোনায় আক্রান্ত। ওইদিন রাতেই তাকে মেরিন ওয়ান হেলিকপ্টারে করে নেয়া হয় ওয়াশিংটনের ওয়াল্টার রিড মিলিটারি হাসপাতালে। সেখানে চিকিৎসা নিয়ে সোমবার সন্ধ্যায় হোয়াইট হাউজে ফিরেছেন। এর দু’দিন পরেই তিনি নির্বাচনী প্রচারণায় ফেরার জন্য অস্থির হয়ে পড়েছেন। তবে তার শরীরে এখনও করোনা ভাইরাস সংক্রমণ বা করোনা ভাইরাসের উপস্থিতি আছে কিনা সে বিষয়টি রয়েছে অস্পষ্ট।

তিনি নিজে বার বার বলেছেন, আগের চেয়ে অনেক সুস্থ বোধ করছেন। এমনকি ২০ বছর আগে তিনি যতটা সুস্থ ছিলেন, তার চেয়েও বেশি ভাল আছেন বলে এরই মধ্যে এক টুইট করেন ওই হাসপাতালে থাকা অবস্থায়। তার করোনা ভাইরাস সংক্রমণ, চিকিৎসা গ্রহণ, হাসপাতালে ভর্তি থাকা অবস্থায় নিজের গাড়িতে করে সিক্রেট সার্ভিসের লোকজন ও গাড়িচালককে নিয়ে সমর্থকদের উদ্দেশে হাসপাতালের বাইরে বেরিয়ে পড়া, আবার হোয়াইট হাউজে ফিরে আসা, সেখানে মুখ থেকে বিরক্তি নিয়ে মাস্ক খুলে ফেলা- এসব নিয়ে নানা প্রশ্ন যুক্তরাষ্ট্রসহ তাবৎ দুনিয়ায়। অনেক প্রশ্নের জট খুলছে না। হোয়াইট হাউজ থেকে বলা হচ্ছে না, কবে সর্বশেষ ট্রাম্পের পরীক্ষায় করোনা নেগেটিভ এসেছিল। সন্দেহ সংশয় যখন চারদিকে তখন বুধবার ট্রাম্প তার ভিডিও বার্তায় বলেছেন, আমি যে (ভাইরাসে) সংক্রমিত হয়েছি, তা আমার মনে হয় ঈশ্বরের আশীর্বাদ। এতে তিনি যুক্ত করেন- তার চিকিৎসায় ব্যবহার করা হয়েছে রিজেনারন ফার্মাসিউটিক্যালস ইনকরপোরেশনের ওষুধ। তাদের ওষুধ কতটা কার্যকর তা পরীক্ষা করতে ট্রাম্প তাদেরকে অনুমতি দিয়েছিলেন বলে জানানো হয়েছে।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত করোনা ভাইরাস কমপক্ষে দুই লাখ ১০ হাজার মানুষ মারা গেছেন। এই ভাইরাস সংক্রমণ নিয়ে ধীর গতিতে ব্যবস্থা নেয়ার জন্য ব্যাপক সমালোচনা আছে ট্রাম্পের। এ ছাড়া তিনি মাস্ক না পরে হোয়াইট হাউজের স্টাফ ও নির্বাচনী প্রচারণায় অন্যদের ঝুঁকিতে ফেলেছেন বলেও অভিযোগ আছে। ট্রাম্প যে ওষুধ ব্যবহার করেছেন তা মার্কিন অন্য নাগরিকদের জন্য বিনামূল্যে দিতে চান। অনুমোদন পায়নি এখনও ওই ওষুধ। তবে এতে ট্রাম্প সুস্থ হয়েছেন এমনটা দাবি করে ভিডিওতে তিনি বলেন, আমি যেটা গ্রহণ করেছি, আমি চাই সেটা আপনারাও পান। এটা ফ্রি করে দিতে যাচ্ছি।

তবে এই ভিডিও কখন ধারণ করা হয়েছে তা স্পষ্ট নয়। এতে তিনি বলেন, একদিন আগে তিনি হোয়াইট হাউজে ফিরেছেন। এ থেকে বোঝা যায় তিনি এই ভিডিও ধারণ করেছেন মঙ্গলবার। কারণ, তার আগেরদিন রাতে তিনি হোয়াইট হাউজে ফিরেছেন। কিন্তু ট্রাম্পের চিফ অব স্টাফ মার্ক মিডো বলেছেন, এই ভিডিওটি রেকর্ড করা হয়েছে বুধবার সকালের দিকে। প্রেসিডেন্ট ট্রাম্প বুধবার ওভাল অফিসে তার কাজে ফেরার পর এই ভিডিওটি প্রকাশ করা হয়। বলা হয়, ওভাল অফিসে প্রেসিডেন্টকে অর্থনৈতিক অবস্থা এবং হারিকেন ডেল্টা সম্পর্কে ব্রিফ করা হয়েছে। হোয়াইট হাউজের একজন কর্মকর্তা বলেছেন, হোয়াইট হাউজের হলওয়ে এড়িয়ে রোজ গার্ডেন দিয়ে ওভাল অফিসে প্রবেশ করেছেন ট্রাম্প। মার্ক মিডো বলেছেন, ওভাল অফিসে প্রবেশ খুবই সীমিত করা হয়েছে।

প্রজন্মনিউজ২৪/হাবিব

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ