ইরানবিরোধী পদক্ষেপের তীব্র সমালোচনা: রাশিয়া

প্রকাশিত: ২২ সেপ্টেম্বর, ২০২০ ১০:১৩:২০

ইরানবিরোধী পদক্ষেপের তীব্র সমালোচনা: রাশিয়া

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, আমেরিকাকে একথা বুঝতে হবে যে, ইরানের বিরুদ্ধে জাতিসংঘের নিষেধাজ্ঞাগুলো পুনর্বহালের আর কোনও সুযোগ নেই।তিনি মার্কিন সরকারের ইরানবিরোধী পদক্ষেপের তীব্র সমালোচনাও করেছেন।

সৌদি আরবের আল-আরাবিয়া টিভি চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে ল্যাভরভ আরও বলেন, আমেরিকা ছাড়া আর সব দেশ নিশ্চিতভাবে একথা মনে করে যে, ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা পুনর্বহালের সুযোগ নেই। কাজেই আমেরিকা এ ব্যাপারে যে চেষ্টা চালাচ্ছে তা নিষ্ফল হবে।
জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বেশিরভাগ দেশের বিরোধিতা সত্ত্বেও মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও সম্প্রতি দাবি করেন, ইরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞাসহ জাতিসংঘের সব নিষেধাজ্ঞা পুনর্বহাল হয়ে গেছে।

কিন্তু ‘ইউরোপীয় ত্রয়ী’ হিসেবে পরিচিত তিন ইউরোপীয় দেশ ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি ইরানের বিরুদ্ধে জাতিসংঘের নিষেধাজ্ঞা পুনর্বহালের মার্কিন প্রচেষ্টার তীব্র বিরোধিতা করেছে। ওই তিন দেশ শুক্রবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদের কাছে লেখা এক যৌথ চিঠিতে তাদের এ বিরোধিতা কথা ঘোষণা করে।

চিঠিতে বলা হয়, জাতিসংঘের ইরানবিরোধী নিষেধাজ্ঞাগুলো আগের মতোই স্থগিত থাকবে এবং তা পুনর্বহাল হবে না। এতে আরও বলা হয়, নিষেধাজ্ঞা পুনর্বহালের যেকোনও প্রচেষ্টা বেআইনি এবং তা কেউ মেনে চলতে বাধ্য থাকবে না। চিঠিতে ‘ইউরোপীয় ত্রয়ী’ ইরানের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতায় অটল থাকার সংকল্প ব্যক্ত করে।
এছাড়া, জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস নিরাপত্তা পরিষদকে লেখা এক চিঠিতে বলেছেন, ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা পুনর্বহালের যে দাবি আমেরিকা জানাচ্ছে  সে ব্যাপারে তিনি কোনও পদক্ষেপ নিতে পারবেন না।
প্রজন্মনিউজ২৪/জহুরুল

এ সম্পর্কিত খবর

মুখ খুললেন অক্ষয়

উচ্চমূল্যের মুঠোফোন প্যাকেজ গ্রাহকদের দুর্ভোগ বাড়িয়েছে

ইফতার পার্টি না করে সাধারণ মানুষের পাশে দাঁড়ান : প্রধানমন্ত্রী

আ.লীগ মুক্তিযুদ্ধের হারানো গৌরব ফিরিয়ে এনেছে : প্রধানমন্ত্রী

হাবিপ্রবিতে নবম গ্রেড হতে তদুর্ধ্ব কর্মকর্তাগণের জন্য দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা

খাবার কিনতে ঋণ করছেন দেশের ৪ কোটি মানুষ

সড়কে খোঁড়াখুঁড়ি, ভোগান্তি

স্বাধীনতা দিবসে রাবির আবাসিক হলে খাবারের সর্বজনীন ব্যবস্থার দাবি

মস্কোর কনসার্টে হামলা : বন্দুকধারীরা সৈনিকদের মতো পোশাকে ছিল

ফেসবুকে পোস্ট নিয়ে ইঞ্জিনিয়ারিং কলেজের শিক্ষার্থীর বিচার চায় শিক্ষক সমিতি

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ