ভোমরা দিয়ে ২ দিনে এসেছে ৮২৯ টন পেঁয়াজ

প্রকাশিত: ২১ সেপ্টেম্বর, ২০২০ ০১:৩৮:১৬

ভারতের রপ্তানি নিষেধাজ্ঞার কারণে পাঁচ দিন বন্ধ থাকার পর গত দুই দিনে সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর দিয়ে মোট ৮২৯ মেট্রিক টন ভারতীয় পেঁয়াজ দেশে প্রবেশ করেছে।

রবিবার (২০ সেপ্টেম্বর) সন্ধ্যায় পাঁচ ট্রাকের করে ১০৮ মেট্রিক টন পেঁয়াজ আসে। এর আগের দিন শনিবার ৩১ ট্রাক ভর্তি ৭২১ মেট্রিট টন পেঁয়াজ বন্দরে প্রবেশ করে। ভোমরার বিপরীতে ভারতের ঘোজাডাঙ্গা স্থলবন্দরে আরও দেড় শতাধিক পেঁয়াজবাহী ট্রাক বাংলাদেশে প্রবেশের জন্য অপেক্ষা করছে

ভোমরা সিএন্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান নাসিম জানান, গত ১৪ সেপ্টেম্বর যেসব পেঁয়াজের কাগজপত্র ছাড় করা ছিল সেই পেঁয়াজগুলো শনি ও রবিবার দেশে প্রবেশ করেছে।

‘গত দুই দিনে ৩৬ ট্রাক পেঁয়াজ বাংলাদেশে প্রবেশ করেছে। আরও ১০ ট্রাক পেঁয়াজ ছাড় করানো আছে। এগুলো পর্যায়ক্রমে আজ সোমবার থেকে দেশে প্রবেশ করবে,’ বলেন তিনি।

মোস্তাফিজুর রহমান জানান, ভারতীয় অংশে অপেক্ষমাণ বাকি পেঁয়াজ রপ্তানির জন্য প্রস্তুত থাকলেও তা বাংলাদেশে প্রবেশের অনুমতি দিচ্ছে না ভারত সরকার।

তিনি বলেন, “প্রায় এক সপ্তাহ ধরে পেঁয়াজবাহী ট্রাক ভারতীয় অংশে আটকে থাকায় সেগুলোর বেশির ভাগ নষ্ট হয়ে গেছে। এর ফলে ব্যবসায়ীরা আর্থিক ক্ষতির মুখে পড়েছেন।”

ভোমরা স্থলবন্দরের রাজস্ব কর্মকর্তা মহসিন হোসেন বলেন, “শনিবার সন্ধ্যা পর্যন্ত ৭২১ মেট্রিক টন এবং রবিবার সন্ধ্যায় ১০৮ মেট্রিক টন পেঁয়াজ ভারতের ঘোজাডাঙ্গা দিয়ে ভোমরা স্থলবন্দরে প্রবেশ করেছে। তবে আজ সোমবার পেঁয়াজবাহী ট্রাক প্রবেশ করবে কি না তা জানি না। সে ধরনের কোনো নির্দেশনা নেই। তবে ছাড়পত্র দেওয়া আছে।”


প্রজন্মনিউজ/এম.এইচ.টি

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ