উইচ্যাটের নিষেধাজ্ঞা স্থগিত করলো মার্কিন আদালত

প্রকাশিত: ২১ সেপ্টেম্বর, ২০২০ ১০:০৭:৫৭

চীনা কোম্পানির মালিকানাধীন বার্তা আদান প্রদানের মাধ্যম (অ্যাপ) উইচ্যাট যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার এই নির্দেশ কার্যকরের একদিনের মাথায় সেটি স্থগিত করেছেন মার্কিন আদালত।

সোমবার (২১ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের ম্যাজিস্ট্রেট বিচারক লরেল বিলার প্রেসিডেন্টের আদেশ স্থগিতের নির্দেশ দেন।বিচারক বলেন, 'এ নিষেধাজ্ঞার ফলে যুক্তরাষ্ট্রের সংবিধানের প্রথম সংশোধনী লঙ্ঘন হয়েছে। একই সঙ্গে বাক স্বাধীনতা বিপন্ন হয়েছে।
বিচারক লরেল বিলার বলেন, 'চীনের সাথে সম্পর্কিত জাতীয় সুরক্ষা (প্রযুক্তি ও মোবাইল প্রযুক্তি সম্পর্কিত) হুমকির বিষয়ে সাধারণ প্রমাণ বিবেচনাযোগ্য। তবে উইচ্যাটের বিষয়ে করা অভিযোগের যথেষ্ট প্রমাণের অভাব রয়েছে।'

নিষেধাজ্ঞার কারণ হিসেবে মার্কিন সরকার বলছে, চীনা কোম্পানির মালিকানাধীন টিকটক এবং উইচ্যাট জাতীয় নিরাপত্তার জন্য হুমকি। কারণ এগুলো চীনকে মার্কিন নাগরিকদের তথ্য সরবরাহ করে থাকে।

যদিও উইচ্যাট এবং চীন উভয়ই এই দাবিটিকে অস্বীকার করেছে। উইচ্যাটের মালিক প্রতিষ্ঠান টেনসেন্ট মার্কিন নিষেধাজ্ঞাকে ‘দুর্ভাগ্যজনক’ বলে উল্লেক করেন। নিষেধাজ্ঞার পর টিকটক ও উইচ্যাট মার্কিন প্রতিষ্ঠান ওরাকল এবং ওয়ালমার্টের সঙ্গে বাণিজ্যিক আলোচনা শুরু করেছে অ্যাপ দুটি চালু রাখার জন্য।

উইচ্যাটের বেশ কয়েকজন ব্যবহারকারী মার্কিন নাগরিক আদালতে প্রেসিডেন্টর আদেশকে চ্যালেঞ্জ করে এটি বাতিলের আবেদন করেন। তাদের আবেদনের শুনানির পর মার্কিন আদালত প্রেসিডেন্টের সিদ্ধান্তকে সংবিধান বহির্ভূত উল্লেখ করে উইচ্যাটের নিষেধাজ্ঞা স্থগিত করেন।
মার্কিন বাণিজ্য অধিদফতর গতকাল রবিবার থেকে মার্কিন অ্যাপ স্টোরগুলিতে উইচ্যাট ডাউনলোড করা এবং দেশটিতে এর সবধরনের ব্যবহার বন্ধ করে দেয়।  তার একদিন না যেতেই আদালত এ সিদ্ধান্ত দিল।
প্রজন্মনিউজ২৪/জহুরুল

 

 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ