পেঁয়াজ আসছে ২৫ হাজার টন ভারত থেকে

প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর, ২০২০ ১২:৪৪:৫৭

পেঁয়াজ রপ্তানির নিষেধাজ্ঞার মধ্যেই বাংলাদেশে ২৫ হাজার টন পেঁয়াজ পাঠাতে যাচ্ছে ভারত। ‘বন্ধুত্বের প্রতি সম্মান’ দেখাতেই পেঁয়াজ পাঠাতে ভারত সরকার অনুমতি দিয়েছে বলে জানিয়েছে দেশটির গণমাধ্যমগুলো। হিলিসহ পশ্চিমবঙ্গের সীমান্তসংলগ্ন অন্যান্য স্থলবন্দর দিয়ে অপেক্ষমান পেঁয়াজের ট্রাক আজ ১৯ সেপ্টেম্বর, শনিবার সকাল থেকে বাংলাদেশে প্রবেশের কথা।

নয়াদিল্লির একটি সূত্রের বরাতে গতকাল ১৮ সেপ্টেম্বর, শুক্রবার সন্ধ্যায় এমন সংবাদ জানিয়েছে ভারতীয় গণমাধ্যম।

নাম প্রকাশে অনিচ্ছুক দেশটির এক কর্মকর্তা বলেন, ‘জোরালো বন্ধুত্বের নিদর্শন হিসেবে ভারত নিষেধাজ্ঞার মধ্যে বাংলাদেশে পেঁয়াজ রপ্তানির অনুমতি দিয়েছে।’

এর পরিমাণ ২৫ হাজার টন। জরুরি ভিত্তিতে পেঁয়াজগুলো বাংলাদেশ পৌঁছানোর জন্য প্রস্তুত করা হচ্ছে বলেও সংবাদে জানানো হয়।

এই তথ্যটি নয়াদিল্লিতে বাংলাদেশ হাই কমিশন এবং ঢাকায় ভারতীয় হাইকমিশনের উভয় তরফ থেকেও নিশ্চিত করা হয়েছে।

এদিকে বাংলাদেশের পেঁয়াজ পাঠানোর সিদ্ধান্তের বিষয়টি শুক্রবার সন্ধ্যায় বাংলাদেশ পররাষ্ট্রমন্ত্রী ড.  এ কে আব্দুল মোমেনকে অবহিত করেছে ভারতীয় কর্তৃপক্ষ।

এর আগে গত ১৩ সেপ্টেম্বর, রবিবার বাংলাদেশসহ বিশ্বের অন্যান্য দেশে হঠাৎ পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয় ভারত সরকার। যে কারণে পরদিন থেকে বাংলাদেশে পেঁয়াজ আসা বন্ধ হয়ে যায়। এতে ২৫০ ট্রাক পেঁয়াজ বাংলাদেশের স্থলবন্দরগুলোর ভারতীয় অংশে আটকা পড়ে।

ইতোমধ্যেই লোডিং থেকে শুরু করে এখন পর্যন্ত ৯ থেকে ১০ দিন অতিবাহিত হওয়ায় অতিরিক্ত গরম আর বৃষ্টির কারণে এসব পেঁয়াজে পচন ধরে। বৃহস্পতিবার বিপুল পরিমাণ পচা পেঁয়াজ ফেলে দিতে হয় এবং বাকিগুলো ভারতের স্থানীয় বাজারে বিক্রি করা হয়। এমতাবস্থায় এসব পেঁয়াজ রপ্তানি না করলে, আমদানিকারকরা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হবেন।

প্রজন্মনিউজ২৪/হাবিব

 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ