মালিঙ্গার জন্য হাহাকার মুম্বাই ইন্ডিয়ান

প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর, ২০২০ ১১:০৬:৫১

রোহিত শর্মার মুম্বাই ইন্ডিয়ান্স বনাম মহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপার কিংস। এ দ্বৈরথ দিয়েই আজ থেকে শুরু হচ্ছে এবারের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। করোনাভাইরাসে পাওয়া অনাকাক্সিক্ষত বিরতিতে দীর্ঘ পাঁচ মাস গৃহবন্দি থাকার পরে পুনরায় প্রতিদদ্বীতামূলক ক্রিকেটে ফিরতে চলেছেন ধোনি, রোহিত, জসপ্রিত বুমরারা। দু’দলের মধ্যেই চলছে প্রথম ম্যাচের পরিকল্পনা। গতকাল অধিনায়ক রোহিত এবং কোচ মাহেলা জয়বর্ধনেকে নিয়ে ‘ভার্চুয়াল’ সংবাদ সম্মেলন আয়োজন করে মুম্বাই ইন্ডিয়ান্স। সেখানেই রোহিতকে প্রশ্ন করা হয়, এবার লাসিথ মালিঙ্গা খেলছেন না। তার বিকল্প হিসেবে কার কথা ভাবছেন? মুম্বাই অধিনায়কের জবাব, ‘মালিঙ্গার জায়গা পূরণ করা যায় না। ওর বিকল্পও হয় না। আমাদের দলের অন্যতম সেরা ম্যাচ উইনার ছিল মালিঙ্গা। যখনই আমরা বিপদে পড়েছি, ম্যাচে ফিরিয়ে এনেছে সে।’ অভিজ্ঞ এ পেসার সম্পর্কে রোহিত আরও বলেন, মালিঙ্গার অভাব খুবই অনুভব করব। তবে আমাদের এগিয়ে যেতে হবে। মালিঙ্গার জায়গা পূরণ করার দায়িত্ব থাকবে জেমস প্যাটিনসনের উপরে।’
বেশ কিছু সমস্যার মধ্যে দিয়ে যাচ্ছে রোহিতদের প্রথম প্রতিপক্ষ চেন্নাই শিবির। ফিরে গিয়েছেন সুরেশ রায়না। সরে দাঁড়িয়েছেন হরভজন সিংও। প্রথম ম্যাচে হয়তো পাওয়া যাবে না কোভিড আক্রান্ত রুতুরাজ গায়কোয়াড়কেও। তবুও প্রতিপক্ষকে দুর্বল ভাবতে নারাজ রোহিত, ‘বিপক্ষ শিবিরের দুর্বলতা নিয়ে চিন্তা করি না। নিজেদের শক্তি ও দক্ষতা নিয়ে ভাবতে চাই। চেন্নাই বরাবরই কঠিন প্রতিপক্ষ। ওরা লড়াই ছাড়বে না।’ আমিরশাহির গরমের সঙ্গে মানিয়ে নিতে সবচেয়ে সমস্যা হচ্ছে রোহিতদের। পাশাপাশি, দু’বছর আগে এখানে এশিয়া কাপ খেলার অভিজ্ঞতা থেকেই বলে দিলেন, উইকেট পরের দিকে ভাঙতে শুরু করবে। তাই কোন পিচ কী রকম, তা বোঝা কঠিন, ‘অধিনায়ক হিসেবে এবার সব চেয়ে বড় দায়িত্ব, পিচের চরিত্র বোঝা। তিনটি মাঠে তিন রকম উইকেট। সেটা বুঝে ওঠা কঠিন।’ একই সঙ্গে তিনি পরিষ্কার করে দিয়েছেন, সেই শুরুর দায়িত্বটা নিজের কাঁধেই তুলে নিতে চান ভারতের অনেক ম্যাচে বিধ্বংসী শুরুর মালিক এই ওপেনার, ‘আমি ওপেনই করব। সঙ্গে কুইন্টন ডি’কক থাকবে না ক্রিস লিন, সেটা আমরা পরে ঠিক করব।’
অন্যদিকে চেন্নাই শিবিরের পক্ষ থেকে কোন বিবৃতি পাওয়া না গেলেও ক্রিকেটারদের মানসিকভাবে চাঙ্গা করেছে ফ্র্যাঞ্চাইজিটি। প্রাক-মৌসুম ডিনারে ক্রিকেটারদের কৃতিত্বের অভিনব স্বীকৃতি জানিয়েছে চেন্নাই সুপার কিংস। আইপিএলে সেরা বাঁ-হাতি স্পিনার হওয়ার সুবাদে রবীন্দ্র জাদেজাকে দেওয়া হয় গোল্ডেন সোর্ড। মাঠে নিজেকে উজাড় করে দেওয়ার বিশেষ স্বীকৃতি পেয়েছেন শেন ওয়াটসন। আইপিএলে চেন্নাই সুপার কিংসের সর্বোচ্চ রান সংগ্রহকারী হওয়ায় ধোনির হাতে উঠেছে গোল্ডেন ক্যাপ। গত মৌসুমের সর্বোচ্চ উইকেট শিকারী ইমরান তাহির জেতেন গোল্ডেন অ্যান্ড পার্পল ক্যাপ। ক’দিন আগে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের আসরে ইতিহাসের প্রথম বোলার হিসেবে টি-টোয়েন্টি ক্রিকেটে ৫০০ উইকেট নেওয়ার স্বীকৃতি পান ডোয়েন ব্র্যাভো। ফ্র্যাঞ্চাইজিতে ১০ বছর পূর্ণ করার স্বীকৃতি পেয়েছেন লজিস্টিক ম্যানেজার সঞ্জয় নটরাজন।
পরিসংখ্যান বিশ্লেষণে দেখা যায়, এ পর্যন্ত ২৮ বার মুখোমুখি হয়েছে মুম্বাই-চেন্নাই। তাতে অবশ্য মুম্বাইয়ের পাল্লাই ভারী। রোহিতদের ১৭ জয়ের বিপরীতে ধোনির দলের জয় ১১ ম্যাচে। গতবারের আইপিএলে গ্রæপপর্বের দুই ম্যাচ, কোয়ালিফাইয়ার ও ফাইনাল মিলে মোট চারবার লড়াইয়ে নেমেছিল দল দুটি। কিন্তু একবারও জয়ের দেখা পায়নি ক্যাপ্টেন কুলের চেন্নাই। ফাইনালে হাড্ডাহাড্ডি লড়াইয়ে মাত্র এক রানে হেরে হৃদয় ভাঙে হলুদ জার্সীধারীদের। তাই অনেকটা ব্যাকফুটে থেকেই শুরু করবে ধোনির দল, তাতে সন্দেহ নেই। তবে কঠিন পরিস্থিতিতেও কিভাবে জয় ছিনিয়ে আনতে হয় তা ভালোই জানা আছে ধোনির। আজকের ম্যাচের ভাগ্য যেদিকেই গড়াক, দর্শকদের প্রত্যাশা একটি তুমুল লড়াইয়ের।
অতীতে শাহরুখ খান, সালমন খান থেকে দীপিকা পাড়ুকোন, ক্যাটরিনা কাইফসহ অনেকেই মঞ্চ মাতিয়ে গিয়েছেন আইপিএলের উদ্ধোধনী অনুষ্ঠানে। এবার সেই সম্ভাবনা নেই। আসরটির ইতিহাসে এই প্রথম কোনও উদ্বোধনী অনুষ্ঠান থাকছে না। করোনাভাইরাস মহামারির কারণে এপ্রিলের বদলে আইপিএলের ১৩তম আসর শুরু হচ্ছে সেপ্টেম্বরে। ভারতে করোনা মহামারির তীব্রতা অনেক বেশি থাকায় ফ্রেঞ্চাইজি ক্রিকেটের সবচেয়ে বড় আসরটি সরিয়ে নেওয়া হয়েছে সংযুক্ত আরব আমিরাতে। যে কারণে উদ্বোধনী অনুষ্ঠান বাতিল করার সিদ্ধান্ত আগেই জানিয়ে দিয়েছিলেন বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলি। তবে দলের মালিক হিসেবে শাহরুখ খান বা প্রীতি জিনতা উপস্থিত থাকেন কি না, সেটা অবশ্য দেখার। শুধু তাই নয়, করোনা পরিস্থিতিতে মাঠের মধ্যে খুবই কম সংখ্যক ব্যক্তিদের রাখা হচ্ছে। জানিয়ে দেওয়া হয়েছে, চিয়ারগার্ল থাকবে না। সব দিক দিয়েই এবারে অন্য রকম এক আইপিএলের সাক্ষিই হতে হচ্ছে বিশ্বকে।

প্রজন্মনিউজ২৪/হাবিব

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ