অ্যাপস ছাড়া চুক্তিভিত্তিক রাইড শেয়ারে ডিএমপির কঠিন হুঁশিয়ারি

প্রকাশিত: ১৭ সেপ্টেম্বর, ২০২০ ০৩:৩১:০৬

অ্যাপস ছাড়া চুক্তিভিত্তিক রাইড শেয়ারে ডিএমপির কঠিন হুঁশিয়ারি

ঢাকা: সম্প্রতি রাইড শেয়ারিং অ্যাপসের বাইরে মোটরসাইকেল ও প্রাইভেটকারে চুক্তিভিত্তিক যাত্রী পরিবহনের তৎপরতা দেখা যাচ্ছে। ফলে প্রায়ই ছিনতাইয়ের ঘটনা ঘটছে।

এ অবস্থায় অ্যাপস ছাড়া কোনো বাহনে যারা যাত্রী হিসেবে উঠবেন, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। একইসঙ্গে চুক্তিভিত্তিক রাইড শেয়ারিংয়ে জড়িত চালকদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সংশ্লিষ্টদের সঙ্গে যোগাযোগ করার কথা জানানো হয়েছে।

রাজধানীর উত্তরা ও বাগেরহাটে অভিযান চালিয়ে চুক্তিভিত্তিক গন্তব্যে যাওয়ার সুযোগে মোটরসাইকেল ছিনতাই চক্রের দুই সদস্যকে আটক করে মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। আটকরা হলেন— মো.মাসুম মোল্লা ও মো. ইমরান।

বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) দুপুরে ডিএমপি মিডিয়া সেন্টারে এ বিষয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান ডিএমপি ডিবির নবনিযুক্ত অতিরিক্ত কমিশনার‌ এ কে এম হাফিজ আক্তার।

তিনি জানান, গত ২১ আগস্ট দুপুর দেড়টায় তুরাগ থানাধীন ১৫ নম্বর সেক্টর এলাকায় যাত্রীসহ এক মোটরসাইকেল চালক পৌঁছামাত্র পূর্ব পরিকল্পনা অনুযায়ী অজ্ঞাতনামা কয়েকজন মোটরসাইকেলের গতিরোধ করে। এরপর মোটরসাইকেল চালককে চাকু দেখিয়ে ভয়ভীতি প্রদর্শন করে তার ব্যবহৃত টিভিএস স্ট্রাইকার বাইকটি ছিনতাই করে নিয়ে যায়।

এ ঘটনায় তুরাগ থানায় দায়ের করা মামলার তদন্তে জানা যায়, অ্যাপস ছাড়াই যাত্রী পরিবহন করছিলেন সংশ্লিষ্ট ভুক্তভোগী চালক। গোয়েন্দা তথ্যের ভিত্তিতে উত্তরা বিভাগের একটি টিম বিশেষ অভিযান চালিয়ে ছিনতাই হওয়া ওই মোটরসাইকেলসহ ছিনতাইকারী চক্রের দুই সদস্যকে আটক করে।

ডিবির এ কর্মকর্তা বলেন, ‘যখন কোনো যাত্রী পাঠাও কিংবা উবারের মতো মোটরসেবার মোটরসাইকেলে ওঠেন, তখন কিন্তু পুলিশ জিজ্ঞেস করে না কে কীভাবে যাচ্ছেন। যখন বিপদ হয় বা দুর্ঘটনা ঘটে, তখন পুলিশ জানতে পারে। ’

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘অ্যাপস ছাড়া মোটরসেবায় চলাচল করা উচিত নয়। কারণ এতে ছিনতাইয়ের মতো সামাজিক অপরাধ বেড়ে যেতে পারে। আমরা অ্যাপসভিত্তিক মোটরসেবার প্রতিষ্ঠানগুলোর সঙ্গে যোগাযোগ করে এ বিষয়ে নিয়ন্ত্রণমূলক কঠোর ব্যবস্থা নেওয়ার জন্য নির্দেশনা দেবো। এরপরেও যদি এ ধরনের ঘটনা ঘটে তবে এ বিষয়ে ব্যবস্থা নিতে পুলিশকে নির্দেশনা দেওয়া হবে। ’

প্রজন্মনিউজ/এম.এইচ.টি

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ