খালেদা জিয়াকে মুক্ত করাই এখন এক নম্বর কাজ: মির্জা ফখরুল

প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর, ২০২০ ০৫:০০:৩৫

খালেদা জিয়াকে মুক্ত করাই এখন এক নম্বর কাজ: মির্জা ফখরুল

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, গৃহ অন্তরীণ থেকে খালেদা জিয়াকে মুক্ত করাই এখন তাদের এক নম্বর কাজ। খালেদা জিয়া গণতন্ত্রের নেত্রী, দীর্ঘকাল তিনি গণতন্ত্রের জন্য সংগ্রাম করেছেন, ত্যাগ স্বীকার করেছেন। দুই নম্বর হচ্ছে- গণতন্ত্রের জন্য বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের দেশে ফিরে আসা বেশি প্রয়োজন এবং লাখ লাখ মানুষের বিরুদ্ধে যে মিথ্যা মামলা রয়েছে, সেগুলো দূর করা।

আন্তর্জাতিক গণতন্ত্র দিবস উপলক্ষে মঙ্গলবার এক ভার্চুয়াল আলোচনা সভায় মির্জা ফখরুল এসব কথা বলেন। বাংলাদেশ ন্যাশনালিস্ট রিসার্চ অ্যান্ড কমিউনিকেশন (বিএনআরসি) এর আয়োজন করে।

বিএনপি মহাসচিব বলেন, এ দেশের মানুষ সব সময় গণতন্ত্রের পক্ষে। যদি ঐক্যবদ্ধ গণআন্দোলন সৃষ্টি করা যায়, তাহলে গণতন্ত্রের যে সংগ্রাম, সমাজকে মুক্ত করার যে সংগ্রাম, সেই সংগ্রামেও তারা জয়ী হবেন। সেই গণআন্দোলন সৃষ্টি করতে সক্ষম হবেন তারা। জাতীয় ঐক্য সৃষ্টি করতে জাতীয় ঐক্যফ্রন্ট গঠন এবং ২০ দলসহ ফ্রন্টকে নিয়ে একাদশ জাতীয় নির্বাচনে অংশগ্রহণের কথা তুলে ধরেন মির্জা ফখরুল।

সভায় বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা বলেন, গণতন্ত্র ফিরিয়ে আনার জন্য জাতীয় ঐক্য সৃষ্টি করতে হবে। শুধুমাত্র রাজনৈতিক দলগুলো নয়, জনগণের মধ্যেও সেই ঐক্য সৃষ্টি করতে হবে।

জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডির সভাপতি আ স ম আবদুর রব বলেন, সরকার রাষ্ট্রীয় সব প্রতিষ্ঠানকে দলীয়করণ করে রাষ্ট্রের মূল ভিত্তিকে সংকটগ্রস্ত করে ফেলেছে। রাষ্ট্র, প্রশাসন, সংসদ, নির্বাচন কমিশন, সেনাবাহিনী, বিচার বিভাগ সবকিছু কর্তৃত্ববাদী একজনের হাতে, একটা গোষ্ঠীর হাতে।

তিনি বলেন, গণতন্ত্র, আইনের শাসন পুনরুদ্ধার করার প্রয়োজনে গণবিস্ম্ফোরণ ঘটাতে হবে। এ লক্ষ্যে জাতিকে ঐক্যবদ্ধ করতে হবে। বিরোধী রাজনৈতিক দলের ব্যর্থতা ও অনৈক্যের কারণে সরকার ক্ষমতা দীর্ঘায়িত করছে বলেও মন্তব্য করেন রব।

বাসদের সাধারণ সম্পাদক খালেকুজ্জামান বলেন, এখন বাংলাদেশে অনুবীক্ষণ কিংবা দূরবীক্ষণ- কোনোটা দিয়েই বাংলার গণতন্ত্র দেখা যায় না। ব্যাংক, শেয়ারবাজার, জমি, নদী, বন, পাহাড় সব ক্ষেত্রে দখল আর লুটপাট চলছে। আমলাতন্ত্র কামলাতন্ত্রে পরিণত হয়েছে। পুলিশ আইনভঙ্গকারী বাহিনীর খেতাব লাভ করেছে। এই অবস্থা থেকে উত্তরণ ঘটাতে হলে রাজনৈতিক সংস্কারের জন্য জাতীয় ঐকমত্য হওয়া জরুরি বলে মনে করেন তিনি।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, আজকে বাংলাদেশ জনগণ দ্বারা পরিচালিত হচ্ছে না, এ দেশ এখন আওয়ামী লীগ ও তার সুবিধাভোগী শ্রেণির দ্বারা পরিচালিত হচ্ছে। এই সরকার গণতন্ত্রের সবকিছু হরণ করেছে।

ব্যারিস্টার মওদুদ আহমদ বলেন, আওয়ামী লীগ জনগণের অধিকারে বিশ্বাস করে না। খালেদা জিয়াকে মুক্ত করলে গণতন্ত্রের মুক্তি আসবে। আন্দোলন ছাড়া অন্য কোনো বিকল্প নেই।

সাবেক সংসদ সদস্য ও বিএনআরসির পরিচালক জহিরউদ্দিন স্বপনের পরিচালনায় আলোচনা সভায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী, জাতীয় পার্টি (কাজী জাফর) সভাপতি মোস্তফা জামাল হায়দার, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না প্রমুখ বক্তব্য দেন।


প্রজন্মনিউজ২৪/সাখাওয়াত

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ