নেত্রকোনায় স্বাস্থ্য কমপ্লেক্সের বেহাল দশা!

প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর, ২০২০ ০৬:১৬:৪৬

নেত্রকোনায় স্বাস্থ্য কমপ্লেক্সের বেহাল দশা!

নেত্রকোনার খালিয়াজুরি উপজেলা এক বিচ্ছন্ন দ্বীপ। ৬টি ইউয়িনের প্রায় লক্ষাধিক মানুষ বছরের বেশিরভাগ সময়ই পানির সাথে যুদ্ধ করে চলে। একটি গ্রাম আরেকটি গ্রাম থেকে বিচ্ছিন্ন। এমতাবস্থায় এলাকার সাধারণ মানুষের স্বাস্থ্যসেবার অবস্থা করুণ।

জেলার প্রায় প্রতিটি স্বাস্থ্যসেবা কেন্দ্রের অবস্থা একই রকম হলেও হাওরগুলোর অবস্থা যেন মারাত্মক। ৩১ শয্যার হাসপাতাল থাকলেও সেবা নেই ১০ শয্যারও। ডাক্তার স্বল্পতাসহ নানা অব্যবস্থাপনার মধ্য দিয়ে চলছে নেত্রকোনার হাওরাঞ্চল খালিয়াজুরি হাসপাতালের চিকিৎসা সেবা।
সরেজমিন ঘুরে জানা যায়, এই উপজেলার ৬টি ইউনিয়নের সবগুলোই বছরের প্রায় ৬ থেকে ৭ মাসই তলিয়ে থাকে পানিতে। ফলে যাতায়াতের একমাত্র মাধ্যম নৌ পরিবহন। হাওরের মানুষের উন্নত চিকিৎসার কথা চিন্তা করে ১৯৯৯ সালে নির্মিতি হয় ৩১ শয্যা বিশিষ্ট খালিয়াজুরি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স।

কিন্তু অবকাঠামোগত উন্নয়ন হলেও শুরু থেকেই পর্যাপ্ত ডাক্তার না থাকায় চিকিৎসা থেকে বঞ্চিত হচ্ছে হাওরবাসী। সঠিক রক্ষণাবেক্ষণের অভাবে নষ্ট হচ্ছে বেড, ফ্যানসহ বিভিন্ন যন্ত্রাংশ। নিয়মিত ডাক্তার না থাকায় চরম ভোগান্তি পোহাতে হয় রোগীদের। এমন অভিযোগ জনপ্রতিনিধিসহ সাধারণ মানুষের।

হাওর উন্নয়ন পরিষদের সভাপতি স্বাগত সরকার শুভ জানান, দীর্ঘদিন ধরে হাসপাতালটিতে জরুরি বিভাগে নেই কোনো ডাক্তার। নেই আবাসিক মেডিকেল অফিসারও। একজন মেডিকেল অফিসার ১০ দিন ডিউটি করেন। পরবর্তী সময়ে আবার আরেকজন ১০ দিন ডিউটি করেন। ১৫ জনের স্থলে তিন থেকে চারজন দিয়ে চলছে এই হাসপাতাল। এরই মধ্যে আবার ডেপুটেশনে ডাক্তার রয়েছে বলে শুনেছি। এখানের মানুষরা আমরা সকলভাবেই অবহেলিত সবসময়। আমাদের কষ্ট দেখার কেউ নেই।

খারিয়াজুরি উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাক্তার মো. ওসমান গনি বলেন, সিনিয়র কনসালটেন্টসহ মোট ১৫টি পদ থাকলেও আমাদের ডাক্তার রয়েছেন মাত্র চারজন। তার মধ্যে দুজনের করোনা পজিটিভ হওয়া একজন সুস্থ হয়েছেন। কাজে যোগদান করবেন। অন্যজন চিকিৎসায় আছেন। জনবল ছাড়া কাজ করলে সঠিক সেবা থেকে কিছুটা ঘাটতি হয় বলেও তিনি জানান।

তিনি আরও বলেন, একজন মেডিকেল অফিসারের ১২ ঘণ্টা ডিউটি করলেই হয়। কিন্তু আমাদের ২৪ ঘণ্টাই করতে হচ্ছে। তারপরও আমরা সাধ্যমতো সেবা দিয়ে যাচ্ছি।

প্রজন্মনিউজ২৪/সাখাওয়াত

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ